ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বিআইটিএময়ের যাত্রা শুরু

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১২ ঘণ্টা, জুলাই ৯, ২০১২
বিআইটিএময়ের যাত্রা শুরু

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) উদ্যোগে বেসিস ইন্সটিটিউট অব টেকনোলজি অ্যান্ড ম্যানেজমেন্ট (বিআইটিএম) প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। ঢাকার কাওরান বাজারস্থ বেসিস অডিটোরিয়ামে অনুষ্ঠিত এ উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বেসিস সভাপতি মাহবুব জামান।



এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান ও প্রতিমন্ত্রী অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী এবং ইউনিভার্সিটি অব এশিয়া-প্যাসিফিকের উপাচার্য অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী।

এতে স্বাগত বক্তব্য রাখেন বেসিস মহাসচিব ফোরকান বিন কাশেম। বিআইটিএময়ের ওপর একটি তথ্যভিত্তিক উপস্থাপনা তুলে ধরেন বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি একেএম ফাহিম মাশরুর। বিশিষ্ট তথ্যপ্রযুক্তি ব্যবস্থাপনা বিশেষজ্ঞ এবং বিআইটিএম বিষয়ক পরামর্শক মিস ড্যানিয়েল ল্যালোন্ডি।

প্রধান অতিথি শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, তরুণ প্রজন্মকে যুগপোযোগী ও বিশ্বমানের শিক্ষায় শিক্ষিত করে তুলতে এ শিল্পের সঙ্গে সম্পৃক্ত সবার প্রতি আহ্বান জানান।

বর্তমান সরকার ঘোষিত ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশ তথা আধুনিক বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে তথ্যপ্রযুক্তি শিক্ষার বিকল্প নেই। এ ছাড়াও প্রাতিষ্ঠানিক শিক্ষার সঙ্গে কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে তথ্যপ্রযুক্তিনির্ভর শিক্ষার প্রতিও গুরুত্বারোপ করেন। তিনি বিআইটিএময়ের মাধ্যমে স্বল্প ও দীর্ঘমেয়াদী বিভিন্ন প্রশিক্ষণ কার্যক্রমের জন্য এর সঙ্গে সংশ্লিষ্ট উদ্যোক্তাদের সফলতা প্রত্যাশা করেন।

এ অনুষ্ঠানে বিআইটিম প্রতিষ্ঠার উদ্দেশ্য এবং ভবিষ্যৎ পরিকল্পনার কথা তুলে ধরেন। প্রতিবছর বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে বিপুল সংখ্যক কম্পিউটার সায়েন্স গ্রাজুয়েট বের হচ্ছে। তাদের তথ্যপ্রযুক্তি শিল্পের দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তোলার লক্ষ্যে প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা করতেই এ প্রতিষ্ঠানের যাত্রা।

বিআইটিএমকে একটি বিশ্বাসযোগ্য এবং সরকার স্বীকৃত প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলা হবে বলে বেসিসের শীর্ষ নেতারা আশাবাদ ব্যক্ত করেন। বিআইটিএময়ের মাধ্যমে সফটওয়্যার ও আইটিইএস প্রতিষ্ঠানগুলোকে সার্টিফিকেশনে পরবর্তী ধাপে নিয়ে যাওয়া।

এ ছাড়াও উর্ধ্বতন এবং মধ্যম পর্যায়ের ব্যবস্থাপকদের জন্য বিশেষ কৌশলগত এবং ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণের মাধ্যমে তাদের ব্যবস্থাপনা দক্ষতা বাড়াতে স্বল্পমেয়াদী, মধ্যমেয়াদী ও দীর্ঘমেয়াদী পরিকল্পনাও তুলে ধরা হয়।

বাংলাদেশ সময় ২১১১ ঘণ্টা, জুলাই ৯, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।