ঢাকা, রবিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১, ০০ জমাদিউল আউয়াল ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

আসন্ন উইন্ডোজ ৮ অপারেটিং সিস্টেমের তথ্য ফাঁস

সিজারাজ জাহান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৩৩ ঘণ্টা, জুলাই ১, ২০১০
আসন্ন উইন্ডোজ ৮ অপারেটিং সিস্টেমের তথ্য ফাঁস

মাইক্রোসফট অপারেটিং সিস্টেমের সর্বশেষ সংস্করণ উইন্ডোজ সেভেন এখন বাজারে। তবে উন্নয়ন তালিকায় আছে আসন্ন উইন্ডোজ-৮।

কিন্তু উইন্ডোজ-৮ অপারেটিং সিস্টেমের উন্নয়ন মুহুর্তে ফাঁস হয়ে গেছে।

উইন্ডোজ সেভেন ভোক্তারা আধুনিক ফিচারযুক্ত উইন্ডোজ-৮ উন্নয়ন সম্পর্কে জেনে যাচ্ছে। উইন্ডোজ-৮ এর রোডম্যাপে তথ্য পাওয়ার পয়েন্ট স্লাইডের মাধ্যমে ফাঁস হয়েছে বলে অভিযোগ উঠেছে। ইতালিয়ান উইন্ডোজ ব্লগ উইন্ডোসেট এ মাইক্রোসফটের গোপন কিছু সিস্টেমের উন্নয়ন দলিল সংগ্রহ করেছে। যেখানে তাদের উইন্ডোজ-৮ এর ভবিষ্যৎ পরিকল্পনার কথা উল্লেখ ছিল। আসন্ন ইন্টারনেট এক্সপ্লোরার ৯ এবং লাইভ ওয়েব ৫ উন্নয়নের ভবিষ্যৎ কৌশলপত্রও পাওয়া যায় সেখানে। স্লাইডের এক অংশে অ্যাপল ভোক্তারা মাইক্রোসফটের কৌশলনীতি নিয়েও আলোচনা করেছে।

সূত্র মতে, মাইক্রোসফট তাদের উইন্ডোজ-৮ সংস্করণ আগামী ২০১২ সালে মুক্তি দেওয়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। স্লাইডগুলোতে মাইক্রোসফটকে অ্যাপল আপলিকেশন স্টোরের মতো উইন্ডোজ স্টোরকেন্দ্রিক পরামর্শ দেওয়া হয়। বলা হয়, ইনস্টলেশনের দুশ্চিন্তা ছাড়াও সহজ লাইসেন্স এর শর্তে এটি ক্রয় ও ডাউনলোড করা যাবে। তাছাড়া কমপিউটার থেকে কমপিউটারে বিনিময়ও করা যাবে।

পল থররট এবং উননসুপার উইন্ডোজ-৮ এর সুবিধাযুক্ত ফিচার ব্লগে প্রকাশ করেন। তবে ফাঁস হয়ে যাওয়া স্লাইডগুলো দেখে উইন্ডোজ-৮ উন্নয়ন পরিকল্পনা প্রকাশে মাইক্রোসফটকে সমালোচনার মুখোমুখী হতে হচ্ছে।

বাংলাদেশ স্থানীয় সময় ১২৫০ ঘণ্টা, জুলাই ১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa