ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

গুগল টিভি এখন ব্রিটেনে

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৪ ঘণ্টা, জুন ২৫, ২০১২
গুগল টিভি এখন ব্রিটেনে

অবশেষে যুক্তরাজ্যেও চালু হল গুগলের টিভি সার্ভিস। প্রায় দুই বছর আগে যুক্তরাষ্ট্রে সার্চ গুরুর টিভি সার্ভিসের যাত্রা শুরু হয়।

গুগলের সর্বপ্রথম এই হার্ডওয়্যারের নির্মাতা ইলেকট্রনিক্স জায়েন্ট সনি। সুত্র মতে, এ পণ্যে সরাসরি ইন্টারনেট সুবিধা যুক্ত করার পরিকল্পনা করছে গুগল। এছাড়া সফটওয়্যার উন্নয়করা এখন টেলিভিশনের জন্য অ্যাপস লিখতে আরও উৎসাহ দেখাবে সেইসাথে মোবাইল ফোন এবং ট্যাবলেটেও এমন প্রত্যাশা রয়েছে তাদের।

উল্লেখ্য, গুগল টিভি প্রকাশের প্রথম দিকে এর প্রতিষ্ঠা অর্জনে গুগলকে চরম পরিশ্রম করতে হয়েছে এজন্য ইন্টারফেস পুনরায় উন্নয়ন করতে হয়েছে। এখন পর্যন্ত এ সেবার ইন্টারফেসে অন্যতম মাধ্যম ইউটিউব, টুইটার এবং কতিপেয় ওয়েবসাইট যুক্ত করা হয়েছে। তাদের আশা আরও বেশি ব্যবহারকারী এর মাধ্যমে মুভি ভাড়া নিবে। প্রতিষ্ঠানের একজন মুখপাত্র জানান, কম্পিউটারে ইন্টারনেট ব্যবহারের চেয়েও টেলিভিশনে ইন্টারনেট প্রয়োজনীয়তা বেশি দেখা যাবে।

অন্যদিকে অ্যাপলের টিভি নির্মাণ সম্পর্কে গুজব রয়েছে, একই সময়ে শীর্ষ হার্ডওয়্যার নির্মাতা যার মধ্যে স্যামসাং’র নাম আছে, ওয়েব সংযুক্ত টিভি তৈরির কাজ করছে তারা।

এদিকে আগামী ১৬ জুলাই সনি ব্র্যান্ডের জিএস৭ সেট-টপ বক্স প্রথম ব্রিটেনে উন্মুক্ত করার কথা জানিয়েছে গুগল এরপর কানাডা, অষ্ট্রেলিয়া এবং ইউরোপ ও সাউথ আমেরিকার কিছু দেশে। জানুয়ারীতে অনুষ্ঠিত লাস ভেগাসের ইলেকট্রনিক্স কনজ্যুমার প্রদর্শনীতে পণ্যটি প্রথম প্রকাশ করা হয়। এছাড়া আগামী অক্টোবরে ব্লুরে প্লেয়ার সংযুক্ত জিপি৯ নামের পণ্যটি প্রকাশের পরিকল্পনা রয়েছে।

সনি’র মুখমাত্র গিলেডাস পেলিট জোর প্রতিশ্রুতি দিয়ে জানান, নতুন এ পণ্য শক্তিশালী অ্যান্ড্রুয়েড প্লাটফর্মের সনির স্মার্টফোন, ট্যাবলেট এবং অডিও এবং ভিডিও পণ্যে ক্রিয়াশীল হবে।  

বাংলাদেশ সময় ১৮০৪ ঘণ্টা, জুন ২৫, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।