ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

স্মার্টফোনের শীর্ষে অ্যাপল-স্যামসাং

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৪ ঘণ্টা, জুন ১৭, ২০১২
স্মার্টফোনের শীর্ষে অ্যাপল-স্যামসাং

স্মার্টফোনের পুরো বিশ্বেই এখন অ্যাপল আর স্যামসাং নিয়ন্ত্রিত। শুধু তাই নয়, এ খাতের লাভের ৯০ ভাগই এ দু প্রতিষ্ঠানের দখলে।

গবেষণামাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

স্মার্টফোন গবেষক প্রতিষ্ঠান এবিআই সূত্র জানিয়েছে, গত বছরের তুলনায় এ বছর স্মার্টফোনের বাজারে ৪১ ভাগ প্রবৃদ্ধি অর্জিত হয়েছে। ২০১২ সালে প্রথম ত্রৈমাসিকে ১৪ কোটি ৪৬ লাখ ইউনিট স্মার্টফোন বিক্রি হয়েছে।

এ গবেষণায় জানানো হয়, অ্যাপল এবং স্যামসাং মিলে পুরো বিশ্বের স্মার্টফোন চালানের ৫৫ ভাগ নিয়ন্ত্রণ করে। আর ৯০ ভাগ মুনাফাও আছে তাদের দখলে।

সূত্র মতে, এ বছর স্যামসাং ৪ কোটি ৩০ লাখ, অ্যাপল ৩০ কোটি ৫০ লাখ, নকিয়া ১০ কোটি ১৯ লাখ এবং ব্ল্যাকবেরি ১০ কোটি ১১ লাখ স্মার্টফোন বিক্রি করেছে। এ হিসাবে শীর্ষ ১০ স্মার্টফোন নির্মাতার তালিকায় শুধু স্যামসাং আর সনি তাদের প্রবৃদ্ধি বাড়াতে পেরেছে।

এ বছর নকিয়া ৪০ ভাগ এবং ব্ল্যাকবেরি নির্মাতা রিম তাদের ২০ ভাগ বাজার জনপ্রিয়তা হারিয়েছে। আর এক সময়ের শীর্ষে থাকা নকিয়াও নিজের অবস্থান থেকে অনেকটা ছিটকে পড়েছে।

এ প্রতিযোগিতায় আবারও ফিরে আসতে নকিয়া বেশ কিছু উদ্যোগ নিয়েছে। এর মধ্যে উইন্ডোজভিত্তিক ফোন তৈরিতে নকিয়া ও মাইক্রোসফট চুক্তি সই করেছে। নকিয়া নিজস্ব অপারেটিং সিম্বিয়ান ছেড়ে এখন মাইক্রোসফট ফোন তৈরিতে কাজ করছে।

অচিরেই মাইক্রোসফট এবং নকিয়ার যৌথ উদ্যোগের স্মার্টফোন বাজারে আসবে। এতে মাইক্রোসফট এবং নকিয়া তাদের হারানো বাজার আবার ফিরে পাবে। এমনটাই আশা করছেন প্রতিষ্ঠান দুটির শীর্ষ কর্মকর্তারা।

বাংলাদেশ সময় ২১৪৫ ঘণ্টা, জুন ১৭, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।