ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ভারতী এয়ারটেলকে জরিমানা

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৪ ঘণ্টা, জুন ১৮, ২০১২
ভারতী এয়ারটেলকে জরিমানা

বড় অঙ্কের অর্থ জরিমানায় পড়েছে ভারতের শীর্ষস্থানীয় মোবাইল অপারেটর এয়ারটেল। ভারতীয় কাস্টমস বিভাগ এয়ারটেলের পণ্য আমাদানীতে গড়মিল দেওয়া হিসাব খতিয়ে দেখে ৭০০ কোটি রুপি জরিমানাসহ কর জালিয়াতির মামলা দায়ের করা হয়েছে।



সূত্র মতে, আমদানিকৃত টেলিকম উপকরণের প্রকৃত মূল্য থেকে ২৫০ কোটি রুপির হিসাব কৌশলে মিলিয়ে দিয়েছে অভিযুক্ত এ মোবাইল অপারেটর।

কাস্টমস, এক্সসাইস এবং সার্ভিস ট্যাক্স আপিল্যাট ট্রাইবুনাল (সিইএসটিএটি) নির্দেশ দিয়েছে, শুল্ক সার্ভিস ট্যাক্স আপিল্যাট ট্রাইবুনাল সার্ভিস ট্যাক্স আপিল্যাট ট্রাইবুনাল ফাঁকি দেওয়ায় ৭০০ কোটি রুপির জরিমানা দিতে হবে এয়ারটেলকে।

দ্য হিন্দু বিজনেস লাইনের প্রতিবেদনে জানানো হয়, টেলিকম পণ্য আমদানীকালে প্রতিষ্ঠানটি প্রকৃত মূল্যের থেকে কম মূল্যের হিসাব দেখায়। কিন্তু এয়ারটেলের দাবি আমাদানিকৃত পণ্যে সফটওয়্যার পণ্য ছিল না। এ হিসাব অনুযায়ী কার্যকরীভাবে মূল্য কমানো হয়েছে। বাস্তবিক অর্থে হার্ডওয়্যারের সঙ্গে প্রয়োজনীয় সফটওয়্যার আগেই আনা হয়েছিল। মূলত সফটওয়্যার উপকরণ আলাদা করে আমদানি করা হয়।

এদিকে শীর্ষ এ প্রতিষ্ঠানের এ ধরনের অনিয়ম, প্রতারণা সম্মুখে আনায় ব্যাঙ্গালুরু কাস্টমসকে সাধুবাদ জানানো হয়েছে। অন্যদিকে টেলিকম জায়েন্ট এ অভিযোগের বিরুদ্ধে আপত্তি দেখিয়ে উচ্চআদালতে আপিল করবে বলে জানিয়েছে। বিজনেস লাইন জানিয়েছে, ভারতী এয়ারটেল এ আদেশের অনুলিপি গ্রহণ করেছে।

বাংলাদেশ সময় ১৭৩৪ ঘণ্টা, জুন ১৮, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।