ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

তথ্যবার্তায় ‘অপরাজিতার অভিযাত্রা’

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৫ ঘণ্টা, জুলাই ১৩, ২০১২
তথ্যবার্তায় ‘অপরাজিতার অভিযাত্রা’

ডি.নেট, বাংলাদেশ জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) এবং স্পেনের অয়ার্ডফোর্জ ফাউন্ডেশনের সক্রিয় সহযোগিতায় ও স্পেনভিত্তিক দাতা সংগঠন স্প্যানিশ এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের (এইসিআইডি) আর্থিক সহযোগিতায় বিদেশ গমনেচ্ছু নারীকর্মীদের জেনে-বুঝে বিদেশ যাত্রার সিদ্ধান্ত গ্রহণকে উৎসাহিত এবং বিদেশে তাদের নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করতে ধারাভাষ্য, চলচ্চিত্র, ছবি ও লেখাযুক্ত ‘অপরাজিতার অভিযাত্রা’ শীর্ষক এক তথ্যবার্তা তৈরি করেছে।

ডি.নেটের ‘আইসিটির মাধ্যমে বাংলাদেশে নারীর মতায়ন’ প্রকল্পের আওতায় তৈরি এ তথ্যভান্ডারটি ডিভিডি এবং ডি.নেটের অবলম্বন ওয়েবসাইটে (www.abolombon.org/aparajita) ও বিএমইটির প্রাতিষ্ঠানিক সাইটে অপরাজিতার অভিযাত্রা শীর্ষক কুইকলিঙ্কে সহজলভ্য।

এ তথ্যবার্তা ব্যবহার করে বিদেশ গমনে আগ্রহী নারী কিভাবে তথ্যনির্ভর সিদ্ধান্ত গ্রহণ করে বৈধ ও নিরাপদভাবে, স্বল্প-খরচে বিদেশ যাওয়ার প্রস্তুতি সুসম্পন্ন করে বিদেশের মাটিতে পৌঁছতে পারে, সংশ্লিষ্ট দেশের সব নিয়ম-কানুন, সুবিধা-অসুবিধা, অধিকার এসব জেনে ঠিকভাবে কাজ শুরু করতে পারে এবং যেকোনো সমস্যার মোকাবেলা করে নিজের নিরাপত্তা নিশ্চিত করে তাদের কর্মজীবনকে সফল করার সঙ্গে সমাজে একজন স্বনির্ভর ব্যক্তি হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে পাওে এসব বিষয় নিয়েই তথ্যবার্তাটি তৈরি।

ডিভিডি এবং ওয়েবে সহজলভ্য এ তথ্যবার্তা সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, ইউনিয়ন তথ্য সেবাকেন্দ্র, পল্লিতথ্য কেন্দ্র, প্রযুক্তিগত প্রশিণ কেন্দ্র ও নারী উদ্যোক্তাদের বিনামূল্যে বিতরণ করা হবে। এ তথ্যবার্তাটি এমনভাবে তৈরি যেন বিদেশ কর্মী হতে ইচ্ছুক পল্লী অঞ্চলে অবস্থানরত নারীদের প্রশাসনিক, পরামর্শ ও ব্রিফিং সেবা প্রদানের মাধ্যমে তথ্যবার্তা তাদের আয়ের উৎস হিসেবে কাজ করে।

এ তথ্যবার্তার উদ্বোধনে প্রধান অতিথি ছিলেন শ্রম ও কর্মসংস্থান এবং প্রবাসী কল্যাণ ও  বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন। এতে সভাপতিত্ব করেন জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিণ ব্যুরোর মহাপরিচালক (বিএমইটি) বেগম শামছুন নাহার। বিশেষ অতিথি ছিলেন ড জাফর আহমেদ খান, সচিব, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রনালয়, ড তাসনিম সিদ্দিকি,ফাউন্ডিং চেয়ার রিফিউজি অ্যান্ড মাইগ্রেটরি মুভমেন্টচ ইউনিট, জেভিয়ের সোল, পেসিডেন্ট, অয়ার্ডফোর্জ ফাউন্ডেশন।

ড জাফর আহমেদ খান ‘অপরাজিতার অভিযাত্রা’ উদ্বোধনী অনুষ্ঠানকে একটি অনন্যসাধারন অনুষ্ঠান বলে উল্লেখ করেন। এ ছাড়াও অবিভাসন বিষয় তথ্য প্রচারে বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় ডি.নেটকে সহযোগিতা করবে বলেও তিনি জানান।

ড. তাসনিম সিদ্দিকি এ তথ্যবার্তা সম্পর্কে সাধারণ মানুষকে জানানোর জন্য ডি.নেটকে একটি কার্যকর কর্মপরিকল্পনা তৈরির পরামর্শ দেন।

মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়নে নারীকর্মীদের বিদেশে গমন উৎসাহিত করা উচিত। তথ্য প্রচাওে শ্রম ও কর্মসংস্থান এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় ডি.নেটকে সর্বাÍক সহযোগিতা করবে। প্রয়োজনে প্রবাসী কল্যাণ ব্যাংক এ প্রচারাভিযান প্রচেষ্টায় অর্থায়নের উদ্যোগ নেবে।

বাংলাদেশ সময় ১১৪৩ ঘণ্টা, জুলাই ১৩, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।