ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

উইন্ডোজ ফোন অ্যাপস কনটেস্ট

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৭ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১২
উইন্ডোজ ফোন অ্যাপস কনটেস্ট

ভারতে শুরু হয়েছে মাইক্রোসফটের উইন্ডোজ ফোন অ্যাপস কনটেস্ট। এ বছরের শেষে উইন্ডোজের নতুন সংস্করণ অবমুক্তের কথা আছে, যে পণ্যকে লক্ষ্যে নিয়ে সম্প্রতি মাইক্রোসফট এই প্রতিযোগিতার ঘোষণা দিয়েছে।



মাইক্রোসফটের ইন্ডিয়া-এক্সক্লুসিভ ‘ আই আনলক জয়’ শীর্ষক এই কর্মসুচিতে ব্র্যান্ডের নতুন ২০০ টি পণ্য, ই-সার্টিফিকেট এবং বিভিন্ন পুরস্কার বিতরণ করা হবে।

সুত্র মতে, মাইক্রোসফটের এমন উদ্যোগ হঠাৎ করইে আসছেনা তারা চাইছে নতুন উইন্ডোজ ফোনের বৈশিষ্ট্যগুলো উপযুক্ত করে বানাতে। যাতে করে ‘মার্কেটপ্লেসের’ সমৃদ্ধশালী অ্যাপলিকেশনের বিষয়টি প্রমাণ হয়। এই সফটওয়্যার জায়েন্ট আগেও এমন প্রতিযোগিতার আয়োজন করেছিল। প্রচুর সাফল্য আসায় তাদের এই অগ্রসর।

চলমান এই কনটেস্টে পেশাদার প্রযুক্তিদক্ষ, উন্নয়ক এবং শিক্ষার্থীদের অংশগ্রহণের সুযোগ থাকছে। ক্যাটাগরি অনুযায়ী উইন্ডোজ ফোনের জন্য নতুন নতুন অ্যাপলিকেশন তৈরি করতে হবে। যার মধ্যে দিয়ে সৃষ্টিশীল কর্ম তুলে ধরার বড় একটি সুযোগ পাচ্ছে তারা। তাদের উদ্দীপনা বাড়িয়ে দিতে মাইক্রোসফট আকর্ষনীয় পুরস্কারের ব্যবস্থা রেখেছে। পুরস্কারের তালিকায় থাকছে নতুন উইন্ডোজ ফোন। অ্যাপস জমা দেওয়ার সময়সীমা ৩১ অক্টোবর।

যাদের বয়স ১৮ বছর তারা স্টুডেন্ট বিভাগে অংশ নিতে পারবে। এ বিভাগে একটি স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রকে স্বক্রিয়ভাবে তালিকাভুক্ত করে নেওয়া হবে। প্রতিযোগীরা মাইক্রোসফটের ড্রিমস্পার্ক‘র নিবন্ধিত সদস্য হবে। প্রতিযোগিতায় অংশ নিতে চাইলে কয়েকটি ধাপ সম্পন্ন করতে হবে। প্রথমে উল্লেখিত লিঙ্কে গিয়ে স্টুডেন্ট টাইটেলে ক্লিক করতে হবে, প্রতিযোগিতার নিবন্ধন, ড্রিমস্পার্কের মাধ্যমে উইন্ডোজ ফোন ডেভ সেন্টারে নিবন্ধন সবশেষে উইন্ডোজ ফোন এসডিকে ডাউনলোড করতে হবে। ডেভেলপার বিভাগের প্রতিযোগিদেরও একই কার্যক্রম অনুসরণ করতে হবে। আরো আছে ‘ক্লেইম গুডিস ফর্ম’ এটি পুরণ করে মনোরম পণ্যটি প্রত্যাশা করা যেতে পারে।

এরপর উভয় বিভাগের প্রতিযোগিদের প্রত্যায়ন উইন্ডোজ ফোন অ্যাপ এবং নির্ধারিত সময়ের আগেই প্রকাশ হবে তারা শীর্ষ ৫০ ক্যাটাগরিতে মনোনিত হবে। যেগুলো মাইক্রোসফটের যাচাইয়ের তালিকায় থাকবে। এখানে নির্বাচিত প্রত্যেকে নতুন উইন্ডোজ ফোন পাবে। এছাড়া প্রতিটি বিভাগেই চমৎকার  পুরস্কার আছে। মার্কেটপ্লেসে যাদের কমপক্ষে তিনটি অ্যাপস প্রত্যায়ন হয়েছে তাদের  প্রথম ১০০ জন নতুন প্রতিযোগি উইন্ডোজ ফোন জিতে নিবে, পরবর্তী ১০০ জনকে ৫ হাজার রুপি মূল্যের পুরস্কার এবং আরো ৫০ জন মাইক্রোসফট টেকইডি পাবে।

স্টুডেন্ট বিভাগের  প্রথম ১০০ নতুন প্রতিযোগিরাও উইন্ডোজ ফোন এবং পরের ২৫ জন এমএস টেকইডি’র প্রশংসাপ্রত্র পাবে। যারা কম করেও একটি নতুন অ্যাপস দিয়েছে তাদের সবাইকে ই-সার্টিফিকেট প্রদান করবে মাইক্রোসফট।

বাংলাদেশ সময় ১৮১৭ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।