ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ঢাকা বিভাগের তথ্য বাতায়ন অদৃশ্য!

তপু আহম্মেদ, সাংবাদিক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৮ ঘণ্টা, জুন ২৭, ২০১২
ঢাকা বিভাগের তথ্য বাতায়ন অদৃশ্য!

ডিজিটাল বাংলাদেশের গড়ার প্রথম শর্তই হচ্ছে তথ্যাধিকার। বর্তমান সরকার এ অধিকার প্রতিষ্ঠায় নিয়মিত কাজ করছে।

দেশের প্রতিটি সাধারণ মানুষের সব ধরনের তথ্য পাওয়ার অধিকার আছে। কিন্তু এ অধিকার থেকে তারা প্রায়ই বিচ্ছিন্ন থাকছেন।

তথ্য বাতায়নের নিয়মিত পাঠক নিজামউদ্দিন তালুকদার সবুজ। যিনি ফ্রিল্যান্স সাংবাদিকতায় নবীন। কিন্তু জেলা তথ্য বাতায়ন থেকে নানা দূর্লভ তথ্য নিতে আগ্রহী। কিন্তু জানালেন সরকারি এ তথ্য বাতায়ন এ মুহূর্তে তথ্যবিচ্ছিন্ন অবস্থায় আছে।

একজন ইন্টারনেট ব্যবহারকারী হওয়ায় নানা তথ্যর সন্ধানে জেলা তথ্য বাতায়নের নিয়মিত তথ্য সংগ্রাহকও তিনি। এ মুহূর্তে টাঙ্গাইল থেকে প্রকাশিত অনলাইন নিউজপোর্টাল তোলপাড়টোয়েন্টিফোর ডটকমে ফিল্যান্স সাংবাদিকতার সঙ্গে জড়িত।

সবুজ তালুকদারের মতো টাঙ্গাইলের অসংখ্য মানুষের একই প্রশ্ন। এতে করে কোটি কোটি সাধারণ মানুষ পড়ছেন তথ্য ভোগান্তিতে। দেশের জেলাভিত্তিক তথ্য বাতায়ন উদ্বোধনের পর থেকে ব্যাপক সাড়া পড়ে সাধারণ মানুষের মধ্যে।

সাধারণ মানুষ নানা প্রয়োজনে (www.bangladesh.gov.bd) এ সাইটে প্রতিনিয়ত ভিজিট করেন। শুধু দেশের মানুষই নয়, বিদেশি বাঙ্গালিরাও এ সাইটটি থেকে তথ্য নেন। দেশের নানাবিধ তথ্য-উপাত্ত জানাই এর মূল উদ্দেশ্য। এ মুহূর্তে (http://www.bangladesh.gov.bd/index.php?option=com_content&task=view&id=225&Itemid=272&lang=bn) এ লিঙ্কে প্রবেশ করলে প্রায় সব জেলার তথ্য বাতায়নই বিচ্ছিন্ন দেখাচ্ছে। বিষয়টি নিয়ে এ সাইটে কোনো তথ্যই দেওয়া নেই।

অনেক গবেষণাপ্রতিষ্ঠানও এ সাইটগুলো থেকে দূর্লভ তথ্যউপাত্ত সংগ্রহ করে। কিন্তু এ সাইটে প্রবেশ করে প্রায় প্রতিটি লিঙ্কই অদৃশ্য দেখাচ্ছে। কোনো তথ্য এমনকি কোনোও দুঃখ প্রকাশ করা হয়নি এ সাইটে।

কিন্তু হঠাৎ করে কোনো প্রকার নোটিশ না দিয়েই এ জনগুরুত্বপূর্ণ সাইটগুলো বন্ধ করে দেওয়ায় সাধারণ তথ্য ভোক্তা পড়েছেন ডিজিটাল ভোগান্তিতে।

টাঙ্গাইল জেলা ই-তথ্যসেবা কেন্দ্রের সহকারি রাজিবুল হাসান জানান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাপোর্ট টু ডিজিটাল বাংলাদেশ প্রকল্পের অধীনে জেলা তথ্য বাতায়নগুলো চলছিল। মূলত এ সাইটগুলো এখান থেকেই নিয়ন্ত্রণ করা হয়।

এটি বন্ধের কোনো নোটিশ পাইনি। তবে অনেকেই ফোন করেছেন। আমরা বিষয়টি উর্দ্ধতন কর্মকর্তাদের মাধ্যমে জানিয়েছি। কিন্তু কোনো সিদ্ধান্ত এখনও পাওয়া যায়নি। জেলা ই-তথ্য সেবা কেন্দ্রের দায়িত্বে নিয়োজিত নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রশিক্ষণে থাকায় তার প্রতিনিধি হিসেবে কথাগুলো জানান রাজিবুল হাসান।

এটি শুধু টাঙ্গাইলের দৃশ্য নয়। দেশের ৬৪টি জেলার তথ্য বাতায়নই এখন বন্ধ আছে। অধিকাংশ সাইটে গিয়ে দেখা যাচ্ছে টেস্ট লেখা। আবার কোনো কোনো সাইটে নানাবিধ সমস্যার কথা উল্লেখ আছে। কিন্তু জনগুরুত্বপূর্ণ এ সাইটগুলো দীর্ঘ সময় ধরে বন্ধ থাকলেও কর্তৃপক্ষের বেখেয়ালী মনোভাব হতাশ করেছে দেশের সাধারণ এবং সচেতন তথ্য ভোক্তাদের।

বাংলাদেশ সময় ১৮৩৪ ঘণ্টা, জুন ২৭, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।