ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

নতুন অবয়বে গ্যালাক্সি নোট

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০০ ঘণ্টা, আগস্ট ৭, ২০১২
নতুন অবয়বে গ্যালাক্সি নোট

২৯ আগস্ট জার্মানির বার্লিনে ‘স্যামসাং মোবাইল মোড়ক উন্মোচন অনুষ্ঠানে’ গ্যালাক্সি সিরিজের নতুন পণ্যের মোড়ক উন্মোচনের কথা আছে।

প্রতিষ্ঠানের এক মুখপাত্র জানান, আমাদের পরিকল্পনা এ ইভেন্টে গ্যালাক্সি নোটের নতুন সংস্করণ প্রকাশ করা।

কিন্তু পণ্যটি সম্পর্কে অতিরিক্ত কিছু জানানো হয়নি। ইউরোপের বৃহৎ কনজ্যুমার ইলেকট্রনিক্স ট্রেড ফেয়ার ‘আইএফএ ২০১২’ এর উদ্বোধন অনুষ্ঠানের দুদিন আগেই এ ইভেন্ট অনুষ্ঠিত হবে।

এমনিতেই স্যামসাংয়ের বেশিরভাগ পণ্য নিয়ে অ্যাপলের সঙ্গে বিরোধ চলমান। নতুন এ পণ্যেও অভিযোগ আছে। বলা হচ্ছে, স্যামসাং চরম প্রতিদ্বন্দী অ্যাপলের আগত মিনি আইপ্যাডের উদ্দেশ্য অকার্যকর করতে পূর্ব পরিকল্পনা অনুযায়ী নতুন পণ্য আনছে। প্রথম দিকে গ্যালাক্সি নোটের পরবর্তী এ সংস্করণ উন্মুক্তের দিন ধারণা করা হয়, ২৯ আগস্ট থেকে আরও দু সপ্তাহ আগে।

সংবাদমাধ্যমে প্রকাশ, নতুন পণ্যের অজানা ফিচার ৫.৫ ইঞ্চি ডিসপ্লে সমৃদ্ধ। এটি বর্তমান গ্যালাক্সি নোটের থেকে কিছুটা বড়। এতে আছে দ্রুতগতির প্রসেসর এবং উন্নত ক্যামেরা। অবশ্য অ্যানড্রইডের সবশেষ ৪.১ সংস্করণ দিয়ে পণ্যটি বাজারজাত হচ্ছে কি না তা-ও একই সময়ে জানা যাবে।

স্মার্টফোনের বাজারে একসময় স্যামসাংয়ের অবস্থা অনেকটাই গুটিয়ে ছিল। গত বছর বাজারের পুরোটা দখলে নিয়ে অ্যাপল বিশ্বের বৃহৎ স্মার্টফোন নির্মাতা হয়ে উঠে। সাউথ কোরিয়ান এ প্রতিষ্ঠানের এখনকার লক্ষ্য তাদের আধিপত্যকে প্রতিরোধ করতে।

এজন্য অ্যাপলের আইফোন ৫ প্রকাশকে কেন্দ্র করে স্যামসাং পণ্যের আকর্ষণ বৃদ্ধি করতে শুরু করছে। এদিকে পুরো বিশ্বের অ্যাপল ভক্তরা এখন অক্টোবরকে কাঙ্খিত মাস বলে ভাবতে শুরু করেছে।

স্যামসাংযের মুল গ্যালাক্সি নোটের ফিচারের মধ্যে আছে ৫.৩ ইঞ্চি ডিসপ্লে, ১.৪ গিগাহার্টজ ডুয়্যাল কোর সিপিইউ, লেড ফ্ল্যাসযুক্ত ৮ এমপি ক্যামেরা এবং সামনে আছে ২ এমপি ক্যামেরা পাশাপাশি ভয়েস কলের সমর্থন। এ মুহূর্তে ভারতের বাজারে এর দাম ৩৩ হাজার রুপি।

বাংলাদেশ সময় ১৭০০ ঘন্টা, আগস্ট ৭, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।