ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

স্যামসাংকে ১০০ কোটি ডলার জরিমানা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩০ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১২
স্যামসাংকে ১০০ কোটি ডলার জরিমানা

ঢাকা: বিশ্বের প্রযুক্তি জগতে আলোড়ন সৃষ্টিকারী ‘স্মার্টফোন প্যাটেন্ট’ বিতর্কে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল তাদের দক্ষিণ কোরীয় প্রতিদ্বন্দ্বী স্যামসাংয়ের বিরুদ্ধে আদালতের রায় পেয়েছে।

যুক্তরাষ্ট্রের একটি আদালত দক্ষিণ কোরিয়ান প্রযুক্তি জায়ান্ট স্যামসাংকে ১শ’কোটি ডলারের বেশি পরিমাণ অর্থ অ্যাপলকে ক্ষতিপূরণ বাবদ প্রদান করার নির্দেশ দিয়েছে।



বছরজুড়ে চলা এ মামলায় জুরিরা শুক্রবার তাদের চুড়ান্ত মতামত দেন। এরপর আদালত তাদের রায়ে জানায়, “অ্যাপলের আইফোন এবং আইপ্যাড প্রযুক্তির অনুকরণ করে যে স্যামসাং তাদের ডিভাইস বাজারজাত করেছে তা প্রমাণিত হয়েছে। ”

ক্যালিফোর্নিয়ার সান হোসের আদালতে এ রায় ঘোষণা করা হয়। আদালতের এ রায়ের বিরুদ্ধে স্যামসাংয়ের পক্ষে আপিল করা হবে বলে ধারণা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রে অ্যাপলের পক্ষে গত বছর এ ব্যাপারে মামলা দায়ের করা হয়। আইফোন এবং আইপ্যাডের প্রযুক্তি নকল করার অভিযোগে তারা প্রতিদ্বন্দ্বী স্যামসাংয়ের বিরুদ্ধে ২৫০ কোটি ডলারের ক্ষতিপূরণ মামলা দায়ের করে।

জবাবে স্যামসাংয়ের পক্ষেও পাল্টা মামলা দায়ের করা হয়। অ্যাপলও তাদের বেশ কিছু প্রযুক্তি পণ্যের প্যাটেন্ট নকল করেছে বলে দাবি করে স্যামসাং।

চূড়ান্ত শুনানির সময় স্যামসাংয়ের কৌঁসুলি চার্লস ভেরহোভেন অ্যাপেলের দাবিকে অযৌক্তিক বলে অভিহিত করেন। স্যামসাংয়ের প্যাটেন্ট নকল করার দায়ে তিনি পাল্টা অ্যাপলের বিরুদ্ধে ৩৯ কোটি ৯০ লাখ ডলারের ক্ষতিপূরণ দাবি করেন আদালতে।

উভয় প্রতিষ্ঠানই বর্তমানে স্মার্টফোন ও কম্পিউটার ট্যাবলেটের প্রায় ২১ হাজার ৯শ’ কোটি ডলারের বৈশ্বিক বাজারের সিংহভাগ নিয়ন্ত্রক।   যুক্তরাষ্ট্রের পাশাপাশি যুক্তরাজ্য, জার্মানি এবং অস্ট্রেলিয়াতেও একই ধরণের বিরোধে জড়িয়েছে উভয় প্রতিষ্ঠান।

এদিকে রায়ের পরপরই দেওয়া বিবৃতিতে স্যামসাংয়ের পক্ষে বলা হয়, “এ রায় চূড়ান্তভাবে মার্কিন ক্রেতাদেরই ক্ষতিগ্রস্ত করবে। কারণ এর ফলে প্রযুক্তির নতুন নতুন উদ্ভাবনের পথ রুদ্ধ হবে, যার ফলে প্রযুক্তি-পণ্যের দাম বেড়ে যাবে। ”

রায়ের পরপরই অ্যাপল জানিয়েছে তারা যুক্তরাষ্ট্রের বাজারে স্যামসাংয়ের পণ্য বিক্রয়ের ওপর নিষেধাজ্ঞা জারির জন্য আগামী সাতদিনের মধ্যেই কর্তৃপক্ষ বরাবর আবেদন করতে যাচ্ছে।

স্মার্টফোনকে কেন্দ্র করে উভয় প্রতিষ্ঠান দ্বন্দ্বে জড়িয়ে পড়লেও তারা আবার পরস্পরের উল্লেখযোগ্য বাণিজ্যিক অংশীদার। মাইক্রো প্রসেসর ও অন্যান্য পণ্যের খুচরা যন্ত্রাংশ ক্রয়ের ক্ষেত্রে অ্যাপল আবার স্যামসাংয়ের অন্যতম বৃহৎ ক্রেতা। দুই প্রতিষ্ঠানের মধ্যে বছরে ৫শ‘ কোটি ডলারের বেশি লেনদেন হয়। এ রায়কে কেন্দ্র করে উভয়ের বাণিজ্যিক সম্পর্ক ক্ষতিগ্রস্ত হতে পারে বলে এখন ধারণা করা হচ্ছে।

এ বছরের প্রথম দিকে স্যামসাংয়ের স্মার্টফোন প্রথমবারের মত অ্যাপলকে পেছনে ফেলতে সক্ষম হয়। প্রতিষ্ঠান দুটি একত্রে বর্তমানে বিশ্বের স্মার্টফোন বাজারের প্রায় অর্ধেকটাই নিয়ন্ত্রণ করছে।

বাংলাদেশ সময়: ১২১৭ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১২
সম্পাদনা:রাইসুল ইসলাম, নিউজরুম এডিটর; জুয়েল মাজহার, কনসালট্যান্ট এডিটর [email protected] 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।