ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

সাইবার নিরাপত্তায় অস্ট্রেলিয়ার সহায়তা নেবে যুক্তরাষ্ট্র

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০০ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১০
সাইবার নিরাপত্তায় অস্ট্রেলিয়ার সহায়তা নেবে যুক্তরাষ্ট্র

দীর্ঘদিন থেকেই যুক্তরাষ্ট্র তাদের আভ্যন্তরীণ সাইবার নিরাপত্তার প্রশ্নে বিভিন্ন দেশের সঙ্গে কারিগরি সহায়তার জন্য আলোচনা করে আসছিল। এই আলাপচারিতায় যুক্তরাষ্ট্র সাইবার তথ্য নিরাপত্তায় অস্ট্রেলিয়ার তৈরি অনলাইন সিস্টেম ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে।

এ পদ্ধতির মাধ্যমে যুক্তরাষ্ট্রে ইন্টারনেট সেবাদাতারা তাদের গ্রাহকদের কমপিউটারে হ্যাকাররা প্রবেশ করছে কি না সে বিষয়ে তাৎক্ষণিক তথ্য জানাতে পারবে। শুধু তাই নয়, সতর্ক বার্তাসহ তাৎক্ষণিক হ্যাকার আক্রান্ত কমপিউটারটি শনাক্ত করে অনলাইনে ওই কমপিউটারের প্রবেশ সীমিত করে দেবে।

তবে এ পদ্ধতির ব্যবহারে ব্যক্তি স্বাধীনতা ভঙ্গ হতে পারে বলে অভিযোগের বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করছে যুক্তরাষ্ট্র সরকার। উল্লেখ্য, মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার কার্যনির্বাহী কর্মকর্তা এরই মধ্যে যুক্তরাষ্ট্রের শীর্ষ শিল্প উদ্যোক্তাদের সঙ্গে এ বিষয়ে আলোচনা করছেন।

হোয়াইট হাউসের সাইবার বিষয়ক সমন্বয়ক হাওয়ার্ড শিমিট দ্য অ্যাসোসিয়েট প্রেস সংবাদমাধ্যমে জানান, যুক্তরাষ্ট্রে অনলাইনে ব্যক্তি এবং প্রাতিষ্ঠানিক তথ্য নিরাপত্তার প্রশ্নে বিকল্প ব্যবস্থা নিয়ে ভাবছে। তারই ধারাবাহিকতায় অস্ট্রেলিয়ার উন্নয়ন করা অনলাইন সিস্টেমের প্রতি যুক্তরাষ্ট্র তাদের আগ্রহ প্রকাশ করেছে।

এ পদ্ধতির সফল ব্যবহারের মাধ্যমে যুক্তরাষ্ট্রের ইন্টারনেট সেবাদাতারা তাদের গ্রাহকদের সম্ভাব্য হ্যাকার আক্রমণের বিষয়ে সতর্ক বার্তা পাঠাতে পারবেন। অন্যদিকে সাইবার আক্রমণের সময় গ্রাহকদের ইন্টারনেট অ্যাকসেস নিয়ন্ত্রণের মাধ্যমে সম্ভাব্য বড় ধরনের সাইবার আক্রমণ থেকে ব্যক্তি এবং প্রতিষ্ঠানকে রক্ষা করতে পারবেন।

বাংলাদেশ স্থানীয় সময় ১৮৫৫ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।