ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ইন্টারনেট থেকে বিচ্ছিন্ন হতে পারে ৩ লাখ ব্যবহারকারী

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৮ ঘণ্টা, জুলাই ৯, ২০১২
ইন্টারনেট থেকে বিচ্ছিন্ন হতে পারে ৩ লাখ ব্যবহারকারী

আজ ৯ জুলাই, সারা বিশ্বে বিরাজ করছে ইন্টারনেট বিচ্ছিন্ন হওয়ার আশঙ্কা। যুক্তরাষ্ট্রের সরকারি তদন্ত সংস্থা (এফবিআই) চলতি বছরের শুরুতেই জানিয়েছিল এই আশঙ্কার কথা।



এ মুহূর্তে এফবিআই জানিয়েছে, বিশ্বের ৩ লাখ ইন্টারনেট ব্যবহারকারী হারাতে পারে ইন্টারনেট সংযোগ। যার মধ্যে যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের ব্যবহারকারীদের ইন্টারনেট প্রবেশে বাধাপ্রাপ্ত হওয়ার সম্ভাবনা বেশি।

গত বছরের নভেম্বর পর্যন্ত আক্রমণ সংঘটিত করা এসব সার্ভার এফবিআই জব্দ করে। সাইবার অপরাধী একটি চক্র  যারা ভাইরাসের মাধ্যমে ৪ মিলিয়নের অধিক কমপিউটার ভেঙে এই আক্রমণের ঘটনা ঘটায়। তখন থেকেই এফবিআই কমপিউটার ব্যবহারকারীদের নিরাপত্তা নিশ্চিতে তৎপর হন।

কৌশল হিসেবে এই অপরাধী চক্র ব্যবহার করেছিল ওয়েব সার্চ এবং বিজ্ঞাপন মাধ্যম যেগুলোর নিয়ন্ত্রণ ছিল তাদের অধীনে। যেসব ব্যবহারকারীরা ঐসব সার্ভারের মাধ্যমে ওয়েব সার্চ এবং বিজ্ঞাপন দেখেছিল তারাই এই ফাঁদে আটকেছিল। আক্রমণ কবলিতদের নির্দিষ্ট কিছু বিজ্ঞাপন দেখার জন্য বলপ্রয়োগ এবং ওয়েব সার্চ প্রতারণার মাধ্যমে ১৪ মিলিয়নের বেশি অর্থ হাতিয়েও নেয় এই গ্যাঙ। এ ধরনের কর্মকান্ড ঘটাতে সক্ষম হওয়ার মুল কারণ তাদের ব্যবহৃত সার্ভারগুলো ওয়েবের প্রধান একটি ফাঙ্কশন ধারণ করেছিল। যার ডোমেন নাম লুক-আপ।

সুত্র মতে, এখনও অনেক মেশিনে ক্ষতিকারক কোড নিরাপদে রয়েই গেছে।

এফবিআই এর অনুসন্ধান অভিযানে খোঁজ মিলে তাদের সার্ভারগুলি ক্যালিফর্নীয় ইনফরমেশন সার্ভিস সেন্টার (আইএসসি) প্রতিষ্ঠানের মাধ্যমে নিয়ন্ত্রিত হতো।

উল্লেখ্য, আতঙ্কিত ইন্টারনেট ব্যবহারকারীরা বিশেষ টুল ব্যবহারের মাধ্যমে নিশ্চিত হতে পারবে এখনও তাদের পিসি সুরক্ষিত আছে
কিনা।

বাংলাদেশ সময়: ১৩১০ ঘন্টা, ০৯ জুলাই, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।