ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

উইন্ডোজ ফোনে বাঁকানো অনস্ক্রিন কিপ্যাড!

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩০ ঘণ্টা, জুলাই ৯, ২০১২
উইন্ডোজ ফোনে বাঁকানো অনস্ক্রিন কিপ্যাড!

স্মার্টফোনের তালিকার একটি মাইক্রোসফটের উইন্ডোজ ফোন। তবে বাজারের অন্য সব ব্র্যান্ডের তুলনায় উইন্ডোজফোনের বৈশিষ্ট্য কিছুটা অনুজ্জ্বল।

তাই উইন্ডোজ ফোন ব্যবহারকারীরা মনে মনে নারাজ। আকাঙ্খার পণ্যটিতে মাইক্রোসফট কবে নতুন কিছু আনছে এমন অপেক্ষায় রয়েছে তারা।

তাছাড়া কোয়ার্টি কিবোর্ডে এক হাতে টেক্সিং বেশিরভাগ ব্যবহারকারীদের কাছে ঝামেলাপূর্ণ একটি কাজ। বিশেষ করে যারা নতুন এবং যাদের আঙ্গুলি একটু মোটা তাদের ক্ষেত্রে আরো বিরক্তকর। মূলত এ দিকটাই গুরুত্ব রেখে মাইক্রোসফট বোধ হয় আবেগময়ী এসব উইন্ডোজ ফোন ব্যবহারকারীদের জন্য চমক নিয়ে আসছে ।
অনস্ক্রিন কিপ্যাড যা আর্ক বা বৃত্তের পরিধির ন্যায় বাঁকানো, মাইক্রোসফট ও তার কিছু সহযোগী প্রতিষ্ঠান উইেন্ডাজ ফোনের নতুন সংস্করণ ৮ এর জন্য বক্র আকৃতির এই কিবোর্ড নিয়ে কাজ করছে। যার ফলে শুধু আঙ্গুল দারা বড় পর্দায় টাইপিং করা খুব সহজ হবে। তাই উক্ত সমস্যাগুলি অচিরেই নিরসন হতে যাচ্ছে।

ডব্লিউএমপাওয়ারইউজার.কমের প্রতিবেদনে এসব তথ্য প্রকাশ হয়েছে। প্রতিবেদনে জানানো হয় ফাঁস হওয়া প্রদর্শিত ছবি মাইক্রোসফটের রিসার্চ প্রেজেন্টেশন স্লাইডের যেটা এইচটিসি ৭ ট্রফির ইন্টারফেস। এই কিপ্যাডে তিন থেকে ৪টি কি ব্যবহারকারীদের আঙ্গুলির নাগালের সুবিধা অনুযায়ী যুক্ত। স্লাইডে এর কার্যক্রমে শুধু ডান হাতের ব্যবহার দেখানো হয়েছে, আশা করা যাচ্ছে বাম হাতের সুবিধাও থাকবে।

আগ্রহীদের আশা নিশ্চয়ই মাইক্রোসফটের নতুন এই সৃষ্টি হবে আধুনিক এবং মন কাড়ানো। এছাড়া ফিচারটি উইন্ডোজ ফোন ৮ এবং ডব্লিউপি৭.৮ সংস্করণে পাওয়ার। কারণ বর্তমানে ডব্লিউপি ব্যবহারকারীর সংখ্যা প্রচুর আর অনেকদিন ধরে তারা অপ্রসন্নতার মধ্যে আছে। কিন্তু নির্মাতা প্রতিষ্ঠান হতে যতক্ষণ না ফিচারটির যথার্থতা প্রকাশ পাচ্ছে সে পর্যন্ত এটি চমকহীন থাকছে।

বাংলাদেশ সময়: ঘন্টা, ০৯ জুলাই, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।