ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

‘ল্যাপটপ ব্যবহার’ নিয়ে জরিপ

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৩৩ ঘণ্টা, জুন ১৫, ২০১২

শিক্ষা ও ব্যবসা প্রতিষ্ঠান এবং বিভিন্ন কর্মক্ষেত্রে ‘ল্যাপটপের ব্যবহার’ নিয়ে জরিপ এবং গবেষণা কর্মসূচি হাতে নিয়েছে দেশের একদল স্বাধীন গবেষক। অচিরেই এ গবেষণা কাজ শুরু হবে।



এ কার্যক্রমের প্রস্তুতি নিয়ে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে বৈঠক অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান সবুর খান, গবেষক দলের প্রধান ড. সৈয়দ আকতার হোসেন, বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরামের (বিআইজেএফ) সভাপতি মোহাম্মদ কাওছার উদ্দীন ছাড়াও গবেষক দলের অন্য সব সদস্যরা।

জরিপ এবং গবেষণা পরিচালনার কার্যপদ্ধতি নিয়ে বৈঠকে বিস্তারিত আলোচনা হয়। এ জরিপ দুটি ধাপে পরিচালিত হবে। প্রথম পর্যায়ে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে জরিপ চালানো হবে।

গবেষক দলের সদস্যরা বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, অফিস, ব্যবসা প্রতিষ্ঠান ও মার্কেটসহ বিভিন্ন উৎস থেকে তথ্য সংগ্রহ করবেন। এরপর এসব তথ্য বিশ্লেষণ করে সুবিধা-অসুবিধা চাহিদার ভিত্তিতে দেশের বাজারের ল্যাপটপ ব্র্যান্ডগুলো কতটা সমস্যা সমাধান ও চাহিদা পূরণ করতে পারবে তা নির্ণয়ে কাজ করবেন।

এর ফলে বাজারের বিখ্যাত ব্র্যান্ডগুলো গবেষণা ফলাফলের ওপর গুরুত্ব রেখে পণ্য সরবরাহ করবে বলে উদ্যোক্তারা আশা করছেন। এ ছাড়া জরিপ এবং গবেষণা হতে প্রাপ্ত ফলাফল বিভিন্ন পত্রিকায় প্রকাশ করা হবে।

বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান এমন উদ্যোগে সন্তুষ্টি প্রকাশ করেন এবং সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন। এসময় গবেষক দলের প্রধান ড. সৈয়দ আকতার হোসেন এ কার্যক্রম সফল করতে বিভিন্ন প্রতিষ্ঠানের সহযোগিতা প্রত্যাশা করেন।

ল্যাপটপ গবেষণা কার্যক্রম ফলপ্রসু করতে স্বাধীন গবেষক দলকে সহযোগিতা করছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম এবং টেকওয়ার্ল্ড বাংলাদেশ।

বাংলাদেশ সময় ০৩৩৩ ঘণ্টা, জুন ১৫, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।