ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

২০১৬ সালেই ল্যাপটপকে পেছনে ফেলবে ট্যাবলেট

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৪ ঘণ্টা, জুলাই ৪, ২০১২
২০১৬ সালেই ল্যাপটপকে পেছনে ফেলবে ট্যাবলেট

২০১৬ সালের মধ্যেই ল্যাপটপকে পেছনে ফেলে শীর্ষে যাবে এ মুহূর্তের চাহিদাবহুল পণ্য ট্যাবলেট। এনপিডি গ্রুপ সূত্র এ কথা জানিয়েছে।



ডিসপ্লেসার্চ এর প্রকাশিত প্রতিবেদনে এ খবর জানানো হয়। প্রতিষ্ঠানটির দাবি আসছে বছরগুলোতে ট্যাবলেট পণ্য অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠবে। বিশ্বব্যাপী তরঙ্গ গতির ন্যায় সরবরাহ হচ্ছে ট্যাবলেট যা ল্যাপটপের বিক্রি সংখ্যা ছাপিয়ে যত শীঘ্রই অর্থাৎ ২০১৬ সালের মধ্যেই বিশিষ্ট পণ্যের একটি হবে।

এ ধরনের অভাবনীয় খবরে বিশ্বের নামি দামি প্রযুক্তিপণ্য নির্মাতারা যেমন আন্দোলিত হয়েছে তেমনি কোণঠাসা হয়েও পড়েছে। যেমন অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক এমন খবরে আনন্দে উদ্বেলিত অন্যদিকে এইচটিসি এবং ডেল উৎকন্ঠিত।
তথ্য মতে, ২০১২ সালে সামগ্রিকভাবে বহনযোগ্য গণনামূলক ( ল্যাপটপ ও ট্যাবলেট) পণ্যের চালান ৩৪৭ মিলিয়ন ইউনিট। বর্তমানের এই সংখ্যা ২০১৭ সালের মধ্যে ক্রমবর্ধিত হয়ে ৮০৯ মিলিয়নে দাড়াবে। যদিও এই সংখ্যাচিত্রে  ল্যাপটপ বাজারের ভাল অবস্থা পরিলক্ষিত হচ্ছে না। কারণ একই সময়সীমায় এ পণ্যের সংখ্যা ২০৮ মিলিয়ন থেকে ৩৯৩ মিলিয়ন ইউনিট বৃদ্ধি হতে দেখা যাবে। অবশ্য এই সংখ্যা বলতে গেলে ট্যাবলেটের ক্ষেত্রে নগণ্য। তুলনাগত দিক থেকে ট্যাবলেটের বিক্রি ১২১ মিলিয়ন হতে ৪১৬ মিলিয়নে পৌছাবে।

উল্লেখ্য, আগাম এই খবর আশ্চর্য করার মত নয়, কেননা অ্যাপলের চোখ ধাধানো আইপ্যাডকে লক্ষ্যে রেখে এখনকার অধিকাংশ উচ্চ পর্যায়ের কার্যনির্বাহীরা তাদের পুরানো ল্যাপটপ বদলে ফেলছে। তবে ট্যাবলেট পণ্যের উৎপাদনশীল দিকটি বিতর্কিত। যার ফলে প্রত্যাশীরা যথাযত ব্যবস্থাপনায় পণ্যটি তৈরি হবে বলে আশা করবে কি এমন প্রশ্ন রয়েছে।

বাংলাদেশ সময় ১৭২৪ ঘণ্টা, জুলাই ৪, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।