ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বাংলানিউজকে সি. এস. মুন

দেশে এল গ্যালাক্সি এসথ্রি

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৭ ঘণ্টা, জুন ১৩, ২০১২
দেশে এল গ্যালাক্সি এসথ্রি

নিজস্ব বুদ্ধিমত্তার স্যামসাং উদ্ভাবিত সর্বাধুনিক স্মার্টফোন প্রতিদিনের জীবন গতিকে আরও সহজ কর‍ার কথা জানিয়েছে। গ্যালাক্সি এসথ্রি ব্যবহারকারীর কণ্ঠস্বর চিনতে পারবে, তাদের চিন্তাধারা বুঝতে পারবে এবং সহজেই তাদের প্রিয় মুহূর্তগুলো সবার কাছে তুলে ধরতে পারবে।



এ স্মার্টফোনের ৪.৮ ইঞ্চি এইচডি সুপার অ্যামোলেড ডিসপ্লের মাধ্যমে ব্যবহারকারীদের দেখার অভিজ্ঞতা হবে জীবন্ত। সর্বাধুনিক অ্যানড্রইড সংস্করণের ‘আইসক্রিম স্যান্ডউইচ’ যুক্ত এ হ্যান্ডসেটটি ব্যবহারবান্ধব। ‘ইনটুইটিভ’ প্রযুক্তির মাধ্যমে গ্যালাক্সি এসথ্রি ব্যবহারকারীদের দেবে নিজের পছন্দমতো ব্যবহারের অভিজ্ঞতা।

স্যামসাং ইলেকট্রনিক বাংলাদেশ ব্রাঞ্চ অফিসের ব্যবস্থাপনা পরিচালক সি এস মুন গ্যালাক্সি এসথ্রির আনুষ্ঠানিক উদ্বোধন করেন। মুন বলেন, স্যামসাং গ্যালাক্সি এসথ্রি স্মার্টফোন ভোক্তাদের অভিজ্ঞতায় নতুন মাত্রা যোগ করবে। এ স্মার্টফোনটি এমনভাবে ডিজাইন করা যেন তা একই সঙ্গে স্মার্ট এবং ব্যবহারে সহজবোধ্য।

মানুষের দৈনন্দিন চাহিদাকে মাথায় রেখেই এ ফোনটি ডিজাইন করা হয়েছে। গ্যালাক্সি এসথ্রিতে আছে অত্যাধুনিক ফিচার। এ ফিচারগুলো ব্যবহারকারীদের মনোভাব বুঝে একেবারে মানবকেন্দ্রিক মোবাইল অভিজ্ঞতার মুখোমুখী করবে।

সি এস মুন বলেন, বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলার আগ্রহ এদেশে প্রযুক্তিগত উন্নয়ন এনেছে। ক্রমবর্ধমান গ্রাহক চাহিদা ও হ্যান্ডসেট শিল্পের মধ্যে এর প্রতিফলন দেখা যায়। ফলে এদেশের মানুষের জন্য সবচেয়ে অভিনব হ্যান্ডসেট নিয়ে আসার অনুপ্রেরণা পেয়েছি। যা বাংলাদেশকে বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যেতে সাহায্য করবে। এ ছাড়াও ভবিষ্যত ব্যবসা উন্নয়নেও বিশেষ ভূমিকা রাখবে।

স্যামসাং ইলেকট্রনিক্স বাংলাদেশের হেড অব মোবাইল হাসান মেহদি এ অভিনব হ্যান্ডসেটের কারিগরি দিক নিয়ে একটি প্রেজেন্টেশন উপস্থাপন করেন।

দিনটি ১৪ জুন, ২০১২। বাংলাদেশে আত্মপ্রকাশ করেছে বিশ্বমাতানো স্মার্টফোন ‘গ্যালাক্সি এসথ্রি’। এ নিয়ে স্যামসাং বাংলাদেশের অফিসজুড়ে দারুণ কর্মব্যস্ততা। বাংলাদেশে স্যামসাং প্রধান সি. এস. মুনও করছেন একের পর এক মিটিং। এরই ফাঁকে গ্যালাক্সি এসথ্রি উন্মোচনের প্রস্তুতি নিয়ে বাংলাদেশের স্যামসাং প্রধান বাংলানিউজকে দিয়েছেন একান্ত সাক্ষাৎকার। এর বিশেষ কিছু অংশ পাঠকদের কাছে তুলে ধরা হলো।

গ্যালাক্সি এসথ্রি এখন বাংলাদেশে। অপেক্ষা উন্মোচনের। দারুণ লাগছে। উত্তেজনাও আছে ভরপুর। ১৪ জুন বৃহস্পতিবার আনুষ্ঠানিক যাত্রা। আর দেশি বাজারে বাণিজ্যিক বিপণন শুরু হবে ১৫ জুন শুক্রবার।

এরই মধ্যে গ্যালাক্সি এসথ্রির জন্য পাঁচ শতাধিক প্রিঅর্ডার জমা পড়েছে। এর মাধ্যমে স্মার্টফোন বিশ্বে নতুন সম্ভাবনার সঙ্গে পরিচয় হবে। আর তা থেকে বাংলাদেশও বঞ্চিত হবে না। এতে ডিজিটাল মিশনের সঙ্গে আধুনিক বিশ্বের সমতালে বাংলাদেশ এগোবে। কথাগুলো সাবলীলভাবেই বললেন সি. এস. মুন।

বিশ্বের সবচেয়ে আধুনিক স্মার্টফোন হিসেবে গ্যালাক্সি এসথ্রি এগিয়ে যাচ্ছে। আগের গ্যালাক্সি সিরিজের প্রতিটি স্মার্টফোনই বিশ্ববাজারে দারুণ সাড়া জাগিয়েছে। তবে গ্যালাক্সি এসথ্রি সব কিছুকেই ছাড়িয়ে গেছে। এ মুহূর্তে দেশে স্মার্টফোনের ব্যাপক চাহিদা তৈরি হয়েছে। বাংলাদেশেও এখন স্মার্টফোনের বাজার তৈরি হচ্ছে।

এর মধ্যে অবশ্য হাই, মিডিয়ার এবং লো ক্যাটাগরির স্মার্টফোন আছে। আর গ্যালাক্সি এসথ্রি আছে একেবারে শীর্ষ তালিকায়। অর্থাৎ এ মুহূর্তে বিশ্বপ্রযুক্তির সবচেয়ে আধুনিক স্মার্টফোন।

বিশেষ বৈশিষ্ট্যগুণের মধ্যে আছে স্মার্ট ডিজাইন, হিউম্যান মাইন্ড, ভয়েস রিকগনিশন ছাড়াও ডাইরেক্ট কলের সুবিধা। এগুলো অন্য যেকোনো স্মার্টফোনের থেকে গ্যালাক্সি এসথ্রিকে এগিয়ে রাখছে।

এ মুহূর্তে গ্যালাক্সি এসথ্রির দাম ৬৭ হাজার ৫০০ টাকায়। আর তাই দামের চ্যালেঞ্জটা দক্ষিণ এশিয়ার স্মার্টফোন ভোক্তাদের জন্য বাড়তি চাপ। এমন প্রশ্নে সি. এস. মুন বাংলানিউজকে বলেন, সবচেয়ে আধুনিক পণ্যের দাম শুরুতে বেশি থাকলেও সময়ের সঙ্গে তা ক্রয়ক্ষমতার মধ্যে চলে আসে। স্যামসাং গ্যালাক্সি এসথ্রি দাম কমিয়ে আনতে কারিগরি গবেষণা অব্যাহত রেখেছে।

তবে এটি একেবারেই ‘হাই প্রোডাক্ট’। হাতে গ্যালাক্সি এসথ্রি মানে এ মুহূর্তের বিশ্বের সবচেয়ে আধুনিক পণ্যকে আপনি সঙ্গী করেছেন। আর গ্যালাক্সি এসথ্রি প্রতিটি ফিচার বন্ধুর মতোই আপনার সব ধরনের কাজে সহযোগিতা করবে।

গ্যালাক্সি এসথ্রি বিক্রির পরবর্তী অর্থাৎ অ‍াফটার সেলস সার্ভিস প্রসঙ্গে সি.এস. মুন বাংলানিউজকে বলেন, এরই মধ্যে স্যামসাং পণ্য বিক্রেতাদের গ্যালাক্সি এসথ্রিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে সেবামান নিশ্চিত করার দিকনির্দেশনা দিয়েছে। ফলে দু থেকে তিনদিনের মধ্যেই প্রয়োজনীয় সেবা নিশ্চিত হবে।

বাংলাদেশে স্যামসাং কেমন করছে। আর ভবিষ্যতে স্যামাসং আরও কি ধরনের পণ্য নিয়ে আসবে এমন প্রশ্নে সি. এস. মুন বাংলানিউজকে বলেন, স্যামসাং ভবিষ্যতের সঙ্গী। নতুন সব কিছুতেই স্যামসাংয়ের আগ্রহ আর গবেষণার কমতি নেই। তাই স্যামসাং মানেই নতুনত্ব।

গ্যালাক্সি এসথ্রির নির্মাণের প্রশ্নে সি. এস. মুন বলেন, এটা পুরোটাই কোরিয়াভিত্তিক উৎপাদন ব্যবস্থার শীর্ষ পণ্যের একটি। এখানে চীনের উপাদানভিত্তিক উপস্থিতি থাকলেও তা খুব সামান্যই। তবে দাম কমাতে হলে চীনের সঙ্গে যৌথ উদ্যোগের বিষয়টি স্যামসাংয়ের শীর্ষ মহলের বিবেচনার বিষয়।

‘ডিজিটাল বাংলাদেশ’ এ বার্তার কথা সি. এস. মুন শুনেছেন কি না জানতে চাইলে মুন বলেন, বাংলাদেশ এখন ডিজিটাল শিল্পের দিকে এগোচ্ছে। পুরোপুরি ডিজিটাল দেশ হতে খুব বেশি দিন হয়তো বাংলাদেশকে অপেক্ষা করতে হবে না। তবে শুধু এগোলেই চলবে না।

সরকারের সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নেওয়ার বিষয়টি বেশ গুরুত্বপূর্ণ। তথ্যপ্রযুক্তি সব সময়ই গতিময়। এখানে স্থির হলে পিছিয়ে পড়তে হবে। আর তাই সময়ের সর্বোচ্চ শক্তির সঙ্গে তালমিলিয়ে চলতে হবে।

বাংলাদেশ কতটা স্মার্ট হয়েছে এমন প্রশ্নে সি. এস. মুন বলেন, গ্যালাক্সি এসথ্রি নিয়ে ক্রেতা আগ্রহের চেয়ে জানার আগ্রহ অনেক বেশি। স্যামাসং শীর্ষ ব্র্যান্ড হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতেই বাংলাদেশে এসেছে।

শুধু পণ্য বিক্রি এখানে মূখ্য লক্ষ্য নয়। ব্র্যান্ড ভেল্যু তৈরি হলে ক্রেতা নিজে থেকেই এ পণ্যকে সাদরে গ্রহণ করবে। আর স্যামসাং এ মুহূর্তে বাংলাদেশে এ কাজটিই করছে। ভোক্তাদের আধুনিক করতে তুলতে পারলেই বিক্রির লক্ষ্যমাত্রা এমনিতেই অর্জিত হবে। এজন্য বাজারে ছোটাছুটি কিংবা প্রতিযোগিতার কোনো প্রয়োজন হবে না।

এরই মধ্যে বাংলাদেশে স্যামসাং গ্যালাক্সি এসথ্রি অবমুক্তের উন্মাদনা তৈরি হয়েছে। আর মাত্র কয়েক ঘণ্টা পরই বাংলাদেশে বিশ্বের সর্বাধুনিক এ স্মার্টফোন যাত্রা শুরু করবে। আর বিশ্বের তথ্য গতির সঙ্গে বাংলাদেশও শামিল হবে। এটা হবে দারুণ সম্মিলন।  

এ মুহূর্তে সর্বাধুনিক অপারেটিং অ্যানড্রইডের ‘আইসক্রিম স্যান্ডউইচ’ সংস্করণের এ হ্যান্ডসেট বিশ্বের সবচেয়ে অভিনব হ্যান্ডসেট হিসেবে দৃষ্টিআকর্ষণ করেছে। এরই মধ্যে স্যামসাং গ্যালাক্সি এসথ্রির জন্য বিশ্বে ৯০ লাখেরও বেশি প্রিবুকিং অর্ডার জমা পড়েছে।

এ উন্মাদনায় বাংলাদেশও খুব বেশি পিছিয়ে নেই। বাংলাদেশেও প্রিবুকিং নেওয়া শুরু হয়েছে। প্রিবুকিংয়ের জন্য আগ্রহীদের ফেসবুকে স্যামসাং মোবাইল বাংলাদেশ ফ্যান পেজে যেতে হবে। এ ছাড়াও নির্ধারিত দুটি স্যামসাং ব্র্যান্ড শপে সরাসরি ঘুরে আসা যাবে।

এ নির্ধারিত ব্র্যান্ড শপ দুটির একটি ঢাকার বসুন্ধরা সিটির লেভেল-৬। অন্যটি চট্টগ্রামের আগ্রাবাদের আখতারুজ্জামান সেন্টারে। যাদের কোনো ফেসবুক অ্যাকাউন্ট নেই তারা প্রিবুকিংয়ের জন্য এ দুটি ব্র্যান্ড শপের যেকোনো একটিতে গেলে সেখানেও প্রিবুকিং করা সম্ভব।

বৈশিষ্ট্য:
এরই মধ্যে প্রকৃতিবান্ধব এবং ইউজার ইন্টারফেজের গ্যালাক্সি এসথ্রির ডিজাইন বিশ্বব্যাপী আলোচনার ঝড় তুলেছে। দুটি রঙের একটি পেবেল ব্লু। অন্যটি মার্বেল হোয়াইট রঙ।

এটি ৪.৮ ইঞ্চি এইচডি সুপার অ্যামোলেড ডিসপ্লে সমৃদ্ধ। এ ফোনের অন্যতম বৈশিষ্ট্য হচ্ছে ফোনটি কানের কাছে ধরা মাত্রই ‘ডাইরেক্ট কল’ এর মতো ইন্টেলিজেন্ট ফিচারের মাধ্যমে এসএমএস, চ্যাট অন, কল লগ কিংবা কন্ট্যাক্ট ডিটেইলে থাকা নম্বরে স্বয়ংক্রিয় কলের সুবিধা।

এ স্মার্টফোনে মধ্যে আছে ১.৪ গিগাহার্টজ গতির কোয়াড কোর প্রসেসর, এলইডি ফ্ল্যাশ, ৮ মেগাপিক্সেল স্মার্ট ক্যামেরা, ৪.০ ব্লুটুথ, ডাবল স্পিড ওয়াইফাই, ১৬ গিগাবাইট বিল্ট ইন মেমোরি (৬৪ গিগাবাইট পর্যন্ত বাড়ানো যাবে) এবং দীর্ঘস্থায়ী ২১০০ এমএএইচ ব্যাটারি। ওজন ১৩৩ গ্রাম।

এ ছাড়াও অভিনব ‘স্মার্ট স্টে’ ফিচারের মাধ্যমে গ্যালাক্সি এসথ্রি বুঝতে পারে কখন কিভাবে ফোনটি ব্যবহার করা হচ্ছে। যেমন কোনো ই-বুক পড়ার সময় বা ওয়েব ব্রাউজিং করার সময় স্ক্রিনের দিকে চোখ থাকা অবস্থায় স্ক্রিনটি কখনই বন্ধ হবে না।

গ্যালাক্সি এসথ্রির ‘এস ভয়েস’ ফিচারের মাধ্যমে ফোনটি ভোক্তার কন্ঠস্বরের ওপর ভিত্তি করে কাজ করবে। চেহারা বা কণ্ঠ চেনার সঙ্গে ফোনটি ভোক্তার নড়াচড়া বোঝার চেষ্টা করে সর্বোচ্চ গতি দেবে। ফোনটি কানের কাছে ধরা মাত্রই ‘ডাইরেক্ট’ কলের মতো ইন্টেলিজেন্ট ফিচারের মাধ্যমে এসএমএস, চ্যাট অন, কল লগ, কনট্য্যাক্ট ডিটেইলে থাকা নম্বরে নিজে থেকেই কল করা সম্ভব।

এ ছাড়াও ফোনটির ‘পপ আপ প্লে’ ফিচারের মাধ্যমে অন্য সব কাজের সঙ্গে একই স্ক্রিনের যেকোনো অংশে ভিডিও চালানো সম্ভব। ফলে ইমেইল বা ওয়েব ব্রাউজিংয়ের জন্য আলাদা করে ভিডিও চালু বা বন্ধের প্রয়োজন নেই।

এ ফোনের ৮ মেগাপিক্সেল স্মার্ট ক্যামেরাটিতে কোনো ‘শাটার ল্যাগ’ থাকবে না। এতে যেকোনো মুহূর্তের ছবি তুলে রাখা যাবে তাৎক্ষণিক। এর ‘বার্স্ট শট’ ফিচারের মাধ্যমে ২০টি ছবি টানা তোলা যাবে। ৩ সেকেন্ডের মধ্যে ‘বেস্ট ফটো‘ ফিচারটি নিজেই নির্বাচন করে নেবে ৮টি ভালো ছবির মধ্যে একটি।

বাংলাদেশ সময় ১৮২৮ ঘণ্টা, জুন ১৩, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।