ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অ্যাপল ব্যবসায় ভারত পিছিয়ে

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৯ ঘণ্টা, জুলাই ২৫, ২০১২
অ্যাপল ব্যবসায় ভারত পিছিয়ে

ভারতে বিনিয়োগকারী এবং বিশেষজ্ঞদের আমন্ত্রণে অ্যাপলের সিইও টিম কুক যোগ দিয়েছেন। বলেছেন ভারতকে আমি ভালোবাসি।

কিন্তু এখানে অ্যাপল পণ্যের জন্য ভাল বাজার তৈরি হচ্ছে না।

ভারতে অ্যাপল পণ্য ব্যবসার লাভজনক দিকগুলো খুব কমই দেখা যাচ্ছে। এখানে প্রত্যশিত বাজার গড়ে উঠেনি। যে সময় তিনি অন্য সব দেশে অ্যাপলের বাজার সম্ভাবনা তুলে ধরেন। এমন ধরনের মন্তব্য প্রকাশ করলেও টিম কুক বলেন এর অর্থ এই নয় যে, ভারতে অ্যাপলের ব্যবসা থেমে যাবে। ভারতে আমাদের ব্যবসা আছে, আমার নিজস্ব ভাবনা চিন্তাও আছে। এরই মধ্যে ভারতেও ভাল বাজারের সুযোগ তৈরি হবে।

একজন বিশেষজ্ঞের করা প্রশ্নের উত্তরে টিম কুক এসব মন্তব্য করেন। টিম কুককে উদ্দেশ্য করে ঐ বিশেষজ্ঞের প্রশ্ন ছিল, ভারতের বাজারে অ্যাপল পণ্য কেন সফল হতে পারছে না।

যে সময়ে কুক বহু ধাপের বিপণন ব্যবস্থাকে অনুন্নত এ অবস্থার জন্য দায়ী করেন। তিনি জানান, যেহেতু বেশ কয়েকটি হাত বদলের পর ভোক্তাদের হাতে গিয়ে পণ্য পৌছায় এজন্য এর দাম অপেক্ষাকৃত বেড়ে যায়। তবে এ পরিস্থিতির কারণে প্রতিষ্ঠান কি ধরনের সমস্যার মুখোমুখি হচ্ছে তা বিস্তারিতভাবে জানায়নি ।

বৈঠকে আলোচনা হয়, অ্যাপলের জনপ্রিয় পণ্য আইফোন মূলত টেলিফোন সেবাদাতা প্রতিষ্ঠানের মাধ্যমে সরাসরি গ্রাহকের কাছে বিক্রি হয়ে থাকে। এর ফলে নির্ধারিত দামেই পণ্যটি বিক্রি করা যায়। অন্যদিকে গ্রাহকরাও বহুধাপের বিপণন ব্যবস্থা থেকে রেহাই পায়।

কিন্তু বিশেষজ্ঞেরা অভিমত দিয়েছেন, ভারতের স্মার্টফোনের বাজারটি স্যামসাং, নকিয়া আর ব্ল্যাবরেরির দখলে আছে। তাই সহসাই ভারতের বাজারে আইফোনের শক্ত অবস্থান গড়ে তোলা সম্ভাবনা খুবই কম।

বাংলাদেশ সময় ১৭০৯ ঘন্টা, জুলাই ২৫, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।