ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আইপ্যাড নাম কিনতে ৬ কোটি ডলার

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৯ ঘণ্টা, জুলাই ৪, ২০১২
আইপ্যাড নাম কিনতে ৬ কোটি ডলার

দীর্ঘদিনের প্রচন্ড ঝামেলাযুক্ত মামলা মোকাদ্দমা থেকে ভারমুক্ত হল অ্যাপল। এক সময়ের চীনের জনপ্রিয় মনিটর এবং মিডিয়া পণ্য প্রস্ততকারক প্রতিষ্ঠান প্রোভিউ ট্রেডমার্ক নীতিমালা ভঙ্গের অভিযোগ এনে অ্যাপলের বিরুদ্ধে মামলা করে।

সম্প্রতি চীনের উচ্চ আদালতের ৬০ মিলিয়ন অর্থ প্রদানের রায়ে প্রতিষ্ঠান দুটির মামলার নিষ্পত্তি হয়েছে। তবে প্রোভিউ এর চাহিদা ছিল আরও বেশি অর্থাৎ ১.৬ বিলিয়ন।

উল্লেখ্য, চীনে আইপ্যাড নাম ব্যবহারের কারণে প্রোভিউ দাবি করে এটি তাদের ট্রেডমার্কের অধিকার। কারণ প্রাভিউ টেকনোলেজি মনিটরের সিরিজের জন্য এটি নির্দিষ্ট করে যে পণ্যটি অ্যাপলের ম্যাকের অনুরুপ। তাই ট্রেডমার্ক লঙ্ঘনের দোষারপ করে গত ২০১০ সালের অক্টোবরে মামলা নথিভুক্ত হয়। নিষ্পত্তি বিবরণীতে প্রোভিউ আইনজীবী জানান, উচ্চ আদালতের রায় জানানোর পর গত সপ্তাহে এর কার্য সম্পন্ন হয়েছে। তিনি আরও বলেন এই অর্থ অত্যন্ত বেশি নয় কারণ মুল চাহিদা ছিল ১.৬ বিলিয়ন ডলার যা ভারতীয় রুপীতে  ১০ হাজার কোটির মত।

এদিকে অ্যাপল অভিযোগ করে একসময় ইউরোপিয়ান ইউনিয়ন, সাউথ কোরিয়া, মেক্সিকো, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড এবং ভিয়েতনামের জন্য ট্রেডমার্ক ক্রয়ে প্রতারণামূলক কৌশল অবলম্বন করায়  ৩৫ হাজার পাউন্ড শাস্তি দেওয়া হয়। এদিকে প্রতিবেদনে জানানো হয়, অ্যাপল প্রতিনিধি আইপি অ্যাপলিকেশন ডেভেলপমেন্ট লিমিটেড নামের ভুয়া প্রতিষ্ঠান  তৈরি করে এবং আইপ্যাড ট্রেডমার্ক ক্রয় করে ব্যবহার করে। যখন তারা বলেছিল প্রোভিউ এর সাথে ব্যবসায় প্রতিদ্বন্দীতা আসবেনা।  

এছাড়া ‘চুক্তিতে চীনে ট্রেডমার্ক ব্যবহারের বিষয়টি অন্তর্ভূক্ত ছিলনা’ অ্যাপলের এমন জোর দাবির উল্লেখিত বিষয়ে চীনা প্রস্ততকারী প্রতিষ্ঠানের প্রশ্নের মুখে পড়ে অ্যাপল। আলোচকদের মতে, মিমাংসিত এই লড়াই যৌক্তিকভাবেই সঙ্ঘটিত হয়েছে। দীর্ঘ সময় ধরে টানা মামলার অব্যাহতিতে অ্যাপল দীর্ঘ শ্বাস ফেলতে পারবে। অ্যাপলের মুল উদ্দেশ্য চীনের বিশাল বাজারে আইপ্যাডের শক্ত অবস্থান গড়া। তাই আইপ্যাড বিক্রিতে সেখানে শক্তভাবেই নামতে হচ্ছে। কারণ অ্যাপলের আশা লোকশান পুষিয়ে নিতে খুব বেশি সময় লাগবনো।

বাংলাদেশ সময়: ১২৪০ ঘন্টা, ০৪ জুলাই, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।