ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ড্যাফোডিলে আউটসোর্সিং কর্মশালা

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১১ ঘণ্টা, জুলাই ২৩, ২০১২
ড্যাফোডিলে আউটসোর্সিং কর্মশালা

সময়ের আলোচিত বিষয় আউটসোর্সিং। কিন্তু যথাযথ ধারনা ও সঠিক জ্ঞানের অভাবে আউটসোর্সিং করতে আগ্রহীরা বারবার প্রতারণার স্বীকার হচ্ছে।

বাংলাদেশের মত অধিক জনসংখ্যার দেশে এটি বৈদেশিক মুদ্রা আয়ের একটি সম্ভাবনাময় খাত হতে পারে।

নিশ্চিত অর্থ উপার্জনের সঠিক পদ্ধতি, দিক নির্দেশনা এবং প্রতারণা সম্পর্কে সচেতনতা বাড়াতে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট ও জবস বিডি ডটকম এর যৌথ উদ্যোগে ‘আউটসোর্সিং: অনলাইনে অর্থ উপার্জন’ ‌শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

এ কর্মশালার প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম. লুৎফর রহমান বলেন, বর্তমানে ইন্টারনেটে অর্থ উপার্জন খুবই জনপ্রিয় হয়ে উঠছে। কিন্তু  ক্লিক টু পে এবং এমএলএম এর মাধ্যমে প্রতারণার হার বেড়ে গেছে। তাই যে কেউ অনলাইনে অর্থ উপার্জন করতে চাইলে সঠিক নিয়ম জানতে হবে। বিশেষ অতিথি বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি অনুষদের ডীন অধ্যাপক ড. এস এম মাহাবুবুল হক মজুমদার একই মন্তব্য করে বলেন, আউটসোর্সারদের সঠিক নিয়ম এবং পদ্ধতি অবশ্যই জানতে হবে। আউটসোর্সিং করতে গেলে ঝুঁকি থাকবে তাই জেনে শুনে করলে এসব সমস্যা এড়িয়ে চলা সম্ভব। এছাড়া সচেতনতা বিষয়ক এমন কর্মশালার ব্যবস্থা খুবই গুরুত্বপুর্ণ।

সফটওয়্যার ইন্টিরিয়র বিভাগের অধ্যাপক ড. এম. ইসমাইল জাবিউল্লাহ এ কর্মশালার সভাপতিত্ব করেন। কর্মশালায় মূখ্য আলোচক ছিলেন ইউনিভার্সিটির সফটওয়্যার ইঞ্জিনিয়ার বিভাগের প্রভাষক এবং আউটসোর্সিং বিশেষজ্ঞ মিজানুর রহমান। বিনিয়োগ ছাড়া শুধু দক্ষতাকে কাজে লাগিয়ে অল্প সময়ে অনলাইনে অর্থ উপার্জন পক্রিয়া মাল্টিমিডিয়া প্রজেক্টরে উপস্থাপন করেন তিনি। আলোচনায় ছিল আউটসোর্সিং মার্কেটপ্লেস ও ডেস্ক, ফ্রিল্যান্সার, গুরু মাইক্রো জব, মাইক্রোওয়ার্কার, গুগল অ্যাডসেন্স, এস ই ও, বিডিং টেকনিক, ডেটা এন্ট্রি ছাড়াও গুরুত্বপূর্ণ সব বিষয় । এছাড়াও প্রশিক্ষক তার বাস্তব অভিজ্ঞতার গুরুত্বপুর্ণ বিষয়গুলোও শিক্ষার্থীদের জানান। এ সময় ব্যাংক ট্রান্সফার পক্রিয়াটিও দেখানো হয়।

আগামীতে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনির্ভাসিটি ব্যাপক পরিসরে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে আউটসোর্সিং কর্মসুচীর উদ্যোগ নেওয়ার আশাবাদ জানায় এ কর্মশালায়।
 
বাংলাদেশ সময়: ০৭৩০ ঘন্টা, ২৩ জুলাই, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।