ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আইও সম্মেলনে গুগলের নেক্সাস ট্যাব

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৪ ঘণ্টা, জুলাই ১, ২০১২
আইও সম্মেলনে গুগলের নেক্সাস ট্যাব

অনলাইনে তথ্য অনুসন্ধান মাধ্যম বা সার্চ ইঞ্জিনের তালিকার প্রথমে আছে সার্চ গুরু খ্যাত গুগল। চলমান বার্ষিক ডেভেলপার সম্মেলনে নতুন কিছু চমক নিয়ে এসেছে গুগল।

যেসব চমকের খবর প্রযুক্তি অঙ্গনের লোকজনের কাছে নতুন নয়। তবে পণ্যগুলোর বিস্তারিত ছিল অনুমানিত। তাই শুরু হওয়া সম্মেলনের মাধ্যমে উৎসুকরা নিশ্চিত হতে পারছে। গুগলের প্রথম ৭ ইঞ্চি আকৃতির হার্ডওয়্যার নেক্সাস ট্যাবলেট প্রদর্শিত হয়েছে চলমান বার্ষিক আইও ডেভেলপার কনফারেন্সে।

প্রায় ৫ হাজারের বেশি উন্নয়করা এই ইভেন্টে যোগ দিতে ৯০০ ডলার ব্যয় করেছে। হার্ডওয়্যার সংক্রান্ত প্রথম পণ্যটি নির্মাণে অঙ্গ প্রতিষ্ঠান হিসেবে কাজ করেছে তাইওয়ানের কম্পিউটার নির্মাতা আসুসটেক। আইও সম্মেলনে প্রকাশিত অ্যান্ড্রুয়েড অপারেটিং এর নতুন ভার্সন জেলি বিনে চলবে নেক্সাস। উল্লেখ্য, আইসক্রিম স্যান্ডউইচ আসার পরই  গুগল জানিয়েছিল আগামি মাসে ডেভেলপার অনুষ্ঠানে জেলি বিনের তথ্যাদি পাওয়া যাবে। এছাড়াও আছে ভয়েস শনাক্তকরণ ফিচার যার নাম দিয়েছে ভয়েস সার্চ এটি অ্যাপলের আইফোনের প্রতিদ্বন্দী ফিচার।

নেক্সাসের দাম সম্পর্কে জানানো হয়েছে ৮ জিবি ভার্সনের দাম পড়বে ১৯৯ ডলার এবং ১৬ জিবির দাম আগেরটির চেয়ে বেশি হবে। মধ্য জুলায় থেকে গ্রাহকরা তাৎক্ষণিকভাবে সরবরাহের জন্য অর্ডার দিতে পারবে। পণ্যটির মূল যন্ত্রাংশ এনভিডিয়ার টেগরা থ্রি চিপসেট। এই টেগরা থ্রি যুক্তরাজ্যের এআরএম প্রসেসরের সাথে তুলনামূলক যেটি অ্যাপলের মোবাইল প্লাটফর্মের একটি প্রধান অংশ। এই নেক্সাস ৭ এর উচ্চ মানের ডিসপ্লে ১২৮০ বাই ৮০০, ওজন ৩৪০ গ্রাম, ফ্রন্ট ফেসিং ক্যমেরা এবং ওয়াইফাই গ্রহন করতে সক্ষম, ব্লুটুথ এবং এনএফসি।

সুত্র মতে, গুগলের নেক্সাস বিশ্বের কয়েকটি সেরা প্রতিষ্ঠানের সাথে মুখোমুখি লড়বে। যার মধ্যে আছে অ্যাপলের আইপ্যাড, খেতাবের দিক দিয়ে বিশ্বের সর্বোচ্চ খ্যাতিমান প্রযুক্তি প্রতিষ্ঠান এটি, অ্যামাজনের কিন্ডল ফায়ার শীর্ষ ই-রিটেইলার খ্যাত, স্যামসাং ইলেকট্রনিক্সের গ্যালক্সি ট্যাব এবং মাইক্রোসফটের আসন্ন সার্ফেস বিশ্বের সর্ববৃহৎ সফটওয়্যার প্রতিষ্ঠান এটি। গত মাসে গুগল ক্রয় সংক্রান্ত কিছু কাজ সম্পন্ন করেছে যার মধ্যে আছে ক্যালিফোর্নিয়ার মাউন্টটেন ভিউ মটোরোলা মবিলিটি , বিশ্বের বৃহৎ ড্রুইড ফোন নির্মাতা এবং কনজ্যুমার ইলেকট্রনিক্স।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘন্টা, ০১ জুলাই, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।