ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ডিআইআইটিতে অ্যানড্রইড অ্যাপ সেমিনার

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৫৯ ঘণ্টা, জুলাই ১৫, ২০১২
ডিআইআইটিতে অ্যানড্রইড অ্যাপ সেমিনার

স্মার্টফোনে ব্যবহৃত মোবাইল অপারেটিং সিস্টেমের মধ্যে এ সময়ের চাহিদার শীর্ষে আছে গুগল অ্যানড্রইড। নিত্যনতুন অ্যাপ সুবিধা যুক্ত হওয়ায় দিনে দিনে এর জনপ্রিয়তা বাড়ছে।

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তিভিত্তিক বিশ্বসেরা দেশগুলো প্রযুক্তির উন্নয়নে এগিয়ে যাচ্ছে।

এদিক থেকে বাংলাদেশের মতো একটি উন্নয়নশীল দেশ মোটেও পিছিয়ে নেই। এ দেশের তরুণ প্রজন্মের আগ্রহ, দক্ষতা, প্রচেষ্টা, সফলতা অন্যদের তুলনায় খাটো করে দেখার মতো নয়। এরই মধ্যে অসাধারণ সব অর্জন করেছে বাংলাদেশিরা। এর পেছনে প্লাটফর্ম হিসেবে কাজ করছে দেশের কিছু সউদ্যোগী শিক্ষাপ্রতিষ্ঠান।

ড্যাফোডিল ইন্সটিটিউট অব আইটি (ডিআইআইটি) একটি তথ্যপ্রযুক্তিভিত্তিক শিক্ষাপ্রতিষ্ঠান। শুরু থেকে প্রতিষ্ঠানটি গুরুত্বপূর্ণ বিষয়ে প্রশিক্ষণ, কর্মশালা, সেমিনার সামাজিক উন্নয়নসহ বিভিন্ন বিষয়ে উদ্যোগ নিয়ে আসছে।

এরই ধারাবাহিকতায় ১৪ জুলাই ডিআইআইটি ‘অ্যানড্রইড অ্যান্ড মোবাইল প্রযুক্তি উন্নয়ন’ বিষয়ক সেমিনারের আয়োজন করে। বাংলাদেশ আ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সভাপতি মাহবুব জামান এ অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন। দেশের বিশিষ্ট সফটওয়্যার বিশেষজ্ঞ এবং ডিআইআইটির প্রশিক্ষক আহসানুল করিম এখানে মূল বিষয়বস্তু উপস্থাপন করেন।

এ সময় এ শিল্পের মাধ্যমে কিভাবে দেশের অর্থনৈতিক অবস্থা সচল, বেকারত্ব দুরীকরণ সম্ভব তার বাস্তব দিকগুলো নিয়ে আলোচনা করা হয়। বৈদেশিক অর্থ আয়ের বিশাল সুযোগ থাকলেও দক্ষ জনবল না থাকায় সুযোগটি সেভাবে কাজে আসছে না বলেও বক্তারা অভিমত ব্যক্ত করেন।

এতে বক্তব্য রাখেন ডিআইআইটির উপ-পরিচালক রথীন্দ্র নাথ দাস, কোর্স কো-অর্ডিনেটর সামসুদ্দিন আহমেদ। এ সেমিনারে প্রতিষ্ঠানের নির্বাহী পরিচালক মোহাম্মদ নুরুজ্জামান সভাপতিত্ব করেন। শিক্ষাগত যোগ্যতা হিসেবে নিম্নে উচ্চ মাধ্যমিক উত্তীর্ণ শিক্ষার্থীসহ প্রযুক্তিশিল্প মাধ্যমে ক্যারিয়ার গড়তে আগ্রহীরা এ সেমিনারে অংশগ্রহন করে।

বাংলাদেশ সময় ১৪৫৯ ঘণ্টা, জুলাই ১৫, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।