ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

প্লাজমা থ্রিডি এলইডি টিভি

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৭ ঘণ্টা, জুন ২১, ২০১২
প্লাজমা থ্রিডি এলইডি টিভি

এ মুহূর্তে বড় মাপের অনেকগুলো টিভি বাজারে প্রচলিত। কিন্তু বিশ্বের সর্ববৃহৎ এবং অত্যাধুনিক প্রযুক্তির টিভি নিয়ে অনেকেরই আগ্রহ আছে।

এ প্রশ্নের সাড়া মিলেছে বিখ্যাত ইলেকট্রনিক্স জায়েন্ট শার্পের থেকে।

নিউইয়র্কের অনুষ্ঠানে এবারে বড় আকারের থ্রিডি টিভি নিয়ে হাজির হয় প্রতিষ্ঠানটি। শার্পের বেশ কয়েকটি থ্রিডি টিভি এখন বাজারে। এর মধ্যে সবশেষ প্রকাশিত এ টিভির আয়তন ৯০ ইঞ্চি। প্রতিষ্ঠানটি জানান দিচ্ছে, এটিই বিশ্বের সর্ববৃহৎ টিভি।

পণ্যটি সম্পর্কে শার্প বলেন, এ মুহূর্তে এটিই সেরা পণ্য। এটি অত্যাধুনিক এবং ব্যতিক্রমী। ভোক্তারা এর মাধ্যমে এ সময়ের চাহিদাগুলো উপভোগ করতে পারবেন। স্ট্যান্ড ছাড়া এর উচ্চতা ৪ ফুট এবং কৌণিক চওড়া ৬ ফুট। বিশেষ করে শার্পের দম্ভের দিকটি, পণ্যটি ৫ ইঞ্চির থেকেও চিকন। ওজন ১১৪ পাউন্ড বা ৬৪ কেজি।

এদিকে কনজ্যুউমার রিপোর্টে প্রকাশ, এ টিভির ক্রিয়ামূলক বৈশিষ্ট্যগুলি সহজ নাও হতে পারে। পণ্যটির পর্দায় কম করেও একজোড়া প্লাজমা ব্যবহার হয়েছে। নতুন অ্যাকুয়াজ নামের এলইডি টিভি মডেল এলসি-৯০এলই৭৪৫ইউ। বিবরণীতে পণ্যটিকে বৃহদায়কার সব জিনিসের সঙ্গে তুলনা করা হয়েছে। এ ছাড়া প্রকৃতির বিশেষ কিছু মুহূর্তের অসাধারণ ভাললাগা উপলব্ধি করা যাবে।

রিপোর্টে আরও বলা হয়, শার্প যে বৃহৎ টিভি পরিচালনা করছে এটা সুস্পষ্ট। দৃষ্টান্ত হিসেবে আগের ৬০, ৭০ এবং ৮০ ইঞ্চি টিভির কথা বলা হয়েছে। যেগুলো টিভি পণ্য মূল্যায়নে উল্লেখযোগ্যভাবে সাফল্য অর্জনে সক্ষম হয়। যদিও বৃহৎ পর্দায় উপভোগে কিছু সীমাবদ্ধতা ছিল।

সার্প ইলেকট্রনিক্সের যুক্তরাষ্ট্রীয় প্রেসিডেন্ট জন হ্যারিংটন বলেছে, অ্যাকুয়াজের আয়তন, ছবির গুণগতমান এবং আধুনিক কার্যকারিতা যা ভোক্তা অভিজ্ঞতার সব কিছু থেকে অসদৃশ্য।

এ ছাড়া ৫৬ আইপ্যাড আকারের সঙ্গে তুলনা দিয়ে বলা হয় এর পর্দা যথেষ্ট বড় । ১০৮০ পিক্সেলের এ টিভি পর্দায় ব্যবহার হয়েছে সক্রিয় শাটার থ্রিডি প্লেব্যাক, ২৪০ হাটর্জ রিফ্রেস রেট এবং ‘অ্যাকুয়াজ মোশন ২৪০’ গতি সম্প্রসারণ প্রযুক্তি।

এটি দ্রুত মুভি, উপভোগ্য মাধ্যমগুলো অবাঞ্চিত ঝাপসা, অস্পষ্টতা প্রতিরোধ করে দ্রুত কার্যপক্রিয়া চালায়। আছে ওয়াইফাই এবং কিছু অত্যাধুনিক সফটওয়্যার এবং চাহিদাপূর্ণ ভিডিও। এ ছাড়া নেটফ্লিক্স, ভুডু, হুলু প্লাস, ইউটিউব, টুইটার এবং ফেসবুক। নেটফিক্স থ্রিডি সক্ষমতার। এ ছাড়া অন্তর্ভূক্ত ওয়েব ব্রাউজারসহ ব্যবহারকারীদের নির্বাচনমূলক স্কাইপি যুক্ত ওয়েবক্যাম থাকছে।

এ টিভিতে ৭৫ ওয়াটের চেয়ে স্বল্প-ক্ষমতার দুটি লাইট ব্যবহার হয়েছে। এগুলো থেকে বছরে ২৮ ডলার অ্যানার্জি বিল আসবে। এ পণ্যটি উপযুক্ত দুটি থ্রিডি গ্লাসসহ আসছে। এ মুহূর্তে কয়েকটি শোরুম-ম্যাগনোলিয়া অডিও ভিডিও, এইচএইচজিরেগ ছাড়াও পিসি রিচার্ড পয়েন্টে এটি পাওয়া যাচ্ছে । দাম ১১ হাজার ডলার।

তবে অধিক মূল্য নিয়ে বিভ্রান্তি আছে। কেননা টিভি গ্রাহকরা ব্যয়বহুল পণ্যটি সংগ্রহে আগ্রহ দেখাবে কি না এ নিয়ে আশঙ্কা তৈরি হয়েছে।

বাংলাদেশ সময় ১৪৪০ ঘন্টা, জুন ২১, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।