ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

স্মার্টফোনে জাফর ইকবালের গল্প

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৮ ঘণ্টা, জুন ৩০, ২০১২
স্মার্টফোনে জাফর ইকবালের গল্প

বাংলাসাহিত্য বিশ্বের সব বাংলাপ্রিয় মানুষের মুঠোয় পৌছি দিতে এ প্রথম স্টারহোস্ট আইটি ই-বুক আকারে বেশ কিছু জনপ্রিয় উপন্যাস লেখকের অনুমোদন নিয়ে প্রকাশের উদ্যোগ নিয়েছে।

এরই ধারাবাহিকতায় বিখ্যাত কথাসাহিত্যিক ড. মুহম্মদ জাফর ইকবালের দুটি বহুল পাঠক প্রিয় কিশোর উপন্যাস ‘আমার বন্ধু রাশেদ’ এবং ‘রাতুলের রাত রাতুলের দিন’ স্টারহোস্ট বিশেষভাবে স্মার্টফোনের জন্য প্রকাশ করেছে।

এর মাধ্যমে দেশে এবং বিশেষ করে প্রবাসী বাঙালিদের মধ্যে বাংলা ভাষায় সাহিত্য চর্চার নতুন দিক উন্মোচিত হলো। বরাবরই ডিজিটাল সংস্করণের ওপর লেখক এবং প্রকাশকদের পাইরেসি সংক্রান্ত ভীতি কাজ করে আসছে।

বিভিন্ন ওয়েবসাইটে স্ক্যানকৃত ই-বুক পাওয়া গেলেও দেখা অধিকাংশেরই কোনোঅনুমোদন নেই এমন অভিযোগ উঠেছে। বইয়ের লেখকরা তাদের সম্মানী পাচ্ছেন না, স্ক্যান কোয়ালিটি খারাপ হওয়ার কারণে পাঠকরাও পড়তে স্বাচ্ছন্দ্যবোধ করছে না। ফলে ই-বুকের ওপর লেখক ও পাঠকদের মনে ভুল ধারণার সৃষ্টি হচ্ছে।

পাইরেসি প্রতিরোধ এবং কনটেন্টের গুণগত মান বজায় রেখে গ্রাহকের কাছে ই-বুক পৌঁছে দেওয়ার জন্য স্টারহোস্ট বিশেষ ব্যবস্থা নিয়েছে। এর মাধ্যমে লেখক এবং প্রকাশকের মাঝে পাইরেসি সংক্রান্ত ভয়ভীতি দূর হবে। ফলে পাঠক খুব সহজেই স্মার্টফোন থেকে বাংলা সাহিত্যচর্চা করার সুযোগ পাবেন।

এ মুহূর্তে বিশ্বব্যাপী স্মার্টফোন ব্যবহারকারীর সংখ্যা গাণিতিক হারে বাড়ছে। এদের মধ্যে তরুণ প্রজন্মের সংখ্যাই বেশি। ফলে তরুণ প্রজন্ম বিশেষকরে প্রবাসীরা খুব সহজেই এ সেবা গ্রহণ করতে পারবেন। এতে করে দেশের প্রকাশনা শিল্পে নতুন আবহ তৈরি হলো।

এ ছাড়া আইফোন বিশ্বের সবচেয়ে জনপ্রিয় স্মার্টফোন হওয়ার কারণে স্টারহোস্ট অ্যাপলের অ্যাপ স্টোর মার্কেট প্লেসকে ই-বুক প্রকাশনার জন্য বেছে নিয়েছে। এ মুহূর্তে আইফোন, আইপ্যাড এবং আইপড টাচ থেকে বইগুলো কেনা যাবে।

অচিরেই জনপ্রিয় স্মার্টফোন অ্যানড্রইড, উইন্ডোজ মোবাইলের জন্য ই-বুক প্রকাশ করা হবে। তথ্যপ্রযুক্তির এ সময়ে বাংলা সাহিত্যকে এগিয়ে নেওয়ার জন্য এটি স্টারহোস্টের একটি উদ্যোগ।

এ মুহূর্তে অ্যাপস্টোরে গিয়ে জাফর ইকবাল বা বইয়ের নাম দিয়ে সার্চ করলে ই-বুকগুলো পাওয়া যাবে। ই-বুক অ্যাপলিকেশনের আরও বিস্তারিত তথ্য এবং ডাউনলোডে (http: //ebook.starhostbd.com) এ সাইটটি ভিজিট করতে পারবেন।

ই-বুক সম্পর্কে ড. মুহম্মদ জাফর ইকবাল ভিডিও বার্তায় বলেন, খুব আনন্দের সময় এটা। কারণ আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, আমরা যে বই দেখে অভ্যস্থ কিছুদিনের মধ্যেই সেই বই থাকবে না। সব বই হয়ে যাবে ই-বুক।
কারণ একজন কাগুজে বইয়ের পাঠককে মনে রাখতে হবে কোনো না কোনো জায়গায়, কোনো না কোনো গাছ কাটা হয়েছে এ বইটি তৈরির জন্য। কিন্তু ই-বুকের জন্য এ সত্য প্রযোজ্য নয়। কাজেই আমি অনেকদিন থেকেই বলছি সবাইকে কিন্তু ই-বুকের দিকেই এগোতে হবে।

স্টারহোস্টের এ অভিনব উদ্যোগকে স্বাগত জানাচ্ছি। তারা ই-বুক তৈরি করছে। আর শুরুতেই ই-বুক তৈরির জন্য আমার দুটি বই বেছে নিয়েছে। আমি সবাইকে বলছি, এটা একটা নতুন টেকনোলোজি। এটা আসছে এবং এটা থাকবে। এ উদ্যোগে স্টারহোস্ট প্রথম হওয়ায় তাদের পুরো টিমের প্রতি শুভেচ্ছা রইল।

এ ই-বুক প্রসঙ্গে স্টারহোস্টের সিইও বাংলানিউজকে বলেন, বিশ্বব্যাপী পরিবেশবান্ধব উদ্যোগকে স্বাগত জানানো হচ্ছে। একে ‘গ্রিন টেকনোলজি’ বলা হচ্ছে। বাংলাদেশও এ উদ্যোগের অংশ হতে পারে এমন ধারণা থেকেই এ প্রকাশনার কথা ভাবনায় আসে। আর এ মুহূর্তে স্মার্টফোনে অ্যাপ সবচেয়ে জনপ্রিয় বিপণনমাধ্যম হওয়ায় অ্যাপে ই-বুক প্রকাশের পরিকল্পনা নেওয়া হয়। এর প্রথম প্রকাশনায় দেশের জনপ্রিয় লেখক ড. মুহম্মদ জাফর ইকবাল সম্মতি প্রকাশ করেন।

এ প্রকাশনার উদ্বোধনী অনুষ্ঠানের বিশেষ অতিথি তথ্যপ্রযুক্তি ব্যক্তিত্ব মোস্তফা জব্বার, আইসিটি মন্ত্রণালয়ের উপদেষ্টা মুনির হাসান এবং স্টার হোস্টেও প্রধান নির্বাহী কাজী জাহিদুল আলম।

বাংলাদেশ সময় ১১৩৬ ঘণ্টা, জুন ৩০, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।