ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অনলাইন বিজ্ঞাপন ব্যয় ৭৪% বাড়িয়েছে সিঙ্গাপুর

ডেস্ক রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২২ ঘণ্টা, জুলাই ২৫, ২০১২
অনলাইন বিজ্ঞাপন ব্যয় ৭৪% বাড়িয়েছে সিঙ্গাপুর

নিউমিডিয়ার অগ্রযাত্রার সাথে সাথে বিশ্বজুড়েই বাড়ছে অনলাইন বিজ্ঞাপনের হার। সিঙ্গাপুরে ২০১১ সালে এই খাতে বিজ্ঞাপন ব্যয় ছিলো ১৩৫.৯ মিলিয়ন সিঙ্গাপুর ডলার।

যা বাংলাদেশি মুদ্রায় ৮৬৬ কোটি ৮৬ লাখ ৯০ হাজার টাকা। (১ সিঙ্গাপুর ডলার = ৬৩.৭৮ টাকা)

ইন্টার‌্যাক্টিভ অ্যাডভার্টাইজিং ব্যুরো সাউথইস্ট এশিয়া (আইএবি)’র সিঙ্গাপুর চ্যাপ্টার ও দেশটির গণমাধ্যম উন্নয়ন কর্তৃপক্ষের এক যৌথ জরিপে এ তথ্য বেরিয়ে এসেছে। রিপোর্টে বলা হয়েছে, দেশটির অর্থসেবা খাতগুলোই অনলাইনে বেশি বিজ্ঞাপন দিচ্ছে। ২০১১ সালে এই খাত থেকে অনলাইনে বিজ্ঞাপন বাবদ খরচ করা হয়েছে ১১.৫ মিলিয়ন সিঙ্গাপুর ডলার বা ৭৩ কোটি ৩৫ লাখ টাকা।

এর পরপরই রয়েছে পর্যটন ও অবকাশ যাপন খাত। এই খাতে অনলাইন বিজ্ঞাপন ব্যয় ছিলো ১১.৪ মিলিয়ন সিঙ্গাপুর ডলার বা ৭২ কোটি ৭১ লাখ ৭৫ হাজার টাকা। টেলিযোগাযোগ ও প্রযুক্তি খাতে ব্যয় হয়েছে ১০.৩ মিলিয়ন সিঙ্গাপুর ডলার বা ৬৫ কোটি ৭০ লাখ ৯ হাজার টাকা।

জরিপে দেখা গেছে ওই বছর সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের অনলাইন বিজ্ঞাপন ব্যয় আগের বছরের তুলনায় ৭৪ শতাংশ বেড়েছে।

এই হার যে দ্রুত অগ্রসরমান তা বুঝাতে জরিপে দেখানো হয়েছে বছরের প্রথম ছয় মাসের চেয়ে দ্বিতীয় ছয় মাসে অনলাইন বিজ্ঞাপন ব্যয় বেড়ে যায় ২৫ শতাংশ। মোট বিজ্ঞাপন ব্যয়ের ৬০.৩ মিলিয়ন সিঙ্গাপুর ডলার বা ৩৮৪ কোটি ৬৩ লাখ ৭০ হাজার টাকা ব্যয় হয় প্রথম ছয় মাসে। দ্বিতীয় ছয় মাসে তা বেড়ে দাঁড়ায় ৭৫.৬ মিলিয়ন সিঙ্গাপুর ডলার বা ৪৮২ কোটি ২৩ লাখ ২০ হাজার টাকা।

আইএবি সিঙ্গাপুরের চেয়ারম্যান লরেন সাস্টার বলেন, অনলাইনে বিজ্ঞাপন দিতে কর্পোরেট ও ব্যবসায়ীদের আগ্রহ ও ব্যয়ের পরিমান সকল প্রত্যাশা ও অনুমানকে কে ছাড়িয়ে গেছে। অনলাইন বিজ্ঞাপন ব্যয়ের লক্ষ্যমাত্রা নির্ধারনের তিন বছরের মধ্যেই এই খাতে ব্যয় ১০০ মিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে তা অপ্রত্যাশিত।

তবে এত কিছুর পরেও এখনো সিঙ্গাপুরে অনলাইনে বিজ্ঞাপন ব্যয় দেশটি মোট বিজ্ঞাপন ব্যয়ের ৮ শতাংশ। যুক্তরাজ্যে এর পরিমান মোট বিজ্ঞাপন ব্যয়ের ৩৩ শতাংশ, টোকিওতে ২১ শতাংশ অস্ট্রেলিয়াতে ১৯ শতাংশ ও যুক্তরাষ্ট্রে ১৮ শতাংশ। তবে চিন ও হংকংয়ের চেয়ে এগিয়ে রয়েছে সিঙ্গাপুর। ওই দুটি দেশেই বর্তমানে মোট বিজ্ঞাপন ব্যয়ের ৬ শতাংশ ব্যয় করা হয় অনলাইন বিজ্ঞাপনে।

তবে বর্তমান অগ্রগতিকে একটি বিশাল সম্ভাবনার দিক হিসেবেই দেখছেন লরেন সাস্টার। তিনি বলেন, আমরা আশাকরি শিগগিরই এই পার্থক্য কমে আসবে এবং সিঙ্গাপুরও অনলাইন বিজ্ঞাপনে তার গুরুত্ব বাড়াবে।

বাংলাদেশ সময় ১২২০ ঘণ্টা, জুলাই ২৫, ২০১২

এমএমকে[email protected]

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।