ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

এল মাইক্রোসফটের ‘সারফেস’ ট্যাব

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০০ ঘণ্টা, জুন ১৯, ২০১২
এল মাইক্রোসফটের ‘সারফেস’ ট্যাব

গত কবছর ধরে মাইক্রোসফট বিশ্বব্যাপী দক্ষতার সঙ্গে ব্যবসা করছে। তাই জমজমাট ট্যাবলেটের বাজারেও আত্মপ্রকাশ করতে যাচ্ছে মাইক্রোসফট।

এর প্রধান লক্ষ্য হচ্ছে এ মুহূর্তের বাজার সেরা আইপ্যাড।

এ বাজার উদ্দেশ্যেই সার্ফেস ট্যাবের মোড়ক উন্মোচন করেছে মাইক্রোসফট। সূত্র মতে, সফটওয়্যার গুরু নিজ পরিকল্পনার প্রথম বাণিজ্যিক পণ্য হিসেবে সার্ফেস ট্যাব বাজারে এনেছে। এ ছাড়া প্রতিষ্ঠানের পক্ষ থেকে সরাসরি বিপণনের কথাও জানানো হয়েছে।

এ ট্যাবের বৈশিষ্ট্য বর্তমানের বেশিরভাগ উচ্চমানের ট্যাবলেটের সদৃশ্য। এর ১০.৬ ইঞ্চি স্পর্শকপর্দা উচ্চ ক্ষমতাসম্পন্ন এবং পেছন ভাগে আছে ফেসিং ক্যামেরা। এর পুরুত্ব ৯.৩ মিমি। ওজন ১.৫ পাউন্ড।

এ ছাড়াও পণ্যটিতে থাকছে কিছু নতুনত্ব। যেমন পণ্যের নিচের দিকে আলতো টোকা দিলে সম্পূর্ণ কিবোর্ডে পরিণত হয়।

উইন্ডোজ ৮ এর আরটি পরিচালিত সার্ফেস ট্যাবলেট প্রথম পাওয়া যাবে। এ অপারেটিং সিস্টেম এআরএম এর মাইক্রোচিপসে চলবে। বিশ্বের ৯৫ ভাগ স্মার্টফোন এবং ট্যাবলেটে এ চিপসেট ব্যবহৃত হচ্ছে। সার্ফেসের আরেকটি সংস্করণের জন্য ইন্টেল চিপকে নির্দিষ্ট করা হয়েছে।

অবশ্য মাইক্রোসফট সুনিদির্ষ্টভাবে এখনো কিছু উল্লেখ করেনি। তবে উইন্ডোজ আরটি ৩২ এবং ৬৪ গিগাবাইট ভার্সন শরৎকালের যেকোনো মুহুর্তে পাওয়া যেতে পারে। আর বাজার দাম প্রচলিত অন্য সব ট্যাবের তুলনায় কম হবে।

অ্যাপলের বেশিরভাগ আইপ্যাডের খুচরা দাম এখন ৪৯৯ ডলারের মধ্যেই সীমাবদ্ধ আছে।

এ ছাড়া সম্পূর্ণ উইন্ডোজ ৮ এর ৬৪ এবং ১২৮ জিবি ভার্সন তিন মাস পর পাওয়া যাবে। আলট্রাবুকের মতো একই পরিসীমায় দাম হওয়ার সম্ভাবনা আছে। এটি ১ হাজার ডলারে পাওয়া যায়। নির্মাতা হিসেবে মাইক্রোসফট নিজেকে আলাদা বলে দাবি করছে না। তবে এটি নতুন সম্ভাবনার সূচনা এটা নিশ্চিত।

বাংলাদেশ সময় ১৮০০ ঘন্টা, জুন ১৯, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।