ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ইন্টেলে আলট্রাবুক প্রসেসর

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৩ ঘণ্টা, জুন ১৩, ২০১২
ইন্টেলে আলট্রাবুক প্রসেসর

কম্পিউটার ভোক্তাদের বাড়তি সুবিধা নিশ্চিতে বিশ্বের সর্ববৃহৎ মাইক্রো চিপনির্মাতা ইন্টেল নিয়ে এল তৃতীয় প্রজন্মের কোর প্রসেসর। বিদ্যুৎ সাশ্রয়ী এবং ব্যবহারে দ্রুত এবং তথ্য নিরাপত্তার বিশ্লেষণ নিশ্চিত করবে এ প্রসেসর।



ঢাকায় আনুষ্ঠানিকভাবে নতুন এ প্রযুক্তির সঙ্গে পরিচয় করিয়ে দেন ইন্টেলের উত্তর-পূর্ব ভারত, বাংলাদেশ এবং ইন্টেল দক্ষিণ এশিয়া অঞ্চলের পরিচালক রাজিভ ভাললা। আরও ছিলেন বাংলাদেশে ইন্টেলের কান্ট্রি বিজনেস ম্যানেজার জিয়া মঞ্জুর।

ইন্টেল প্রসেসরযুক্ত পাতলা আলট্রাবুক পণ্য এখন বাজারে পাওয়া যাচ্ছে। বিশ্বের সর্বাধুনিক ‘২২এনএম ৩-ডি’ ট্রাইগেট ট্রানজিস্টরে তৈরি ইন্টেল তৃতীয় প্রজন্মের কোর প্রসেসরযুক্ত নতুন এ আলট্রাবুক পণ্যগুলো স্পর্শকাতর এবং ব্যক্তিতথ্যের নিরাপত্তা পুরোপুরি নিশ্চিত করে।

ইন্টেল আলট্রাবুকে নতুন এ প্রযুক্তি যুক্ত করার মাধ্যমে ভোক্তাদের জন্য সর্ব্বোচ্চ সুবিধা নিশ্চিতে আরও একধাপ এগিয়ে গেল। কম্পিউটার গেমার এবং পেশাদার মাল্টিমিডিয়া ব্যবহারকারী ছাড়াও মূলধারার গ্রাহকদের ভিজুয়্যাল এবং কার্যকারিতা নিশ্চিতে প্রায় এক মাস আগে ইন্টেল তার কোয়াড কোর তৃতীয় প্রজন্মের কোর প্রসেসর ফ্যামিলি বাজারে এনেছে।

রাজিভ ভাললা বলেন, একযুগ আগের সেন্ট্রিনো প্রসেসরের মতো আজকের এ আবিষ্কার কম্পিউটার ভোক্তাদের জন্য বৈপ্লবিক এক পরিবর্তন নিয়ে আসবে। এ ছাড়া গ্রাহকদের ক্রমাগত উন্নত সেবা দিতে ভবিষ্যতে এ প্রযুক্তিতে আরও নতুনত্ব আসবে। ব্যবসা তথ্য বিশ্লেষণ, স্পর্শ এবং তথ্য বিনিময়ে যুক্ত হবে নিত্যনতুন প্রযুক্তি।

ইন্টেল তৃতীয় প্রজন্মের কোর প্রসেসরের কার্যকারিতা বর্ণনায় জানানো হয়, ইন্টেল তৃতীয় প্রজন্মের কোর প্রসেসরের আলট্রাবুক এ মুহূর্তে ব্যবহৃত বিভিন্ন আধুনিক প্রযুক্তিকেও সহসাই হার মানাবে।

বাংলাদেশের ইন্টেল মুখপাত্র জিয়া মঞ্জুর বলেন, আলট্রাবুক ল্যাপটপের তুলনায় শুধু পাতলাই নয়, আধুনিকও। স্পর্শকাতর, দ্রুতগতি, নিরাপদ এবং সহজেই বহনযোগ্য এ সব ফিচার গুণই আছে আলট্রাবুকে। এসবের  মাধ্যমে মিডিয়া ও গ্রাফিকসের কার্যকারিতা বাড়ানোর সঙ্গে সুদীর্ঘ ব্যাটারির নিশ্চয়তাও দেবে।

বাংলাদেশ সময় ২২০৪ ঘণ্টা, জুন ১৩, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।