ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

রেলগাড়ি অবয়বে কমপিউটার কেসিং

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪০ ঘণ্টা, জুন ১৩, ২০১২
রেলগাড়ি অবয়বে কমপিউটার কেসিং

কম্পিউটেক্স যেখানে বিশ্বের সর্বত্রের প্রযুক্তিপণ্য নির্মাতারা প্রতিবছর সেরা পণ্য নিয়ে একত্রিত হয়। তাইওয়ানের তাইপেতে অনুষ্ঠিত কমপিউটেক্স ২০১২ ইতিমধ্যে শেষ হয়েছে।

তারা প্রত্যেকেই বিষ্ময়কর উদ্ভাবনা নিয়ে হাজির হয়েছিল। পণ্যগুলি কতটা সুকৌশলী করে তৈরি তা সহজেই অনুমান করা যায় প্রদর্শনীতে।

যার মধ্যে একটি লিয়ান লি। প্রতিবারই এদের বুথে থাকে অন্যরকম এক আকর্ষন।   বৈচিত্রপূর্ণ প্রযুক্তিপণ্য উৎসুকরা গত বছরও পেয়েছিল টিইউ-২০০ মিনি-আইটিএক্স কেস। যেটি গেমিং পণ্যে গেমারকেও গতিশীল করে। এই বছর পেয়েছে ট্রেন। লিএন লি পিসি-সিকে১০১ ট্রেন চেসিস বিশ্বব্যাপী সুপরিচিত এতে রয়েছে উচ্চশ্রেণী-বৈশিষ্ট্য, এই কমপিউটার কেচিং গেমারদের মাঝে ব্যাপক আন্দোলিত হয়েছে বলে জানানো হয়।  

তবে এই চেসিস নির্মাতা এ বছরের আন্তর্জাতিক মেলায় পণ্যটি উপস্থাপন করে। পণ্যটি সম্পর্কে দর্শক প্রতিক্রিয়া এর কারিগরি দক্ষতা, কৌশল বিভ্রান্ত করার মত। চেসিস বৈশিষ্ট্য, সেকালের বাস্প-নির্গত ট্রেন ইঞ্জিন যা পণ্যকে  ঠান্ডা রাখে। তবে সমস্যা হচ্ছে রেল পথ বা দুটি মিটার যুক্ত করা হয়েছে। এমনকি ইঞ্জিনের ভটভট শব্দ করতে সক্ষম। তাই গতিশীল চেসিসটি ব্যবহারকারীরা কমপিউটারের জন্য নির্বাচন করবে কিনা এমন প্রশ্ন রয়েছে লোকমুখে।

সুত্র মতে, কেসিং এর ভেতরে মাদারবোর্ডের সঙ্গে একজোড়া এসএসডি এবং যথপোযুক্ত পাওয়ার যুক্ত করা হবে । এতে একজোড়া ইউএসবি ৩.০ পোর্ট আছে এবং স্লিম অপটিক্যাল ড্রাইভের জন্য যথাযতভাবে তৈরি কক্ষ রয়েছে । লক্ষ্য করা গেছে এই মডেলের ডিসপ্লে সংস্করণে ইঞ্জিনের প্রয়োজনীয় উপকরণ সজ্জিত করা হয়েছে ।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘন্টা, ১৩ জুন, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।