ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ইন্টারনেট নিরাপত্তায় নেটজেনি

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১ ঘণ্টা, জুলাই ১৭, ২০১২
ইন্টারনেট নিরাপত্তায় নেটজেনি

তথ্যপ্রযুক্তির উৎকর্ষের সঙ্গে ইন্টারনেটের ব্যবহারও বাড়ছে। এর সুবাদে কাজ হয়েছে সহজ, সাবলীল ও গতিময়।

বিশ্বের বুকে রচিত হয়েছে আরেকটি নতুন বিশ্ব। এ ভার্চুয়াল জগতে আছে বর্ণিল চোরাবালি আর গুপ্ত ঘাতক।

এসব বাধা থেকে নিরাপদে এখানে বিচরণের জন্য অ্যান্টিভাইরাস, অ্যাপলিকেশন ফিল্টারিং ও ফায়ারওয়্যালের সমন্বয়ে তৈরি করা হয়েছে ‘সাইবারোম নেটজেনি’ নামের একটি নিরাপদ তারহীন গেটওয়ে লেভেল সিকিউরিটি।

১৭ জুলাই মঙ্গলবার আয়োজিত সাংবাদিক সম্মেলনে এ বিশেষ পণ্যটির আনুষ্ঠানিক মোড়ক উন্মোচন করা হয়। এতে নেটজেনির নানা বৈশিষ্ট্য তুলে ধরেন সাইবারোমের বিপণন প্রধান ফিলিপ এসএম। আর সফটওয়্যারটির বিশেষ বৈশিষ্ট্য এবং বাংলাদেশে এ সফটওয়্যারটির বিপণন উন্নয়ন পরিকল্পনা উপস্থাপন করেন সাইবারোমের সহ-সভাপতি সুনীল শর্মা। এ সময় কম্পিউটার সোর্সের পরিচালক আসিফ মাহমুদ উপস্থিত ছিলেন।

এ অনুষ্ঠানে ফিলিপ বলেন, বাসা এবং ছোট অফিসের ইন্টারনেট নিরাপত্তা নিশ্চিত করতে সাইবারোম নেটজেনি। এর মাধ্যমে প্রাপ্তবয়স্কদের জন্য প্রযোজ্য অথচ টিনেজদের জন্য ক্ষতিকর যেকোনো ক্ষতিকর ওয়েবসাইট নিয়ন্ত্রণ, বন্ধ করা এবং ব্রাউজিং ট্রাক করা যায়। ইন্টারনেটে নিñিদ্র নিরাপদ ব্যবস্থা নিশ্চিত করার সঙ্গে নেটজেনি ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্কে ব্যবহার করা যায়। থ্রিজি প্লাটফর্মেও এটি সাবলীলভাবে কাজ করে।

সুনীল শর্মা বলেন, নেটজেটি ওয়াইফাই সংযোগে নিরাপত্তা নিশ্চিত করার মাধ্যমে ডেস্কটপ, ল্যাপটপ, ট্যাবলেট পিসি ও স্মার্টফোনের মতো পণ্যকে ইন্টারনেট ভাইরাসের হুমকি থেকে সুরক্ষিত রাখে।

নেটজেনি তাৎক্ষণিকভাবে এবং সহজে ইনস্টল করা যায়। ব্যবহারবান্ধব গ্রাফিকাল ইউজার ইন্টাফেসের মাধ্যমে এটি শক্তিশালী ইন্টারনেট সংযোগ নিশ্চিত করে। অ্যান্টিভাইরাসের সঙ্গে মেলওয়্যার, হ্যাকার, ইনট্রোডার্স এবং বোটনেটের হুমকি মোকাবেলা করে।

এর আরেকটি বড় বৈশিষ্ট হলো এটি নির্দিষ্ট সময় সূচি অনুযায়ী ৭০টিরও বেশি ক্যাটাগরিতে বিভক্ত ওয়েবসাইটগুলোতে ব্যবহারকারীর প্রবেশাধিকার সীমিত করে। ইন্টারনেট সংযোগ ব্যবস্থাপনার মাধ্যমে অননুমোদিত ইন্টারনেট ব্যাবহারকারীদের ওয়াইফাই সংযোগ থেকে বিচ্ছিন্ন রাখে। এতে ইন্টারনেটের পূর্ণ নিরাপত্তা নিশ্চিত করে।

বাংলাদেশ সময় ২০১২ ঘণ্টা, জুলাই ১৭, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।