ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সুপার সাইজে গ্যালাক্সি নোট

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৯ ঘণ্টা, আগস্ট ৭, ২০১২
সুপার সাইজে গ্যালাক্সি নোট

দক্ষিণ কোরিয়াভিত্তিক প্রতিষ্ঠান স্যামসাং ইলেকট্রনিক্স গত সপ্তাহের মঙ্গলবার সুপার সাইজ ভার্সনের নতুন একটি গ্যালাক্সি নোট স্মার্টফোন বাজারে আনার ঘোষণা দিয়েছিল।

ট্যাবলেটের কাছাকাছি আয়তনের গ্যালাক্সি নোট ১০.১ স্মার্টফোনটি এ সপ্তাহের সোমবার থেকে জার্মানি এবং সংযুক্ত আরব আমিরাতে আনুষ্ঠানিকভাবে বিপণন শুরু হয়েছে।



নতুন এ পণ্যটির মাধ্যমে স্যামসাং মূলত ট্যাবলেট কম্পিউটারের বাজারকে ধরার চেষ্টা করছে। যা বর্তমানে অ্যাপল আইপ্যাডের একচেটিয়া নিয়ন্ত্রণাধীন। বাজার নিয়ন্ত্রণ নিয়ে বৃহৎ এ দুপ্রতিষ্ঠানের দ্বন্দ্ব শুধু স্নায়ু যুদ্ধের মধ্যেই সীমাবদ্ধ থাকেনি। প্যাটেন্ট ভঙ্গের অভিযোগে প্রতিষ্ঠান দুটি আদালতের সরণাপন্নও হয়েছে।

এদিকে অন্য বিবৃতিতে স্যামসাং জানিয়েছে, ১৫ আগস্টে যুক্তরাষ্ট্রে এবং পরের সপ্তাহে যুক্তরাজ্য ও নিজ দেশ দক্ষিণ কোরিয়াতে আনুষ্ঠানিকভাবে উন্মুক্ত করা হবে গ্যালাক্সি নোট ১০.১।

গুগল অ্যানড্রইড চলা গ্যালাক্সি নোটে আছে ট্যাচস্ক্রিন সমৃদ্ধ ১০.১ ইঞ্চির বড় পর্দা যা পূর্বের নোটের থেকে ৫.৩ ইঞ্চি বড়। ফলে এ নোট ব্যবহার করে ট্যাবলেটের আমেজ পাওয়া যাবে বলে আশাবাদ ব্যক্ত করছে প্রতিষ্ঠানটি। বিশেষজ্ঞদের অভিমত সদ্য বাজারপ্রাপ্ত এ পণ্যটি অ্যাপলের সঙ্গে প্রতিদ্বন্দ্বীতা করবে মাল্টি-বিলিয়ন ডলারের বাজারকে নিয়ন্ত্রণের উদ্দেশ্যে।

বাংলাদেশ সময় ১৭৫২ ঘন্টা, আগস্ট ৭, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।