ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

সাময়িক লগইন সেবা যুক্ত হচ্ছে ফেসবুকে

মনোয়ারুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৮ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১০
সাময়িক লগইন সেবা যুক্ত হচ্ছে ফেসবুকে

যারা ফেসবুক ব্যবহারে নির্দিষ্ট ডিভাইস নিবন্ধন করেছেন তারা এখন সাময়িক সময়ের জন্য যে কোনো কমপিউটার থেকে তার ফেসবুক প্রোফাইলে প্রবেশ করতে পারবেন। মাত্র ২০ মিনিটের জন্য এ সুযোগ পাওয়া যাবে বলে ফেসবুক সূত্র জানিয়েছে।

আইফোন বা স্মার্টফোন হারিয়ে গেলেও ফেসবুকের ব্যবহার যেন অবিচ্ছিন্ন থাকে সেজন্য এ উদ্যোগ নেওয়া হয়েছে। নিবন্ধিত ডিভাইসে ফেসবুক ব্যবহারকারীরা নির্দিষ্ট নম্বরে মেসেজ পাঠানোর মাধ্যমে সাময়িক সময়ের জন্য একটি অস্থায়ী পাসওয়ার্ড পাবে। তা ব্যবহার করে যে কোনো কমপিউটার থেকে নিজের ফেসবুক প্রোফাইলের প্রয়োজনীয় নিরাপত্তা সেটিংস পরিবর্তন করতে পারবে। তবে তা অবশ্যই ২০ মিনিটের মধ্যে করতে হবে।

কারণ এরপর এ পাওয়ার্ড অকেজো হয়ে যাবে। ফেসবুকের নতুন এ সেবার সমালোচনা করেছে নিরাপত্তা বিশেষজ্ঞরা। নিরাপত্তা প্রতিষ্ঠান সফোসের গ্রাহাম কুলি মন্তব্য করেন, এতে ফেসবুক হ্যাকাররা আরও উৎসাহিত হবে। কারণ তারা এ সুযোগের সদ্ব্যবহার করে ফেসবুক থেকে ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য সহজেই চুরি করার সুযোগ পাবে।

উল্লেখ্য, নতুন এ সেবার সঙ্গে রিমোট ফেসবুক সাইন আউট সেবাও উন্মোচন করেছে ফেসবুক। এর মাধ্যমে ব্যবহারকারীরা অন্য কারও মোবাইল বা কমপিউটার থেকে তার নিজের ফেসবুক প্রোফাইলে প্রবেশ করে সাইন আউট করতে ভুলে গেলেও পরে নিজের কমপিউটার থেকে সাইন আউট করতে পারবেন।

বাংলাদেশ স্থানীয় সময় ২১০৫ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।