ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আদালতের প্রমাণপত্রে স্যামসাং ‘পি১০’

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৪ ঘণ্টা, আগস্ট ৪, ২০১২
আদালতের প্রমাণপত্রে স্যামসাং ‘পি১০’

দীর্ঘসময় ধরে লড়াই চলছে পৃথিবী বিখ্যাত দুই প্রযুক্তিপণ্য প্রতিষ্ঠানের। পালাক্রমে তারা পণ্য নকল নিয়ে একে অপরকে দোষারপ করে মামলা চালাচ্ছে।

যেই সুত্রে এখন নতুন এক তথ্য বেরিয়ে এসেছে আদালত সাক্ষপ্রমাণে।

যুক্তরাষ্ট্রের আদালতে অ্যাপল ও স্যামসাং’র চলমান বিচার সম্পর্কিত তথ্যপ্রমাণে উঠে আসে কোরিয়ান নির্মাতা স্যামসাং’র নতুন পণ্য পরিকল্পনার কথা। যে পণ্যটি সম্পর্কে এযাবত মুখ খোলেনি স্যামসাং। ‘পি১০’ নামের এই ট্যাবলেটের মুল নকশার উদ্ঘাটিত তথ্য-আকার ১১.৮ ইঞ্চি যা অপেক্ষাকৃত বড়। এছাড়া পর্দা উচ্চ রেজ্যুলেশনের যা অ্যাপলের নতুন আইপ্যাডের রেটিনা ডিসপ্লের মত।

‘পি১০’ এর পিক্সেলের গঠন ১৬০০ বাই ২৫৬০ যেটি সুস্পষ্ট করে পিক্সেল কতটা নিবিড় । এতে আছে ২৫৬ পিপিআই আর অ্যাপলের নতুন আইপ্যাডে আছে ২৬৪ পিপিআই । বিষয়টি আসলে বিষ্ময়কর নয় কেননা কোরিয়ান এই জায়েন্টের নিজস্ব দুইটি ডিসপ্লে প্রতিষ্ঠান আছে। যে কারণে হাই ডেনসিটি বা উচ্চমানের পর্দার পণ্য  আনা স্বাভাবিক। তাছাড়া তাদের এখনকার লক্ষ্যই অধিক পিক্সেলের পণ্য নিয়ে চরম প্রতিদ্বন্দীদের সাথে লড়া। অন্য তথ্যে বলা হয়েছে এলটিই (৪জি) সংযোগের কথা, যদিও এটা কেবল যুক্তরাষ্ট্রের মত কিছু যায়গায় প্রযোজ্য হবে।

এ মুহূর্তে পণ্যটির বিশেষ চমক উচ্চ রেজ্যুরেশন যেটা গ্যালাক্সি ট্যাব ১০.১ থেকেও অধিক। এ বছরেই আন্তর্জাতিক বাজার পেয়েছে পণ্যটি । আলোচকরা বলছে ১১.৮ ইঞ্চি পর্দা যা ট্যাবলেটের ক্ষেত্রে অনেক বড় এমনকি বেশিরভাগ নেটবুক এবং কিছু আলট্রাবুক থেকেও।

খুব সম্ভবত উইন্ডোজ ৮ ওএস উন্মোচনের সময়ই স্যামসাং তার এই পণ্যটি প্রদর্শন করতে পারে । কিন্তু স্যামসাং অগ্রসর হতে থাকলেও সমস্যাটি বিদ্যমান থাকতে দেখা যাবে বিশেষকরে  বিষয়টি প্রকাশ পাওয়াই। এছাড়া আদালতের বিচার আরো কিছু সময় চলমান থাকতে পারে এমন ধারণা এখন লোকমুখে।

বাংলাদেশ সময়: ১৪০০ ঘন্টা, ৪ জুলাই, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।