ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

গ্যালাক্সি এসথ্রি রেকর্ড গড়ছে

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫১ ঘণ্টা, জুন ২৮, ২০১২
গ্যালাক্সি এসথ্রি রেকর্ড গড়ছে

আধুনিক মোবাইল ফোন প্রত্যাশীদের প্রথম পছন্দ স্মার্টফোন। বিশ্বের নামিদামি সব মোবাইল নির্মাতাপ্রতিষ্ঠান পাল্লা দিয়ে অত্যাধুনিক প্রযুক্তির স্মার্টফোন বাজারে ছাড়ছে।



এর মধ্যে স্যামসাং উল্লেখযোগ্য। এ প্রতিষ্ঠানের গ্যালাক্সি সিরিজের এসথ্রি হইচই ফেলে বাজারে আসে। এ পর্যন্ত অনেক দেশের বাজারে আসলেও কোরিয়ান নির্মাতার নিজ দেশের বাজারে কিছুটা বিলম্বেই প্রবেশ করল গ্যালাক্সি এসথ্রি।

কিন্তু বিশ্বের অন্য সব দেশে প্রকাশিত গ্যালাক্সি এসথ্রি থেকে সামান্য পরিবর্তন এনে পণ্যটি কোরিয়ার বাজারে উন্মুক্ত করা হয়। যেমন এর পুরুত্ব ৯ মিমি এবং আকারে কিছুটা বড়। এ ছাড়া ডুয়্যাল কোরের পরিবর্তে কোয়াড কোর ব্যবহার হয়েছে।

ফলে একই সময়ে একাধিক অ্যাপলিকেশন দ্রুত ব্যবহার করা সম্ভব। এ ছাড়া শুধু কোরিয়ার জন্য ফ্রি এবং পেইড কনটেন্ট অফার করা হয়। এখানে ৫শরও মতো মুভি, শিক্ষা বিষয়ক কনটেন্ট ছাড়াও অনেক স্মার্ট আ্যাপস আছে। এ ছাড়া আগামী মাসে এলটিই ভার্সন যুক্তের কথা আছে।

প্রতিপক্ষ প্রতিষ্ঠানগুলোর মধ্যে অধিক ইর্ষা জন্মানোর প্রয়াস নিয়ে স্যামসাং পণ্যটি নিয়ে আসে। তবে স্বপ্নের পণ্যটিতে অনাকাঙ্খিত বিস্ফোরণের ঘটনার পরেও কোরিয়ান এ ইলেকট্রনিক্স ব্যবসায়ী বেশ আশাবাদী। এদিকে গ্যালাক্সি এসথ্রিয়ের পুননিরীক্ষণে ব্যবহারকারীরা এর কার্যক্রম ও বৈশিষ্ট্য নিয়ে সন্তুষ্ট।

গ্যালাক্সি এসথ্রি নিয়ে স্যামসাংয়ের প্রত্যাশা অনেক। তাদের লক্ষ্য, এর বিক্রি ১ কোটি ছাড়িয়ে যাওয়া। স্যামসাংয়ের টেলিযোগাযোগ ব্যবসার প্রধান জেকে সেন বিক্রির এ আগাম তথ্য দিয়েছে।

সম্প্রতি এ পণ্যের ৯০ লাখ প্রিঅর্ডার আসায় অ্যানড্রইড পণ্যটি নিয়ে এরুপ প্রত্যাশা করেছিল। প্রথমত মধ্যপ্রাচ্য এবং ইউরোপের ২৮টি বাজারে এটি ছাড়া হয়। এ মাসের শেষে যুক্তরাষ্ট্রে প্রকাশকালে বিশ্বের ১৪৫টি দেশে গ্যালাক্সি এসথ্রি উন্মুক্ত করা হবে।  

গত বছর স্যামসাং নকিয়াকে টপকিয়ে সম্মুখে ছিল। অবশ্য এখনও গ্যালাক্সি এসথ্রি নিয়ে প্রতিষ্ঠান উদ্বীগ্ন।
কিন্তু আইফোন মেকারের চেয়েও স্যামসাংয়ের প্রফিট মার্জিন বেশ ওপরে। তাই এ পণ্য নিয়ে স্যামসাংয়ের প্রত্যাশা একটু নয়, অনেক বেশি।

বাংলাদেশ সময় ১২৫১ ঘণ্টা, জুন ২৮, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।