ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

স্মার্টফোনের শীর্ষে দক্ষিণ কোরিয়া

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩২ ঘণ্টা, আগস্ট ২২, ২০১২
স্মার্টফোনের শীর্ষে দক্ষিণ কোরিয়া

স্মার্টফোন ব্যবহারে দক্ষিণ কোরিয়া ক্রমেই স্মার্ট হয়ে উঠছে। দেশটির ৬০ ভাগ মানুষ এখন স্মার্টফোন ব্যবহার করছে।

একটি জরিপের ফলাফলে জানা গেছে এই তথ্য।

ইয়োনহাপ বার্তাসংস্থার পরিচালিত এই জরিপে বলা হযেছে, এ মুহূর্তে দক্ষিণ কোরিয়ার ৩ কোটি গ্রাহক স্মার্টফোন ব্যবহার করছে। আর দেশটিতে ৫ কোটি ২৫ লাখ মোবাইল ফোনের ব্যবহার রেকর্ড করা হয়েছে।

বিশ্লেষকেরা বলছেন, অচিরেই দেশটির প্রায় পুরো জনসংখ্যাই মোবাইল ফোনের আওতায় চলে আসবে। গত জুন পর্যন্ত দক্ষিণ কোরিয়ার নিবন্ধিত জনসংখ্যা ছিল ৫ কোটি।

স্মার্টফোন ব্যবহারকারীর হিসাবে বিশ্বের আলোচিত দেশগুলোর মধ্যে দক্ষিণ এশিয়া অন্যতম। যদিও নিরাপত্তার প্রশ্নে ২০০৯ সালের সেপ্টেম্বর পর্যন্ত দক্ষিণ কোরিয়ায় আইফোনের ওপর আইনি নিষেধাজ্ঞা ছিল।

বিনামূল্যের তারহীন নেটওয়ার্ক ব্যবস্থাপনায় কারণে দক্ষিণ কোরিয়ার প্রায় পুরো জনসংখ্যাই ইন্টারনেট ভোগ করছে। এ ছাড়াও বিশ্বের ইন্টারনেট আবৃত দেশগুলোর মধ্যে দক্ষিণ কোরিয়ার অবস্থান একেবারে শীর্ষে।

ইন্টারনেটনির্ভর সমাজের পরিসংখ্যানে দক্ষিণ কোরিয়া সবচেয়ে এগিয়ে। এখানকার ৯৫ ভাগ জনগোষ্ঠি ইন্টারনেট ব্যবহার করে। আর এ তথ্যটি দিয়েছে পান্ডো নেটওয়ার্ক।

বাংলাদেশ সময় ১৭৩২ ঘণ্টা, আগস্ট ২২, ২০১২

সম্পাদনা:জুয়েল মাজহার, কনসালট্যান্ট এডিটর [email protected]

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।