ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ভারতে ২৮টি টুইট পৃষ্ঠা নিষিদ্ধ!

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪২ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১২
ভারতে ২৮টি টুইট পৃষ্ঠা নিষিদ্ধ!

সামাজিক সাইটগুলোর যথেচ্ছা ব্যবহার নিয়ে ভারত সরকার সচেষ্ট। আর এ ধারাবাহিকতায় সরকার বিরোধী সংবাদ বিনিময়ে জন্য টুইটারকে ২৮টি সংবেদনশীল পৃষ্ঠা মুছে দিতে নির্দেশ দেওয়া হয়।

তবে এ প্রক্রিয়াকে সুসম্পন্ন করতে আরও কিছুটা সময় নিচ্ছে টুইটার। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

মাইক্রো-ব্লগিং সাইট হিসেবে টুইটার দারুণ জনপ্রিয়। কিন্তু রাজনৈতিক বক্তব্য এবং সংবাদ নিয়ে সক্রিয় কোনো অবস্থানে মোটেও হ্লাকা করতে দেখতে চাইছে না ভারত সরকার। এ জন্য দেশটির তথ্য এবং প্রযুক্তি মন্ত্রণালয়ের বরাত দিয়ে টুইটারকে ২৮টি নির্দিষ্ট পৃষ্ঠাকে মুছে ফেলার নির্দেশ দেয় ভারত সরকার।

ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের (আইএসপি) কিছু নির্দিষ্ট সাংবাদিকদের টুইটার অ্যাকাউন্ট বন্ধ করার সিদ্ধান্তে টুইটার এবং ভারত সরকারের মধ্যে জটিলতার সৃষ্টি হয়। এ ছাড়াও অনলাইনভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা, ব্রিটেনের ডেইলি টেলিগ্রাফ এবং অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং করপোরেশনের সাইটকেও ব্লক করার নির্দেশ দেওয়া হয়।

চিহ্নিত সাইটগুলোকে দ্রুতই টুইটার থেকে সরিয়ে নেওয়া সম্ভব নয় বলে টুইটার সূত্র জানিয়েছে। এ জন্য (#Emergency2012 and #GOIBlocks) এ হ্যাসট্যাগ প্রবর্তন করেছে টুইটার। এর মাধ্যমে ইন্টারনেট সেবাদাতারা শুধু ওয়েবপৃষ্ঠার ইউআরএলসকে শনাক্ত করতে সক্ষম। ২৮টি সংবেদনশীল পৃষ্ঠা মুছে ফেলতে বিলম্ব হওয়ায় টুইটার এবং ভারত সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় খানিকটা মুখোমুখী অবস্থানে চলে এসেছে।

কারিগরি ক্রটির কারণেই দ্রুত এ অভিযুক্ত এবং সংবেদনশীল পৃষ্ঠাগুলোকে একেবারে মুছে ফেলা যাচ্ছে না। তবে অচিরেই এসব পৃষ্ঠাকে মুছে ফেলা সম্ভব হবে। এমনটাই জানিয়েছে টুইটারের কারিগরি বিভাগ।

বিজেপি সরকার বিরোধী এবং সরকারের কালো তালিকাভুক্ত সাংবাদিক কাঞ্চন গুপ্তা বলেন, এটা একেবারেই রাজনৈতিক সিদ্ধান্ত। সরকার বিরোধী সংবাদের কারণেই টুইটার থেকে আমার অ্যাকাউন্ট নিষিদ্ধ করা হয়েছে।

এ ছাড়াও ভারতের অনেক টুইটার ব্যবহারকারী তাদের টুইট পৃষ্ঠা অ্যাকসেস করতে পারছেন না বলে অভিযোগ করেছেন। আসলে ইন্টারনেট সেবাদাতারা সরকারের এ সিদ্ধান্ত দ্রুত কার্যকর করতে বেশ কিছু ব্যক্তির টুইটার অ্যাকাউন্ট ব্লক করেছেন। তবে অচিরেই এসব সমস্যার সুনির্দিষ্ট সমাধান পাওয়া যাবে বলে সেবাদাতা সূত্র জানিয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, সরকারের সিদ্ধান্তকে দ্রুত কার্যকর করতে টুইটার ব্যর্থ হয়েছে। এটা একটি অপরাধযোগ্য বিলম্ব। এ বিষয়ে দ্রুতই আরও কিছু সিদ্ধান্ত আসতে পারে। এ মুহূর্তে ভারতে ১ কোটি ৬০ লাখ টুইটার ব্যবহারকারী আছে।

বাংলাদেশ সময় ১৭৪১ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।