ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অ্যাপলের আইফোন পাচ্ছে ক্রোম ব্রাউজার

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২২ ঘণ্টা, জুলাই ১, ২০১২
অ্যাপলের আইফোন পাচ্ছে ক্রোম ব্রাউজার

আইফোনে প্রতারণামূলক ঘটনার আশঙ্কা করে স্টিভ জবসের থার্মোনিউক্লিয়ার যুদ্ধে অবতীর্ণ হওয়ার হুমকি প্রদর্শনের সেই ঘটনা স্বরণীয়। অনেকেরই ধারণা এখনও ঠিক গুগল এবং অ্যাপল একে অন্যে পাকড়াতে চেষ্টা চালাবে।

কিন্তু সেসব ধারণা অর্থহীন হতে চলেছে। কারণ গুগলের আইও ডেভেলপার ২০১২ সম্মেলনে উক্ত প্রতিষ্ঠান দুটির মিলিত হওয়ার বিষয়টি প্রকাশ পেয়েছে।

এদিন গুগল ঘোষণা দেয় এ সপ্তাহ থেকে অ্যাপলের আইটিউনস অ্যাপ স্টোরে ক্রোম ব্রাউজার পাওয়া যাবে। যে কার্যক্রমের নিয়ন্ত্রণে থাকবে গুগল ড্রাইভ। আরও বলা হয় উৎপাদনশীল এই অ্যাপসের প্রয়োজনীয় উপাদানগুলো গগুল ডকসে যুক্ত করা হবে। এ ধরনের খবর অতি উন্মত্ত এক ঝাঁক সফটওয়্যার নির্মাতাদের প্রতি অভিনন্দন এবং আগ্রহ সৃষ্টির লক্ষ্যে।  

গুগলের ক্রোম ব্রাউজারের প্রধান সানডার পিচহেই মুল প্রবন্ধ উপস্থাপনের সময় বলেন, আগ্রহীরা দীর্ঘ দিন ধরে বিষয়টি সম্পর্কে জানার চেষ্টা করছে। কিন্তু আমাদের প্রত্যাশা যথাযত করে তৈরির পরই সবাইকে নিশ্চিত করতে।   উল্লেখ্য, কিছু মেট্রিক পদ্ধতির পরিসংখ্যানে ক্রোম এ মুহূর্তে বিশ্বের সবচেয়ে অধিক জনপ্রিয় ব্রাউজার সেইসাথে গুগলের নিজস্ব বিচারেও। এই ব্রাউজারের সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ৩১০ মিলিয়ন। বিশাল এই সংখ্যা গঠনে মোবাইল ব্যবহারকারীর অবদান বেশি।   অ্যান্ড্রুয়েড মোবাইল অপারেটিং সিস্টেমে প্রাথমিক বিল্ট ইন ব্রাউজার হিসেবে ক্রোমর আধুনিক সংস্করণ ব্যবহার শুরু হয়।

যদিও ক্রোম ব্রাউজারের সুবহনীয়তা এবং নিয়মিত উৎকর্ষতা বৃদ্ধিও ফলে বাজারের সেরা স্থান ধরতে সক্ষম হয়েছে, কিন্তু বিশ্বের সবচেয়ে জনপ্রিয় স্মার্টফোন এবং ট্যাবলেটে আজ পর্যন্ত এটি গ্রহনযোগ্যতা পায়নি। এছাড়া অ্যাপলের থার্ড পার্টি সফটওয়্যারের সীমাবদ্ধতা অস্পষ্ট, কিন্তু স্বতন্ত্র ব্রাউজারের জন্য নিয়মানুসারে আইটিউনস অ্যাপ স্টোরে সময়ের দিকটি জটিল হয়ে দাড়াচ্ছে। যার কারণ এটি অ্যাপলের মুল কার্যের অনুরুপ।

বাংলাদেশ সময় ১৭২২ ঘণ্টা, জুলাই ১, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।