ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

নতুন অ্যানড্রইড জেলি বিন

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৬ ঘণ্টা, জুন ৩০, ২০১২
নতুন অ্যানড্রইড জেলি বিন

সানফ্রান্সসিকোতে গুগলের আইও ডেভেলপার ২০১২ সম্মেলন শুরু হয়েছে। এ সম্মেলন নিয়ে আগে থেকেই বিশেষজ্ঞ এবং ভক্তদের আগ্রহ ছিল অনেক বেশি।



অবশেষে তথ্যের সত্যতা প্রকাশ পেল। এ সম্মেলনে অ্যানড্রইডের ৪.১ জেলি বিনের পর্দা উন্মোচন করা হয়। নতুন এ অপারেটিং সিস্টেমের বেশ কিছু প্রধান বৈশিষ্ট্য নিয়ে সম্মেলনে আলোচনা করেছে গুগল।

জুলাইয়ের মধ্যভাগে এসে গ্যালাক্সি নেক্সাস, নেক্সাস এস এবং মটোরোলা জুম ট্যাবলেটে সংস্করণটি পাওয়া যাবে বলে জানানো হয়।

অ্যানড্রইডের নতুন এ সংস্করণের ব্যাখ্যা দিতে গিয়ে গুগল জানিয়েছে, সামান্য পরিবর্তন এনে জেলি বিনকে আরও সৌন্দর্যমন্ডিত করা হয়েছে। জেলি বিন বলার কারণ এর লোগোর অভ্যন্তরে জেলি বিনের গঠন।

যদিও এটি গুরুত্বপূর্ণ কোনো উন্নয়ন নয়। এখনও এর গুণগত মান বৃদ্ধিতে আরও কিছু করার পদক্ষেপ নেওয়ার পরিকল্পনা আছে গুগলের। গুগলের প্রত্যাশা, অ্যানড্রইড ভক্তদের জন্য এ সংস্করণ গতিশীল এবং সহজসাধ্য করে তোলা হয়েছে।

এ মুহূর্তের বিশেষ বৈশিষ্টগুলো অসাধারণ প্রতিক্রিয়াশীল এবং টাচস্ক্রিন সুবিধা যুক্ত করা হয়েছে। এ ছাড়া গতিশীল ট্রানজিশন অ্যানিমেশন অ্যাপ আছে। নতুন এ অপারেটিং সিস্টেমের কয়েকটি সবচেয়ে বেশি আলোচিত।

কিবোর্ড আর প্রচলিত কিবোর্ড আরও নতুনত্ব পেয়েছে। আছে চমৎকার অটোকারেক্ট ফাঙ্কশন। এ ছাড়াও আছে সুইফটকি সদৃশ্য কি সুবিধা। এর গুরুত্বপূর্ণ সংযোজনটি অফলাইন ভয়েস টু টেক্সট ফিচার । নতুন ভাষার মধ্যে আছে হিন্দি, পার্সিয়ান, অ্যারাবিক এবং থাই আছে।

ক্যামেরা অ্যাপ
পূর্ণাঙ্গ সুবিধাযুক্ত করে এর ক্যামেরা অ্যাপ তৈরি হয়েছে। ভক্তরা তাদের ছবির অ্যালবামে ঢোকার পর নতুন ট্রানজিশন ইফেক্ট বা পরিবর্তনের আবহ দেখতে পারবেন। এর সঙ্গে দ্রুতগতিতে এর প্রাকদর্শনও করতে পারবেন। এ ছাড়াও পর্দার লম্বালম্বি দিকে ছবিগুলো দেখার সুবিধা থাকছে। এটার বাহ্যিক রুপ প্রায় উইন্ডোজ ফোন ৭ এর মতো।

এ নোটিফিকেশন বারে আছে অসংখ্যক বিষয়। প্রবেশে আরও সহজবোধ্যতা এনে পুনর্গঠিত হয়েছে এটি। অ্যানড্রইডের আগের সংস্করণের সাধারণ মেসেজের পরিবর্তে এখানে সোশ্যাল নেটওয়ার্কিং বার্তা প্রথমেই প্রদর্শিত হবে। এখানে থাম্বনেইল যুক্ত ছবিসহ ইমেইল পাওয়া যাবে। ভক্তরা নোটিফিকেশন বার হতেই কল ব্যাক বা টেক্টের মাধ্যমে যোগাযোগ করতে পারবেন।

ভয়েস সার্চ
এখন পর্যন্ত অ্যানড্রইডের সিরি-লিঙ্ক ভয়েসযুক্ত হয়নি। তাই অনুরুপ ফিচার আনা হয়েছে নতুন সংস্করণে। সবচেয়ে ভালো সার্চ রেজাল্ট সুবিধা দেওয়ার জন্য অ্যানড্রইড গুগল ভয়েস সার্চকে পারস্পরিক ক্রিয়াশীল করা হয়েছে।

গুগল নাও
এ ফিচারে যুক্ত হয়েছে গুগল ম্যাপস। ভক্তরা দৈনন্দিন চলাফেরার পথ সংক্রান্ত তথ্যচিত্র খুঁজে পাবে এখানে। এ ছাড়াও ভক্তরা নতুন পথের পরামর্শ তথ্য পাবে এমনকি যানজট সম্পর্কিত খবর পাবে। তাই গুগল ভক্তরা সবসময় এ সেবার সঙ্গে সম্পৃক্ত থাকলে প্রতিনিয়ত চলাফেরায় সুবিধা উপভোগ করতে পারবেন।

বাস বা ফ্লাইটের খবর এবং খেলা সংক্রান্ত যাবতীয় আপডেট খবর জানাবে গুগল নাও। এটা সক্রিয় করতে ব্যবহারকারীর সার্চ রেজাল্টের মাধ্যমে কাজ শুরু করবে গুগল। তবে গোপনীয়তা রক্ষার্থে সচেতন ভক্তরা হয়ত নতুন এ ফিচারে উৎসাহী হবে না বলে ধারণা করা হচ্ছে।

বাংলাদেশ সময় ১৯০০ ঘন্টা, জুন ৩০, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।