ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

১৫ মাস পর ফের যাত্রা শুরু করছে র‌্যাংকসটেল

মনোয়ারুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৩ ঘণ্টা, জুন ৩০, ২০১২
১৫ মাস পর ফের যাত্রা শুরু করছে র‌্যাংকসটেল

ঢাকা : দেশের অন্যতম তারহীন ল্যান্ডফোন অপারেটর (পিএসটিএন) র‌্যাংকসটেল রোববার আবারও অ‍ানুষ্ঠানিক যাত্রা শুরু করছে। এরই মধ্যেই গ্রাহকদের টেলিকম সেবা দিতে সব ধরনের প্রস্ততি সম্পন্ন  হয়েছে।

র‌্যাংকসটেলের সুইচ রুমও এখন প্রস্তুত।

র‌্যাংকসটেলের চিফ অপারেটিং অফিসার আবুল কালাম শামসুদ্দিন বাংলানিউজকে বলেন, র‌্যাংকসটেলের নেটওয়ার্ক দীর্ঘ ১৫ মাস পর আবার চালু হচ্ছে। এর ফলে প্রাথমিকভাবে ঢাকা ও চট্টগ্রামে র‌্যাংকসটেল থেকে র‌্যাংকসটেলে কথা বলা যাবে। বন্ধ হবার আগে এ নেটওয়ার্কে ৩ লাখ গ্রাহক ছিলো। আমাদের ৫ লাখ সংযোগ একসঙ্গে চালানোর মতো সুযোগ আছে।

তিনি বলেন, এবারের শুরুতে ৫০, ৫৫ ও ৬০ পয়সার কলরেট থাকবে। এ নিয়ে সব মিলিয়ে চারটি প্যাকেজ হবে। আমরা আপাতত হুয়াওয়ে সেট দিচ্ছি। ক্রমান্বয়ে নতুন নতুন প্যাকেজ ও সেট বাজারজাত করা হবে। আমরা সাশ্রয়ী কলরেটকে প্রধান্য দিচ্ছি।

১ জুলাই থেকে এ অপারেটরের বাণিজ্যিক অপারেশন শুরু হবে। এর আগে অনানুষ্ঠানিক কার্যক্রম শুরু করে কোম্পানিটি। আনুষ্ঠানিক যাত্রা উপলক্ষে রোববার সকাল ১১টায় বিজয় স্মরণির র‌্যাংকসটেলের করপোরেট অফিস সংলগ্ন থাইচি রেস্টুরেন্টে একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন আছে। আমন্ত্রিতদের এ অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য র‌্যাংগস গ্রুপের চেয়ারম্যান ও র‌্যাংকসটেলের প্রেসিডেন্ট অ্যান্ড সিইও এ  রউফ চৌধুরী অনুরোধ করেছেন।

জানা গেছে, র‌্যাংকসটেলের আসল যন্ত্রপাতি অর্থা‍‍ৎ সুইচ রুম চালু হয়েছে। একই সঙ্গে ঢাকার কয়েকটি বেইস স্টেশনও চালু হয়েছে। এতে করে ঢাকা ও চট্টগ্রামের নেটওয়ার্ক চালু হয়ে গেছে। অন্য সব বেইস স্টেশন পরীক্ষা করে অচিরেই সেগুলো চালু করা হবে।

বন্ধ থাকার পরেও বিশেষ প্রক্রিয়ায় যন্ত্রপাতি সচল রাখা হয়। প্রায় ৫০ হাজার গ্রাহকের সংযোগসহ পুনরায় এ নেটওয়ার্ক চালু হবে। ক্রমান্বয়ে খুলনা, বগুড়া এবং সিলেটেও কার্যক্রম চালু হবে।

২০১০ সালের ১৯ মার্চ বিটিআরসি র‌্যাংকসটেল নেটওয়ার্ক বন্ধ করে দেয়। এরপর ওই বছরের ২৩ মার্চ তা খুলে দেওয়া হয়। কিন্তু ২৪ মার্চ আবারও র‌্যাংকসটেল বন্ধ করে দেয় বিটিআরসি। এরপর গত ১৭ জুলাই বিটিআরসি র‌্যাংকসটেলের সুইচ রুম খুলে দেয়। এর আগে ১৪ জুলাই কমিশন র‌্যাংকসটেলের লাইসেন্স এবং তরঙ্গ পুনর্বহাল করে।

বাংলাদেশ সময় ১২৫৫ ঘণ্টা,  জুন ৩০, ২০১২
এমআইআর/সম্পাদনা : সুকুমার সরকার, কো-অর্ডিনেশন এডিটর/
সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।