ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ইন্দোনেশিয়ায় অ্যাপল কারখানা!

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৬ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১২
ইন্দোনেশিয়ায় অ্যাপল কারখানা!

অ্যাপল পণ্য তৈরিতে চীনের ফক্সকন অন্যতম নির্মাতাপ্রতিষ্ঠান। অ্যাপলের সব ধরনের পণ্য তৈরিতে ফক্সকন সবচেয়ে বেশি পণ্য সরবরাহ করে।

অ্যাপল পণ্য উৎপাদনকে আরও গতিশীল করতেই এ প্ল্যান্ট স্থাপনে ফক্সকন মতবিনিময় করছে।

কিন্তু অল্প সময়ে লাখ লাখ পণ্য সরবরাহে চীনের ফক্সকনকে হিমশিস খেতে হয়। এ চাপ থেকে কিছুটা রেহাই পেতে ফক্সকন টেকনোলজি গ্রুপ ইন্দোনেশিয়ায় একটি প্ল্যান্ট স্থাপনের পরিকল্পনা হাতে নিয়েছে। এরই তা সরকারিভাবে ঘোষণাও করা হয়েছে।

ইন্দোনেশিয়ায় ফক্সকন নির্মাণ কারখানা তৈরি করতে ৫০০ থেকে ১ হাজার কোটি ডলার বিনিয়োগ করা হবে। তবে এ বিনিয়োগ পর্যায়ক্রমে করা হবে। এ জন্য কয়েকটি ধাপও অনুসরণ করা হবে।

বছরে ৩০ লাখ হ্যান্ডসেট তৈরির লক্ষ্যমাত্রা নিয়ে এ প্ল্যান্ট স্থাপন করা হবে বলে ইন্দোনেশিয়ার বাণিজ্যমন্ত্রী গীতা বীরজাওয়ান জানান। এ পরিকল্পনার প্রথম কাজ শুরু হবে চলতি অক্টোবরে। আর দ্বিতীয় ধাপে বিনিয়োগ করা হবে ২০১৩ সালের জুলাই মাসে।

ফক্সকন বছরে ১ কোটি হ্যান্ডসেট তৈরির লক্ষ্যমাত্রা পূরণে এ প্ল্যান্ট স্থাপনের উদ্যোগ নিয়েছে। তাইওয়ানভিত্তিক ফক্সকন নির্মাতাপ্রতিষ্ঠান অ্যাপলের সবচেয়ে বড় পণ্য সরবরাহকারী।

তবে এখনই চূড়ান্ত সিদ্ধান্ত নয়। সরকারি পর্যায়ের আলোচনার শেষ করেই ফক্সকন ইন্দোনেশিয়ায় প্ল্যান্ট স্থাপনের কাজ আনুষ্ঠানিকভাবে শুরু করবে।

বাংলাদেশ সময় ২০৪৬ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।