ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

গ্রাফিক্স কার্ড কেনার আগে যা জানতে হবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫২ ঘণ্টা, মার্চ ২৪, ২০২৪
গ্রাফিক্স কার্ড কেনার আগে যা জানতে হবে

কম্পিউটারে গেম খেলার জনপ্রিয়তা এখন তুঙ্গে। বিশেষ করে কিশোর ও তরুণরা অর্থ আয়ের জন্য কম্পিউটারে গেম খেলে।

আবার অনেকের বিনোদনের প্রধান মাধ্যম হয়ে দাঁড়িয়েছে নানা কন্টেন্ট, ভিডিও রিলস। এসবের জন্য কম্পিউটারের জন্য দরকার উন্নত গ্রাফিক্স কার্ড।

মূলত, কন্টেন্ট ক্রিয়েটর ও গেমারদের জন্য ভালো মানের গ্রাফিক্স কার্ড দরকার। এটি কিনতে গিয়ে অনেকে ভুল করেন। তাই গ্রাফিক্স কার্ড কেনার আগে যেসব বিষয় বিবেচনায় রাখতে হবে তা জেনে নিন ..

কুলিং সিস্টেম
গ্রাফিক্স কার্ডের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো কুলিং সিস্টেম। অধিক ক্ষমতার কার্ড বেশি শক্তি ব্যয় করে তাই দ্রুত গরম হয়ে যায়। তাই এটিকে ঠাণ্ডা রাখার জন্য উন্নতি কুলিং সিস্টেম দরকার। তা না হলে গ্রাফিক্স কার্ড পুড়ে যায়।

বাজারে সাধারণত রেফারেন্স ও আফটার মার্কেট এ দুই ধরনের কুলিং সিস্টেম পাওয়া যায়। একটু বেশি খরচ করলে উচ্চ ক্ষমতার কুলারযুক্ত গ্রাফিক্স কার্ড কেনা যাবে। তাই গ্রাফিক্স কার্ড কেনার আগে সব সময় কুলিং সিস্টেম বিবেচনায় রাখতে হবে।

মডেল নম্বর
গ্রাফিক্স কার্ডের মডেল নম্বরের ফরম্যাট হচ্ছে ব্র্যান্ডের নামের পর মডেল নম্বর লেখা থাকে। উন্নত গেমিং পারফরমেন্সের জন্য বাজেটের মধ্যে যতটা সম্ভব নতুন মডেল বেছে নেওয়া ভালো।

পুরোনো কম্পিউটারের ক্ষেত্রে
পুরোনো প্রসেসর যেমন- সেলেরন, পেন্টিয়াম বা অ্যাথলন এক্স-২ বা ডুয়েল কোরের জন্য অধিক ক্ষমতার গ্রাফিক্স কার্ড কেনা উচিত নয়। এক্ষেত্রে মাঝারি মানের গ্রাফিক্স কার্ড কেনা শ্রেয়।

কেসিং
গ্রাফিক্স কার্ড কেনার আগে কেসিংয়ে মধ্যে তা সেট করার জায়গা আছে কিনা না দেখে নিতে হবে। কেননা কম্পিউটারের কেসিং ছোট হলে গ্রাফিক্স কার্ডটি লাগনো যাবে না।

ডিসপ্লে
গ্রাফিক্স কার্ডের জন্য প্রসেসরের সঙ্গে ডিসপ্লে নিয়েও ভাবতে হবে। পুরনো মডেলের ১২৮০x১০২৪ মনিটরের জন্য দামি গ্রাফিক্স কার্ড কিনে লাভ নেই। অন্যদিকে, কেউ যদি তিনটি ১৯২০x১০৮০ মনিটর ব্যবহার করে থাকেন, তবে তার উচিত উন্নত মানের গ্রাফিক্স কার্ড বেছে নেওয়া।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।