ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অ্যাপল কর্মীদের টিম কুকের ইমেইল

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৬ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১২
অ্যাপল কর্মীদের টিম কুকের ইমেইল

প্রযুক্তি বিশ্বের দুই জায়েন্ট অ্যাপল এবং স্যামসাংয়ের মধ্যে দীর্ঘদিন ধরে চলা মামলার রায় জানিয়েছে যুক্তরাষ্ট্র আদালত। এ রায় অ্যাপলের পক্ষে আসায় টিম কুক প্রতিষ্ঠানের সব কর্মীকে ইমেইল পাঠিয়েছেন।

সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

আদালতের সাক্ষ্য-প্রমাণে বেরিয়ে এসেছে স্যামসাং স্বেচ্ছায় অ্যাপলের প্যাটেন্ট অমান্য করে স্মার্টফোনের গঠন অবয়ব অনুকরণ করেছে। বিচারের জুরিরাও এ সিদ্ধান্তে একমত পোষণ করেন। দক্ষিণ কোরিয়ার নির্মাতাপ্রতিষ্ঠান স্যামসাং জেনে শুনে বিভিন্ন সময়ে কুপারটিনোভিত্তিক টেক জায়েন্টের পেটেন্ট অমান্য করেছে। অবশেষে এ অনিয়মের খেসারত হিসেবে স্যামসাংকে ১০৫ কোটি ডলার জরিমানা গুনতে হচ্ছে।

মামলায় জিতে অ্যাপলের সব কর্মীকে পাঠানো প্রধান নির্বাহী টিম কুকের ইমেইল বার্তা এ মুহূর্তে ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। এ প্রসঙ্গে টিম কুক বলেন, এ বিচারের রায়ে মূল্যবান সম্পদ অর্জিত হয়েছে। অ্যাপল এবং তার ভক্তদের জন্য আজ একটি গুরুত্বপূর্ণ দিন।

গত কসপ্তাহ ধরে তোমাদের অনেকে খুব কাছাকাছি থেকে স্যান জোস আদালতে স্যামসাংয়ের বিরুদ্ধে চলা বিচার দেখেছো। আমরা বাধ্য হয়ে বিধিসম্মত ব্যবস্থা নিয়েছিলাম। এরপর বারবার স্যামসাংকে পণ্যের নকল বন্ধ করতে অনুরোধ জানিয়েছি।

এ মামলায় পেটেন্ট এবং অর্থের চেয়ে নিজস্ব মান গুরুত্ব পেয়েছে। এ মামলা রায়ে বিশ্বে মানোন্নত পণ্য তৈরিতে অভিনব এবং উদ্ভাবন শক্তির প্রতি প্রকৃত সম্মান দিয়েছে। এ ছাড়া এ ধরনের সিদ্ধান্তের মূলে আছে গ্রাহকের সন্তুষ্টি অর্জন। অন্যায়ভাবে অন্যের জিনিস নকল করে, সম্মান পাওয়া যায় না।

জুরিদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে কুক বলেন, এ ঘটনা শোনার জন্য তারা আমাদের সময় দিয়েছে। আমরা চিন্তিত ছিলাম অবশেষে বলার সুযোগ হয়েছে। ইমেইলে আরও বলা হয়েছে স্যামসাংয়ের অনিয়ম সম্পর্কে যতটা জানতাম আদালতের সাক্ষ্য প্রমাণে আরও অনেক গোপন তথ্য উঠে এসেছে।

স্যামসাং স্বেচ্ছায় করা এসব কার্যকলাপ খুজে বের করায় তাদের সাধুবাদ জানানো হয়। এ মামলার রায়ে ‘চুরি করা উচিত নয়’ এমন বার্তাই প্রতিষ্ঠিত হয়েছে।

কর্মীদের উদ্দেশ্যে কুক বলেন, এ কাজে যুক্ত থাকায় তোমাদের সবার প্রতি আমি কৃতজ্ঞ। আজ আমরা ঐহিতহাসিক রায় অর্জন করেছি। এটি মূল্যবান সম্পদ। বিশ্বের সব প্রান্তের ভোক্তার কাছে এ রায় প্রতিষ্ঠিত হবে।

বাংলাদেশ সময় ১৯০৫ ঘন্টা, আগস্ট ২৫, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।