ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ডট অর্গ উপদেষ্টা পর্ষদে নুরুল কবীর

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫২৩ ঘণ্টা, আগস্ট ৫, ২০১২
ডট অর্গ উপদেষ্টা পর্ষদে নুরুল কবীর

তথ্যপ্রযুক্তিবিদ এবং স্পিনোভিশন বাংলাদেশের সিইও টিআইএম নুরুল কবীর ইন্টারনেটের অন্যতম শীর্ষ ডমেইন ডট অর্গের উপদেষ্টা পরিষদের সদস্য নির্বাচিত হয়েছেন। ইন্টারনেটের টপ লেভেল ডমেইনের মধ্যে ডট অর্গ অন্যতম।

১৯৮৪ সালে ডটকম, ডটএডু, ডটনেট এবং ডট গভের সঙ্গে ডট অর্গেরও সূচনা হয়। শুরুতে আগ্রহীরা যেকোনো ডমেইন নিতে পারত। কিন্ত অচিরেই ডট অর্গ অবাণিজ্যিক কাজের জন্য নির্ধারিত হয়ে যায়।

এ মুহূর্তে ব্যক্তি, অলাভজনক বা স্বেচ্ছাসেবী সংস্থার প্রথম পছন্দের ডমেইন ডট অর্গ। প্রতিটি ডমেইন একটি করে প্রতিষ্ঠানের মাধ্যমে ব্যবস্থাপনা হয়ে থাকে। ডট অর্গের ব্যবস্থাপনার দায়িত্বে আছে (www.pir.org) দ্য পাবলিক ইন্টারেস্ট রেজিস্ট্রি নামের একটি সংস্থা।

এ সংস্থার উপদেষ্টা পর্ষদে (http://www.pir.org/about/council/) এশিয়া, মধ্যপ্রাচ্য, ইউরোপ, আফ্রিকা, উত্তর ও দক্ষিণ আমেরিকার মোট ১৪ জন সদস্য আছেন। এদের মধ্যে বাংলাদেশের নুরুল কবীর যোগ দিয়েছেন।

প্রসঙ্গত, সুদীর্ঘ ২২ বছরের তথ্যপ্রযুক্তির কর্মজীবনে নুরুল কবির সরকাবি ও বেসরকারি বিভিন্ন উদ্যোগের সঙ্গে যুক্ত ছিলেন। নীতি নির্ধারনী এডোভোকেসি, সরকারি ও বেসরকারি খাতের উন্নয়ন, প্রকল্প ব্যবস্থাপনা  এবং তথ্যপ্রযুক্তি খাতে কর্মসংষ্থান তৈরিতে তিনি প্রতিনিয়ত কাজ করে যাচ্ছেন।

সম্প্রতি ঢাকা চেম্বার অব কমার্সের জ্যেষ্ঠ সহ-সভাপতি হিসেবে তিনি তার কর্মমেয়াদ পূর্ণ করেছেন। এ ছাড়াও বিশ্ব তথ্য সমাজ (WSIS) সহ বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে তিনি বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন।

বাংলাদেশ সময় ০৫২৩ ঘণ্টা, আগস্ট ৫, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।