ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

বাংলাদেশি বিজ্ঞানীর সোলার এনার্জি সেল উদ্ভাবন

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৯ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১০
বাংলাদেশি বিজ্ঞানীর সোলার এনার্জি সেল উদ্ভাবন

সোলার এনার্জি সেল উদ্ভাবন করে নতুন মাইল ফলক রচনা করেছেন বাংলাদেশের বিজ্ঞানী ড. জামালউদ্দিন। যুক্তরাষ্ট্রের ম্যািরল্যান্ডে অবস্থিত কপিন স্টেট ইউনিভার্সিটির ন্যাচারাল সায়েন্স বিভাগের অধ্যাপক এবং বিশ্ববিদ্যালয়ের ন্যানোটেকনোলজি রিচার্স সেন্টারের গবেষক ড. জামালউদ্দিন বিশ্বের সবচেয়ে কার্যকরী সোলার এনার্জি সেল উদ্ভাবন করেছেন।

এ সেল উদ্ভাবনে তার সঙ্গে কাজ করেছে চার জন শিক্ষানবীশ গবেষক।

এ মুহূর্তে বিশ্বের সবচেয়ে শক্তিশালী সোলার এনার্জি সেল তৈরির শীর্ষ স্থানটি দখলে রেখেছে বিখ্যাত প্রতিষ্ঠান স্প্যাকট্রোল্যাব। উল্লেখ্য, ২০০৬ সাল থেকে বিশ্বের সবচেয়ে শক্তিশালী সোলার সেল তৈরির সুনামটিও তাদের।

কিন্তু ড. জামালউদ্দিন এবং তার দল দাবি করেন, তাদের তৈরি সোলার সেল স্প্যাকট্রোল্যাবের সোলার সেলের তুলনায় শতকরা চারভাগ বেশি শক্তিশালী ও কার্যকর। এছাড়া  তারা সোলার সেল থেকে শতকরা ৪৩.৪ ভাগ পুনরায় ব্যবহারযোগ্য এনার্জি উৎপাদনের মাইল ফলকও অতিক্রম করেছেন।

উল্লেখ্য, এ বছরের মধ্যে এ উৎপাদন শতকরা ৫০ ভাগে উন্নীত করতে তারা কাজ করছেন বলে ড. জামালউদ্দিন জানান।

আগামী ২৬ অক্টোবর ড. জামালউদ্দিন ও তার দল ম্যারিল্যান্ডের ফোর্ট ডেট্রিক আর্মি রিচার্স ল্যাবে বিশ্বের র্শীষস্থানীয় ন্যানোটেক বিজ্ঞানী, গবেষক এবং উপস্থিত দর্শকদের সামনে এ সোলার সেল প্রদর্শন করবেন বলে সূত্র জানিয়েছে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৬২৩ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।