ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সাইবার ঝুঁকিতে বাংলাদেশ নবম

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৯ ঘণ্টা, জুন ১৩, ২০১২
সাইবার ঝুঁকিতে বাংলাদেশ নবম

ঢাকার কাওরান বাজারস্থ বেসিস অডিটরিয়ামে অনুষ্ঠিত ‘এন্টারপ্রাইজ আইটি সলিউশন’ শীর্ষক সম্মেলনে ক্যাসপারস্কি ল্যাব এশিয়া-প্যাসিফিক অঞ্চলের ক্লাউড সার্ভিস পরিচালক বার্নি বেঙলার, বেসিস সভাপতি মাহবুব জামান, ব্যাংকার্স সিটিও ফোরাম বাংলাদেশের সভাপতি তপন সরকার এবং অফিসএক্সট্র্যাক্টসের সিইও প্রবীর সরকার মতবিনিময়ে তথ্য-উপাত্ত উপস্থাপন করেন।

এ অনুষ্ঠানে ক্লাউডভিত্তিক ক্যাসপারস্কি হোস্টেড সিকিউরিটির বিভিন্ন দিক তুলে ধরেন এ বিষয়ের বিষেশজ্ঞ বার্নি বেঙলার।

অপেক্ষাকৃত ছোট প্রতিষ্ঠানগুলোর নিরাপত্তা নিশ্চিতে যেমন কম্পিউটার সিস্টেমকে ভোগ্যপণ্য হিসেবে ব্যবহার, মোবাইল যন্ত্র ও সামাজিক যোগাযোগ মাধ্যমের ক্রমবর্ধমানতা, ক্লাউড কম্পিউটিং এবং কম্পিউটার ও ইন্টারনেটে অপ্রকাশিত ঘটনার নিরাপত্তা বিধানে ক্যাসপারস্কি ল্যাব এ ধরনের সিকিউরিটি ব্যবস্থার উদ্ভাবন করেছে।

প্রবীর সরকার কম্পিউটারে স্থানীয়ভাবে ভাইরাস আক্রমণ এবং ইন্টারনেটের মাধ্যমে সাইবার হুমকির ওপর তথ্যচিত্র উপস্থাপন করেন। ক্যাসপারস্কি ল্যাব পরিচালিত নিরন্তর পরীক্ষা, গবেষণা এবং বিশ্লেষণের ভিত্তিতে প্রবীর সরকার বলেন, স্থানীয়ভাবে অর্থাৎ পেনড্রাইভ বা কম্পিউটারের বর্হিভূত অন্য কোনো যন্ত্রাংশের মাধ্যমে ভাইরাস আক্রমণে বাংলাদেশ বিশ্বের শীর্ষ এবং ইন্টারনেটের মাধ্যমে সাইবার হুমকিতে নবম স্থানে আছে।

বেসিস সভাপতি মাহবুব জামান ব্যক্তি, ঘরোয়া, ছোট, মাঝারি এবং বড় প্রতিষ্ঠানের সব পর্যায়ের কম্পিউটার ব্যবহারকারী এবং সিস্টেমের নিরাপত্তায় গুরুত্বারোপ করেন।

ব্যাংকার্স সিটিও ফোরামের সভাপতি তপন সরকার স্পর্শকাতর তথ্য, বিশেষ করে অনলাইনে আর্থিক লেনদেন এবং রাষ্ট্রীয় ও জনগুরুত্বপূর্ণ তথ্যের নিরাপত্তা নিশ্চিতে কোনো বিকল্প নেই বলে মন্তব্য করেন। এ ব্যাপারে সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলো এবং নিরাপত্তা-সমাধান ও সেবাদাতাদের যৌথভাবে কাজ করার তাগিদ দেন।

বাংলাদেশ সময় ২২৩৯ ঘণ্টা, জুন ১৩, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।