ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অরেঞ্জ, টি-মোবাইলের বিদায় ঘণ্টা!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৫ ঘণ্টা, আগস্ট ২২, ২০১২
অরেঞ্জ, টি-মোবাইলের বিদায় ঘণ্টা!

ঢাকা: ব্রিটেনের বৃহৎ মোবাইল অপারেটর অরেঞ্জের আধিপত্য শেষ হয়ে আসছে। এ ব্র্যান্ডের মালিক প্রতিষ্ঠান চতুর্থ প্রজন্মের (ফোরজি) মোবাইল সেবা চালু করার পরিকল্পনা করেছে।

আগামী অক্টোবরের মধ্যে সম্পূর্ণ নতুন ব্র্যান্ড নাম নিয়ে তারা এ সেবা চালু করবে।

মোবাইল অপারেটর নিয়ন্ত্রণ সংস্থা অফকম গত মঙ্গলবার অরেঞ্জের মালিক প্রতিষ্ঠান এভরিথিং এভরিহোয়ারকে (ইই) এ সেবা চালুর অনুমতি দিয়েছে।

আগামী কসপ্তাহের মধ্যে বেশ কিছু শহরে নতুন ব্র্যান্ড নাম নিয়ে ফোরজি সেবা চালু হবে। তবে অরেঞ্জ এবং টি-মোবাইল ব্র্যান্ড নাম দুটি ইই কোম্পানি তার বিদ্যমান টুজি এবং থ্রিজি সেবার জন্য এখনও ব্যবহার করবে।

ব্রিটেনের অরেঞ্জ মোবাইল অপারেটর ব্র্যান্ড ‘দ্য ফিউচারস ব্রাইট’ স্লোগান নিয়ে ১৯৯৪ সালে প্রথম যাত্রা শুরু করে। ব্রিটেনে এটি অত্যন্ত জনপ্রিয়।

এখন অফকমের অনুমতি পাওয়ায় ইই কোম্পানি আগামী নয় মাসের মধ্যে সর্বাধুনিক প্রযুক্তির মোবাইল সেবা দিতে পারবে। এতে করে তারা ব্রিটেনের অন্যতম দুটি কোম্পানি ভোডাফোন এবং ওটু কে ছাড়িয়ে যাবে।

অবশ্য ভোডাফোন এবং ওটু দুটি প্রতিষ্ঠানই এ সিদ্ধান্তে বেশ নাখোশ। ইই কোম্পানিকে ফোরজি সেবা চালুর অনুমতি দিয়ে অফকম বৈষম্য করেছে বলে তাদের অভিযোগ তুলেছে। তারা একে অন্যায্য বলেও অভিহিত করেছে।

ভোডাফোন এবং ওটুকে ফোরজি সেবা চালুর অনুমতি পেতে হলে এ লাইসেন্স নবায়নের জন্য আগামী বছর দরপত্র ডাকা পর্যন্ত অপেক্ষা করতে হবে।

বাংলাদেশ সময় ১৪১৫ ঘণ্টা, আগস্ট ২২, ২০১২

সম্পাদনা: জাহাঙ্গীর আলম, নিউজরুম এডিটর/
সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।