ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

নকিয়া ফোনে টুইট বার্তা

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫০ ঘণ্টা, জুলাই ১৬, ২০১২
নকিয়া ফোনে টুইট বার্তা

এখন থেকে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার পাওয়া যাবে নকিয়ার সিরিজ ৪০ ফোনে। গত সপ্তাহে নকিয়ার অফিসিয়াল ব্লগে সিরিজ ৪০ ফোনে টুইটার অ্যাপের ঘোষণা দেওয়া হয়।

এ মুহূর্তে সিরিজ ৪০ মডেলের গ্রাহক সংখ্যা নেহাত কম নয়। বিপুল সংখ্যক গ্রাহকের কাছে এ পণ্যটি এখনও প্রত্যাশিত। আর বেসিক ফোনে টুইটার নিয়ে নকিয়া তাই নতুন বাজার প্রিয়তা খোঁজারই চেষ্টা করছে।

কিন্তু আত্মপ্রকাশের প্রথমেই সিরিজ ৪০ মডেলের বাজেট বিভাগে তেমন উর্ধগতি আসেনি। এদিকে প্রত্যাশা অনুযায়ী, নতুন এ অ্যাপ নকিয়ার বিভিন্ন স্মার্টফোনের জন্য হবে পুরনো বার্তা।

কারণ যখনই কোনো টুইট আসবে তখন গ্রাহকরা কোনো অবহিতকরণ বার্তা পাবে না। তবুও অসংখ্য মাইক্রোব্লগিং সেবায় আগ্রহীরা শব্দহীন এ পণ্যের সঙ্গে সখ্যতা গড়ে তুলবে বলে মনে করছে নকিয়া। গ্রাহকরা যেকোনো জায়গা থেকে টুইট করতে পারবেন। আর পছন্দের অ্যাকাউন্টে চোখ রাখতে পারবেন অনায়াশে।

কিছুদির আগে টুইটার আইওএস ও অ্যানড্রইড পণ্যের জন্য প্রাতিষ্ঠানিক অ্যাপসের মানোন্নয়ন করেছে। পরিবর্তনীয় অন্তর্ভূক্ত বিষয়ের মধ্যে আছে উন্নত কার্যসম্পাদন, স্বয়ংক্রিয় পদ্ধতিতে অনুসন্ধান এবং টুইটারের অনুমোদিত সাইটগুলো থেকে মাল্টিমিডিয়া উপাদান ব্যবহার করে টুইটিং।

ফলে এসব পণ্যের গ্রাহকরা এখন থেকে ছবি দেখা ভিডিও যুক্ত টুইট করার সুবিধা পাচ্ছেন। তবে কিছু নির্দেশনা আছে অর্থাৎ নির্দিষ্ট সমর্থিত সাইট থেকে শুধু নির্ধারিত কাজগুলো করেত পারবেন। সহযোগী সাইটগুলির মধ্যে আগে থেকেই ইউটিউব, ইন্সটগ্রাম ফটো নতুন করে যুক্ত হয়েছে দ্য ওয়াল স্ট্রিট জার্নাল এবং ব্রেকিং নিউজ।

এসব সাইটের আলোচিত খবরের লিঙ্কগুলো টুইটের সঙ্গে জুড়ে দেওয়া যাবে। এ ছাড়া শিরোনাম, সুচনা কথা এমনকি লেখক-প্রকাশকদের টুইটার অ্যাকাউন্ট থাকবে। এখানে গ্রাহকরা বিভিন্ন বিষয়ে জানতে, মন্তব্য করতে এমনকি পছন্দ অনুযায়ী মূল্যায়ন মার্ক দিতে পারবেন। সামাজিক সাইটগুলো নিয়ে তথ্যপ্রযুক্তিভিত্তিক প্রতিষ্ঠানের এটা দারুণ অগ্রগতি। একে সামাজিক মাধ্যমের উন্নতি হচ্ছে বলেই মন্তব্য সংশ্লিষ্ট বিশেষজ্ঞেরা মন্তব্য করেছেন।

বাংলাদেশ সময় ১৪৫০ ঘন্টা, জুলাই ১৬, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।