ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আইফোনে ফেসবুক স্পিডার অ্যাপ

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৮ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১২
আইফোনে ফেসবুক স্পিডার অ্যাপ

সামাজিক যোগাযোগের জনপ্রিয়তা দিন দিন বাড়ছেই। এর পেছনে বহুমাত্রিক অ্যাপের বৈশিষ্ট্য আর উদ্ভাবন হচ্ছে মূল কারণ।

প্রতিনিয়তই গ্রাহকের কাছ আরও সহজবোধ্য করতে অ্যাপের উদ্ভাবনে ব্যস্ত ফেসবুক।

আইফোনে ফেসবুককে আরও গতিশীল করতে এবারে তাই ‘স্পিডার’ নামে নতুন অ্যাপ প্রকাশ করতে যাচ্ছে ফেসবুক। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

নতুন এ স্পিডার অ্যাপের মাধ্যমে আইফোন এবং আইপ্যাড গ্রাহকেরা আরও চেয়েও দ্বিগুণ গতিতে ফেসবুক উপভোগ করতে পারবেন।

স্ক্রলিং, নিউজফিডব্যাক এবং ফটো এ তিনটি বিভাগে আগের বেশি দ্রুত কার্যসম্পাদানের নিশ্চয়তা দেবে নতুন এ অ্যাপ।

নতুন অ্যাপ প্রসঙ্গে ফেসবুকের পণ্য ব্যবস্থাপক মিক জনসন বলেন, নতুন অ্যাপের মাধ্যমে ফেসবুকের অপারেটিং সিস্টেমটি (আইওএস) রিবিল্ট পদ্ধতিতে নিজেকে আরও আইফোনবান্ধব করে তুলবে। ফলে গ্রুপ সুবিধা এবং গতিতে নতুনত্ব আসবে।

অ্যাপল ভোক্তাদের জন্য ফেসবুককে আরও সহজবোধ্য এবং গতিশীল করতে এ অ্যাপ আগের চেয়ে দ্বিগুণ গতির নির্দেশ সম্পাদন করতে পারবে। তবে ভিজ্যুয়াল চেহারায় তেমন কোনো পরিবর্তন চোখে পড়বে না। শুধু গতির বিবেচনাতেই এ অ্যাপ তৈরি করা হয়েছে।

আইফোন এবং আইপ্যাড গ্রাহকদের ফেসবুককে আরও গ্রাহকবান্ধব করতেই এ অ্যাপ নিয়ে কাজ করেছে ফেসবুকের কারিগরি বিভাগ। স্মার্টফোন আর সামাজিক যোগাযোগের এ দুটি বিভাগেই অ্যাপল আর ফেসবুক সর্বাধিক জনপ্রিয়। তাই এ দুই মাধ্যমে গ্রাহকবান্ধব পরিবেশ নিশ্চিত হলে দুটি ব্র্যান্ডই সমানভাবে এগিয়ে যাবে। এমনটাই বলছেন অ্যাপ বিশেষজ্ঞেরা।

বাংলাদেশ সময় ২১৩৮ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।