ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

পারকিনসন ব্যাধি শনাক্তে অ্যালগরিদম

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৩ ঘণ্টা, জুন ২৫, ২০১২
পারকিনসন ব্যাধি শনাক্তে অ্যালগরিদম

পারকিনসন একটি ক্রমবর্ধমান স্থায়ী ব্যাধি। মূলত বয়স্করা এ রোগের স্বীকার হয়ে থাকে।

এটি আক্রান্তদের শরীরের অবস্থা অনুযায়ী সক্রিয় থাকে। ডায়াগনসিস বা চিকিৎসা শনাক্তকরণ পদ্ধতিতে এ পর্যন্ত এই রোগ নির্ণয়ের কার্যকর ব্যবস্থা নেই। ডায়াগনোসিস পদ্ধতিতে রক্ত পরীক্ষার কোনো ব্যবস্থা না থাকায় এটি খুবই ধীরগতিতে কাজ করে।

সম্প্রতি মি. ম্যাক্স লিটল নামের একজন গণিত বিশেষজ্ঞ পারকিনসন এই ব্যাধি শনাক্তের নতুন চিকিৎসা পদ্ধতির সুখবর সম্মুখে নিয়ে এসেছে । লিটল জানিয়েছে, ভয়েস অ্যালগরিদম পদ্ধতিতে দ্রুত এই রোগ সনাক্ত করা সম্ভব। এই রোগ নির্ণয়ের চিকিৎসা ব্যয়ও সাধ্যের মধ্যে।

অচিরেই ইডিনবার্গের টেডগ্লোবাল সম্মেলনে খবরটি প্রকাশ করার আশাবাদ জানিয়েছেন তিনি, যেখানে স্বেচ্ছাসেবীদের প্রচুর পরিমানে ভয়েস ডাটাবেজ গঠনে এগিয়ে আসার আহবান জানানো হবে। মি. লিটলের আবিস্কৃত পারকিনসনের সিম্পটম বা উপসর্গ সনাক্ত করতে ধারণকৃত ভয়েস কমপিউটার অ্যালগরিদমের মাধ্যমে বিশ্লেষণ করা হবে। সাধারণ এক পরীক্ষায় ৮৬ ভাগ সঠিকতার সাথে পারকিনসন নির্ণয় করতে সক্ষম হয়।  

এই অলাভজনক-প্রতিষ্ঠান টেকনোলোজি এন্টারটেইনমেন্ট অ্যান্ড ডিজাইন (টেড) সম্মেলনের নেপথ্যে প্রতিবছর এ ধরনের ৪০ টি ফেলোশিপ তৈরি করে। এই কার্যক্রমের মূল উদ্দেশ্য ৪০ বছরের কম বয়সী উদ্ভাবকদের খোঁজা এবং তাদেরকে এই সম্মেলন ছাড়াও অন্যান্য ইভেন্টে বিনামূল্যে প্রবেশের প্রস্তাব রাখা। মি. লিটলের প্রত্যাশা এ রোগ প্রতিকারের জন্য ভয়েসের ডাটাবেজ তৈরি করা।

বাংলাদেশ সময় ১৫৩৩ ঘণ্টা, জুন ২৫, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।