ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ঢাকায় আইপিভি৬ কর্মশালা

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৮ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১২
ঢাকায় আইপিভি৬ কর্মশালা

ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ ঢাকা চ্যাপ্টার এবং এশিয়া প্যাসেফিক নেটওয়ার্ক ইনফরমেশন সেন্টার (এপনিক) যৌথ আয়োজনে আগামী ১ থেকে ৪ সেপ্টেম্বর কর্মশালার উদ্যোগ নিয়েছে।

ঢাকার রমনাস্থ ইনিস্টিটিউট অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশের (আইইবি) ইঞ্জিনিয়ার্স রিক্রিয়েশন ক্লাবে (ইআরসি) ইন্টারনেট রিসোর্স ম্যানেজমেন্ট এবং আইপিভি৬ বিষয়ক ৪ দিনের এ কর্মশালা অনুষ্ঠিত হতে যাচ্ছে।



এ কর্মশালায় আইপিভি৬ এর আকার এবং প্রযুক্তিগত বৈশিষ্ট বিষয়ে বিস্তারিত প্রশিক্ষণ দেওয়া হবে। এতে নেটওয়ার্ক ইঞ্জিনিয়ার, শিক্ষাবিদ, পরিকল্পনাবিদ ছাড়াও আগ্রহীরা অংশগ্রহণ করতে পারবেন। এ কর্মশালা সম্পর্কে জানতে (http://www.apnic.net/events/calendar/training/2012/workshop-bd-1Sep12) এ ঠিকানায় তথ্য পাওয়া যাবে।

ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ ঢাকা চাপ্টার সহ-সভাপতি রহমান খান জন বাংলানিউজকে বলেন, এ কর্মশালা আন্তর্জাতিক ইন্টারনেট সোসাইটির ধারাবাহিক উদ্যোগের অংশ। ইন্টারনেট ব্যবস্থপনায় আইপিভি৬ হচ্ছে আপগ্রেড পদ্ধতি। এর জন্য বড় ধরনের কোনো অবকাঠামো পরিবর্তনের প্রয়োজন নেই। শুধু কনফিগারেশন করলেই চলবে।

এটি অনলাইনভিত্তিক তথ্য নিরাপত্তা ব্যবস্থাপনাকে আরও সৃদৃঢ় করবে। এর ফলে ইন্টারনেট ব্যয় বাড়ারও কোনো সুযোগ নেই। এটি একটি আপগ্রেডেশন প্রক্রিয়া মাত্র। আগ্রহীরা ([email protected]) এ ঠিকানায় ইমেইল করেও তথ্য জানতে পারবেন।

বাংলাদেশ সময় ১৬৪৮ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।