ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

কারিগরি সমস্যায় টুইটার রোষানলে

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৯ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১২
কারিগরি সমস্যায় টুইটার রোষানলে

টুইটারকে অভিযুক্ত ওয়েবপৃষ্ঠা অপসারণের নির্দেশ দিয়েছে ভারত সরকার। এ নির্দেশে কাজ করতে গিয়ে মাইক্রো যোগাযোগের এ সাইট কারিগরি প্রতিবন্ধকতার মুখে পড়েছে।

অভিযুক্ত পৃষ্ঠাগুলোতে বিদ্রুপপূর্ণ ছবি এবং উত্তেজনামূলক বিষয় আপলোড করা হয়েছিল।

টুইটার তাদের সমস্যার কথা ভারতের ইলেকট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি ডিপার্টমেন্টকে অবগত করে। কিন্তু সরকার সিদ্ধান্তে অনড়। এর সমাধান সুনিশ্চিত করতে হবে টুইটারকে। তা না হলে আইনি রোষানলে পড়বে টুইটার। সরকারের নির্দেশ অনুযায়ী তাৎক্ষণিকভাবে কিছু পৃষ্ঠা ব্লক করতে বেশ কিছু সমস্যা তৈরি হয়েছে।

টুইটারের এমন বিলম্ব প্রসঙ্গে সরকারি সূত্র বলেছে, তারা এ কার্যভারের সময় নিতে পারবে। এ ছাড়া এ প্রক্রিয়ার অগ্রগতি জানতে তাদের নেটওয়ার্কিং আছে। টুইটার এ সমস্যার সমাধান আনতে সময় নিচ্ছে কি না এমন প্রশ্নে সরকার সংশ্লিষ্টরা বলেছে আমরা তাদের ওপর চাপ সৃষ্টি করছি না।

কিন্তু এর সুষ্ঠু সমাধান অর্থাৎ সরকার চায় অপরাধযুক্ত এসব মাধ্যমগুলো বন্ধ করতে। আর এটা টুইটারের দায়িত্ব কিভাবে এর দ্রুত সমাধান নিশ্চিত করা সম্ভব হবে।

এরই মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সংক্ষিপ্ত প্রতিবেদন দিয়েছে, এখানে কিছু মানুষের টুইটার অ্যাকাউন্ট বন্ধ হওয়ার কথা আছে। এ ছাড়া নিরাপত্তা সংস্থাগুলো চাইছে উক্ত বিষয়গুলো নিশ্চিহৃ করতে। তবে সরকার সরাসরি কারও ব্যক্তি অ্যাকাউন্ট বন্ধ করছে না।

এরই মধ্যে ভারত সরকার অপারাধমূলক ৩১০টি ওয়েবপৃষ্ঠা নিষিদ্ধ ঘোষণা করেছে। এগুলোতে ধর্ম সংক্রান্ত ব্যঙ্গাত্তক ও নিষিদ্ধ সব বিষয় আপলোড এবং বিনিময়ের সঙ্গে প্রত্যক্ষভাবে জড়িত বলে সুনির্দিষ্ট প্রমাণ আছে। এমনটাই জানিয়েছে ভারত সরকার।

বাংলাদেশ সময় ১৫১৯ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।