ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

মাইক্রোসফটের নতুন লোগো

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫২ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১২
মাইক্রোসফটের নতুন লোগো

ঢাকা: বিশ্বের প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফট বৃহস্পতিবার তাদের নতুন করপোরেট লোগো উন্মোচন করেছে। বিগত ২৫ বছরের মধ্যে এই প্রথম নিজেদের করপোরেট লোগো পরিবর্তন করলো মাইক্রোসফট।



অল্প কিছুদিনের মধ্যেই বেশ কিছু নতুন প্রযুক্তি পণ্যের বিশ্বব্যাপী বাজারজাতকরণ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্রভিত্তিক এই প্রযুক্তি জায়ান্ট। এ উপলক্ষে লোগো পরিবর্তনের এ চমক আসল বলে ধারণা করছেন বিশ্লেষকরা।

বর্গাকৃতির নতুন লোগোটি চারটি ভিন্ন ভিন্ন রঙের বর্গের সমন্বয়ে গঠিত।

অপারেটিং সিস্টেম উইন্ডোজ ৮ এবং সারফেস নামে অভিহিত ট্যাবলেট কম্পিউটারটি খুব শিগগিরই বাজারে আসছে।   এ উপলক্ষে লোগো পরিবর্তনের পদক্ষেপ নেওয়া হয়েছে বলে মাইক্রোসফটের তরফে ঘোষণা দেওয়া হয়েছে।

এদিকে লোগো পরিবর্তন এবং নতুন নতুন প্রযুক্তি পণ্যের বাজারজাতকরণের পাশাপাশি বিশ্বের স্মার্টফোন মার্কেটে নিজেদের নিয়ন্ত্রণ আরও পোক্ত করার লক্ষ্যে মাইক্রোসফট বেশ কিছু আগ্রাসী পদক্ষেপ নিতে যাচ্ছে।

এ প্রসঙ্গে মাইক্রোসফটের ব্রান্ড স্ট্রাটেজি ম্যানেজার জেফ হ্যানসেন বলেন, “প্রতিষ্ঠার ২৫ বছরে মধ্যে মাইক্রোসফট লোগো পরিবর্তন হয়নি। আমরা মনে করি এখনই লোগো পরিবর্তনের উপযুক্ত সময়। ”

নতুন লোগোটিতে মাইক্রোসফট শব্দটিকে সেগো ফন্টে ছাপানো হয়েছে। এখন থেকে এটিকে মাইক্রোসফটের সব প্রযুক্তি পণ্যের পাশাপাশি সব ধরনের বাণিজ্যিক কর্মকাণ্ডে ব্যবহার করা হবে।

এ ব্যাপারে হ্যানসেন বলেন, লোগের নতুন প্রতীকটি বর্তমানে ডিজিটাল হয়ে পড়া বৈশ্বিক প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ। প্রতীকের বর্গগুলোর ভিন্ন ভিন্ন রং প্রতিষ্ঠানের পণ্যের বিভিন্নমুখি বিচিত্রতা নির্দেশ করে বলে জানান তিনি।

বৃহস্পতিবার মাইক্রোসফট.কম ওয়েবসাইট দিয়ে নতুন লোগের ব্যবহার শুরু হয়। পাশাপাশি শুক্রবার মাইক্রোসফটের তিনটি খুচরা দোকানে এর ব্যবহার শুরুর মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এর যাত্রা শুরু হবে।
 
সারা বিশ্বের টেলিভিশনে প্রচারিত মাইক্রোসফটের বিজ্ঞাপনগুলোতেও এখন থেকে নতুন লোগোটি ব্যবহার করা হবে বলে জানা গেছে।

মাইক্রোসফটের প্রযুক্তি পণ্য পরবর্তী প্রজন্মের উইন্ডোজ ৮ অপারেটিং সিস্টেম আগামী ২৬ অক্টোবর উন্মোচন হতে যাচ্ছে। পার্সোনাল কম্পিউটারের (পিসি) যুগ থেকে বর্তমান বিশ্বের চাহিদা স্মার্টফোন ও ট্যাবলেট কম্পিউটারে কেন্দ্রীভূত হওয়ায় এর সঙ্গে তাল মেলানোর উপযোগী করে তৈরি করা হয়েছে নতুন অপারেটিং সিস্টেম।

এ ছাড়া ফিনল্যান্ডের টেলিকম জায়ান্ট নকিয়ার সঙ্গে মাইক্রোসফট যৌথভাবে বাজারে একটি নতুন স্মার্টফোন আনতে যাচ্ছে যা উইন্ডোজ ফোন ৮ অপারেটিং সিস্টেম পরিচালনার সুবিধা থাকবে। আগামী সেপ্টেম্বরের ৫ তারিখে এটিকে উন্মোচিত করা হবে বলে জানা গেছে।

বাংলাদেশ সময় ১৮৪৪ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১২
সম্পাদনা: রাইসুল ইসলাম,নিউজরুম এডিটর/রানা রায়হান, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।